ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৬ মে ২০২১ ২ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার রোববার ১৬ মে ২০২১

হেফাজতের ১৬ মামলার তদন্তে পিবিআই
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম আপডেট: ২৩.০৪.২০২১ ২:১০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 33

সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে হেফাজত তাণ্ডবের ঘটনায় নেতাকর্মীদের বিরুদ্ধে করা ১৬টি মামলার তদন্তের দায়িত্ব পেয়েছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের বিরোধিতা করে গত ২৬ মার্চের পর মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, চট্টগ্রাম ও কক্সবাজার জেলায় হেফাজতে ইসলামের বিরুদ্ধে এসব মামলা করা হয়। তদন্তে যাদের সংশ্লিষ্টতা পাওয়া যাবে তাদের আইনের আওতায় আনা হবে। এর আগে ব্রাহ্মণবাড়িয়া, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, মুন্সীগঞ্জ, ও চট্টগ্রাম জেলার ২৩টি স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ মামলার তদন্তের দায়িত্ব দেওয়া হয় পুলিশের অপরাধ তদন্ত বিভাগের ওপর।
 বৃহস্পতিবার দুপুরে পিবিআই প্রধান ডিআইজি বনজ কুমার মজুমদার বলেন, ২৬ মার্চ ব্রাহ্মণবাড়িয়া ও চট্টগ্রামের বিভিন্ন জায়গায় হেফাজতে ইসলাম সহিংসতার সূত্র ধরে পরবর্তীতে আরও বিভিন্ন জেলায় সহিংসতা ঘটে। পিবিআই শুরু থেকেই প্রতিটি মামলার ঘটনায় ঘটনাস্থল অনুসারে স্থিরচিত্র ও ভিডিওচিত্র ধারণ করে রাখতে চেষ্টা করেছে। এসব ঘটনায় অনেক মামলা হয়েছে। পুলিশ সদর দফতরের নির্দেশে পিবিআই ১৬টি মামলার তদন্তভার পেয়েছে।
বনজ কুমার বলেন, বেশিরভাগ মামলার নথিপত্র আমরা পেয়েছি, দুয়েকটি পাওয়ার অপেক্ষায়। এসব মামলায় কিছু ভিডিওচিত্র রয়েছে অনেকের কাছেই সেগুলো আনার চেষ্টা করছি। পিবিআই এসব ঘটনায় যারা জড়িত তাদেরকে শনাক্ত করতে চেষ্টা করবে। যারা সহিংসতাকাণ্ডে জড়িত ছিলেন না তাদেরকে এসব মামলায় কোনোভাবেই সম্পৃক্ত করবে না। পিবিআই এই মামলাগুলো নিয়ে ইতোমধ্যে কাজ শুরু করেছে। দ্রুত সময়ের মধ্যে মামলাগুলো তদন্ত করে প্রতিবেদন জমা দেওয়া হবে।
প্রসঙ্গত, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সফরের বিরুদ্ধে বিক্ষোভকে কেন্দ্র করে গত ২৬ থেকে ২৮ মার্চ দেশের বিভিন্ন স্থানে সহিংসতার অভিযোগে হেফাজত নেতাদের বিরুদ্ধে ৭৭টি মামলা করা হয়েছে। এতে আসামি করা হয়েছে ৪৯ হাজারের বেশি।











সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]