ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৬ মে ২০২১ ২ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার রোববার ১৬ মে ২০২১

মুমিনুলের দিনে রানের পাহাড়
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম আপডেট: ২৩.০৪.২০২১ ২:০৮ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 35

বৃষ্টি এসে বাদ সাধল। খেলা বন্ধ হলো, তবে ক্ষণিকের জন্য। কিন্তু আবার খেলা শুরু হওয়ার পর পাল্লেকেলের আকাশ এমনভাবেই কালো মেঘে ছেয়ে গেল, বিকাল ৪টাতেই নামিয়ে দিল সন্ধ্যা! এরপর এক ঘণ্টারও বেশি সময় অপেক্ষা, মেঘের আড়াল ফুঁড়ে সূর্যমামা আর বেরিয়ে আসতে পারেনি। আলোস্বল্পতায় বাধ্য হয়েই দিনের খেলার ইতি টেনে দেন ম্যাচ অফিসিয়ালরা। বাংলাদেশের রান তাই ৪ উইকেটে ৪৭৪ রানের বেশি হয়নি। তবে যা হয়েছে সেটাও তো পাহাড়সম। নির্ধারিত সময়ের দেড় ঘণ্টা আগে খেলা শেষ না হলে নিশ্চিত করেই বাংলাদেশের রানের পাহাড় আরও বড় হতো। হয়তো মুশফিকুর রহিম (৪৩*) এদিনই সতীর্থ তামিম ইকবালকে ছাড়িয়ে আবার রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে উঠে যেতেন, ২৫ রান করে অপরাজিত থাকা লিটন দাসও এগিয়ে যেতেন অনেকটা পথ। তবে যে যা-ই করতেন, দিনটা কিন্তু মুমিনুল হকেরই। আগের দিনের ধারাবাহিকতা অব্যাহত রেখে টাইগারদের টেস্ট অধিনায়ক এদিনও দুর্দান্ত ব্যাটিং করেছেন। আট বছরের ক্যারিয়ারে বিদেশের মাটিতে সেঞ্চুরি করতে না পারার যে আক্ষেপ, এদিন সেটাও ঘুচিয়ে ফেলেছেন তিনি।
দলপতি মুমিনুলের মতো নাজমুল হোসেন শান্তর ব্যাটে ছন্দ ছিল এদিনও। পরে মুশফিক-লিটনের সাবলীল ব্যাটিং, পাল্লেকেলেতে প্রথম দিনের মতো দ্বিতীয় দিনটাও স্বপ্নের মতোই কাটিয়েছে বাংলাদেশ। রানের চাকার গতি কিছুটা মন্থর ছিল, ৬৫ ওভারে ঝুলিতে যোগ হয়েছে ১৭২ রান। উইকেট হারাতে হয়েছে মোটে দুটো। আউট হয়েছেন দুই সেঞ্চুরিয়ান, রেকর্ডগড়া জুটি উপহার দিয়ে। প্রথম দিনের শেষ সেশনের মতো বৃহস্পতিবার দ্বিতীয় দিনের প্রথম সেশনেও লঙ্কান বোলারদের কঠিন পরীক্ষা নিয়েছেন মুমিনুল আর শান্ত। দুই বাঁহাতি এদিন দেখিয়েছেন, কীভাবে ইনিংস বড় করতে হয়।
টেস্ট ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরির স্বাদ শান্ত নিয়েছিলেন আগের দিনই। দিনশেষে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এই তরুণ জানিয়েছিলেন, দ্বিতীয় দিনেও যতটা সময় সম্ভব ব্যাট করে যেতে চান। শুধু মুখেই বলেননি কথাটা, কাজেও করে দেখিয়েছেন। ১২৬ রান নিয়ে দিন শুরু করা এই বাঁহাতি মধ্যাহ্নভোজের পর যখন লাহিরু কুমারাকে ফিরতি ক্যাচ দিলেন, তখন তার নামের পাশে জ্বলজ্বল করছে ১৬৩ রান। ৩৭৮ বল খেলে ১৭টি চার আর একটি ছক্কায় নান্দনিক ইনিংসটি সাজান শান্ত। এই বাঁহাতির বিদায়ে ভাঙে ২৪২ রানের জুটি, তৃতীয় উইকেটে এটিই বাংলাদেশের সর্বোচ্চ।
রেকর্ডগড়া জুটিটি ভাঙার আগেই ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি পূর্ণ করেন মুমিনুল, যিনি দিন শুরু করেছিলেন ৬৪ রান নিয়ে। দেশের বাইরে প্রথম সেঞ্চুরি হাঁকানোর পথে অসাধারণ ধৈর্য নিয়ে ব্যাট করেছেন টাইগার দলপতি। ধনঞ্জয়া ডি সিলভার বলে সিøপে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরার আগে ৩০৪ বলে ১১টি চারের মারে করেছেন ১২৭ রান। দুই সেট ব্যাটসম্যান বিদায় নেওয়ার পর নতুন করে ইনিংস গড়ার কাজে মনোনিবেশ করেন মুশফিক আর লিটন। ৫০ রানের জুটি গড়ে অবিচ্ছিন্ন আছেন দুজন। দলের রান বাড়াতে আজ আবার তারা ব্যাটিংয়ে নামবেন নাকি ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠাবে বাংলাদেশ, সেটাই দেখার অপেক্ষা।

সংক্ষিপ্ত স্কোর (দ্বিতীয় দিন)
বাংলাদেশ : ১৫৫ ওভারে ৪৭৪/৪ (শান্ত ১৬৩, মুমিনুল ১২৭, মুশফিক ৪৩*, লিটন ২৫*; ফার্নান্দো ২/৭৫, লাহিরু ১/৮৮, ধনঞ্জয়া ১/১১২)










সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]