ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৬ মে ২০২১ ২ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার রোববার ১৬ মে ২০২১

জরুরি প্রয়োজন ছাড়া না আসার অনুরোধ পররাষ্ট্রমন্ত্রণালয়ের
লকডাউনেও বিশেষ ফ্লাইটে দেশে ফিরতে প্রবাসীদের তৎপরতা
বিদেশি মিশনগুলোতে কঠোর নির্দেশনা
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১, ৭:০৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 107

করোনা সংক্রমণ হু হু করে বাড়ছে। দেশজুড়ে চলছে কঠোর লকডাউন। আগামীকাল বুধবার শেষ হলেও আবারও ১ সপ্তাহের জন্য এই লকডাউন চলমান রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার। কিন্তু এরই মধ্যে বিশেষ ফ্লাইটে বিদেশ থেকে প্রবাসীরা দেশে ফিরতে নানাভাবে তৎপরতা চালাচ্ছে। তাই চলমান লকডাউনে প্রবাসী বাংলাদেশিদের জরুরি প্রয়োজন ছাড়া দেশে না আসার অনুরোধ জানিয়েছে পররাষ্ট্রমন্ত্রণালয় হয়েছে। এ লক্ষ্যে বিদেশের বাংলাদেশ মিশনগুলোকে নির্দেশনাও দেওয়া হয়েছে।

সম্প্রতি চলমান লকডাউনে বাংলাদেশে আটকে পড়া প্রবাসীদের বিষয়ে বিবেচনায় নিয়ে শুধুমাত্র পাঁচটি দেশের সঙ্গে বিশেষ ফ্লাইট পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। এ পাঁচটি দেশ হলো- সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান ও সিঙ্গাপুর। লকডাউনের মধ্যেও এসব দেশে প্রবাসীরা যেতে পারবেন।

এসব অনুমোদিত পাঁচটি দেশের বাইরেও অনেক প্রবাসী দেশে ফিরতে আগ্রহী। তাই প্রবাসীরা এখনই যেন দেশে না আসেন, সে লক্ষ্যে বিদেশের মিশনগুলোকে উদ্যোগ নিতে কঠোর নির্দেশনার প্রেক্ষিতে মিশনগুলো সে অনুযায়ী পদক্ষেপ নিতে শুরু করেছে।

বিশেষ করে মধ্যপ্রাচ্যের দেশগুলোর বাংলাদেশ মিশন জরুরি প্রয়োজন ছাড়া প্রবাসীদের দেশে না ফেরার আহ্বান জানিয়েছে। মধ্যপ্রাচ্যের সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার প্রভৃতি দেশ জরুরিভাবে প্রবাসীদের বাংলাদেশ ভ্রমণে নিরুৎসাহিত করছে।

একই সঙ্গে কাতারের বাংলাদেশ দূতাবাস লকডাউনে প্রবাসীদের দেশে না ফেরার আহ্বান জানিয়ে জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। কাতার মিশন প্রবাসীদের উদ্দেশে বলেছে, জরুরি প্রয়োজন ছাড়া কাতারে বসবাসরত বাংলাদেশি নাগরিকসহ সবাইকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বাংলাদেশ ভ্রমণে নিরুৎসাহিত করা হচ্ছে। আর এ সময়ের মধ্যে বাংলাদেশে গেলে ৭২ ঘণ্টা আগে কোভিড টেস্ট নেগেটিভ রিপোর্ট, ঢাকা ফিরলে ১৪ দিন কোয়ারেন্টিনের থাকাসহ বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে, আবুধাবির বাংলাদেশ মিশনও প্রবাসীদের জন্য একই ধরনের নির্দেশনা দিয়েছে। মিশন থেকে নির্দেশনা দেওয়া হয়েছে, করোনা পরিস্থিতিতে অতি জরুরি প্রয়োজন ছাড়া পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বাংলাদেশ ভ্রমণ পরিহার করার জন্য পরামর্শ দেওয়া যাচ্ছে। এছাড়া জরুরি প্রয়োজনে দেশে ফিরলে সরকারের অনুমোদিত হোটেল/প্রতিষ্ঠানে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিনে থাকতে হবে বলেও জানিয়েছে আবুধাবির বাংলাদেশ দূতাবাস।

সৌদি আরবের বাংলাদেশ দূতাবাস এক জরুরি বার্তায় সে দেশে প্রবাসী বাংলাদেশি নাগরিকদের উদ্দেশে বলেছে, লকডাউনে শুধুমাত্র জরুরি প্রয়োজনে দেশে ফেরা যাবে। তবে দেশে ফিরতে আগ্রহীদের কোভিড নেগেটিভ সনদ, দেশে ফিরে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]