ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৬ মে ২০২১ ২ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার রোববার ১৬ মে ২০২১

করোনা ডেডিকেটেড হাসপাতালে ভর্তির উপায়
প্রকাশ: সোমবার, ১৯ এপ্রিল, ২০২১, ১১:১৩ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 19

নিজস্ব প্রতিবেদক
করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় একধাপ সামনে এগোলো বাংলাদেশ। রোববার রাজধানীর মহাখালীতে উদ্বোধন হলো ‘ডিএনসিসি কোভিড-১৯ ডেডিকেটেড হাসপাতাল’। এক হাজার শয্যার এই হাসপাতালটিতে দেশের যেকোনো অঞ্চলের করোনা আক্রান্ত বা করোনা উপসর্গ রয়েছে এমন রোগী এই চিকিৎসাসেবা নিতে পারবেন। মহাখালী বাস টার্মিনাল সংলগ্ন (উত্তর পাশে) হাসপাতালটির অবস্থান।
হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, করোনা আক্রান্ত রোগীরা প্রথমে হাসপাতালের ট্রায়াজে প্রবেশ করবেন।
এই ট্রায়াজে দুটি জোন রয়েছে। এর মধ্যে ট্রায়াজ-১-এ যাদের মৃদু উপসর্গ আছে, ভর্তি হওয়া প্রয়োজন হবে না; তাদেরকে প্রয়োজনীয় ওষুধ দেওয়া হবে। পরে এসে তিনি এই জোনে রিপোর্ট করতে পারবেন।
ট্রায়াজ-২-এ ঝুঁকিপূর্ণ রোগীদের জন্য আলাদা ব্যবস্থাপনা করা হয়েছে। যারা করোনা আক্রান্ত হয়ে ঝুঁকিপূর্ণ অবস্থায় আসবেন, তারা সরাসরি ট্রায়াজ-২-এ চলে যাবেন। এখানে ৬ শয্যার আইসিইউ এবং ভেন্টিলেটর স্থাপন করা হয়েছে। এখানে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করে তাদের দ্বিতীয় তলায় জরুরি বিভাগে পাঠিয়ে দেওয়া হবে।
জরুরি বিভাগে ৫০টি শয্যা স্থাপন করা হয়েছে। এখানে আসার পর যদি কারও শারীরিক অবস্থা ঝুঁকিপূর্ণ মনে হয়, তাকে পঞ্চম তলায় আইসিইউ এবং এইচডিইউতে স্থানান্তর করা হবে। এর মধ্যে ঝুঁকির মাত্রা কিছুটা কম হলে তাদের কেবিনে দেওয়া হবে। কেবিনগুলোতে সেন্ট্রাল অক্সিজেনসহ হাই-ফ্লো নজেল ক্যানোলা সুবিধা রয়েছে।
বাংলাদেশ সেনাবাহিনী তত্ত্বাবধানে পরিচালিত হাসপাতালের পরিচালক বিগ্রেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন সাংবাদিকদের বলেন, এই সেবা কার্যক্রম পরিচালনার জন্য ৫শ চিকিৎসক, ৭শ নার্স, ৭শ স্টাফসহ অপ্রয়োজনীয় মেডিকেল সরঞ্জাম ব্যবস্থা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়। এখন আমরা সেবাদানের জন্য পুরোপুরি প্রস্তুত। জনবল আরও বাড়ানোর প্রক্রিয়া চলছে বলে তিনি জানান।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]