ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ৮ মে ২০২১ ২৪ বৈশাখ ১৪২৮
ই-পেপার শনিবার ৮ মে ২০২১

ব্যাংক কর্মীদের পরিবহন সুবিধা দেওয়ার নির্দেশ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম আপডেট: ২৩.০৪.২০২১ ২:১২ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 26

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চলমান লকডাউন ২৮ এপ্রিল মধ্যরাত পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। লকডাউনের মধ্যে ব্যাংক কর্মীদের যাতায়াত ব্যবস্থা নিশ্চিত করতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। প্রত্যেক ব্যাংক কর্মীদের নিজস্ব পরিবহনে আনা-নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। কোনো ব্যাংক যাতায়াত ব্যবস্থা না করতে পারলে কর্মীদের যাতায়াত ভাতা প্রদানের নির্দেশও দেওয়া হয়েছে।
বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে। এর আগে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী ব্যাংক কর্মীদের যাতায়াতের ব্যবস্থা নিজ নিজ ব্যাংকের করার কথা থাকলেও অধিকাংশ ব্যাংক সেটা পরিপালন করেনি। বেসরকারি কয়েকটি ব্যাংক কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াতের ব্যবস্থা করলেও রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো তেমন কোনো ব্যবস্থা নেয়নি।
কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার অনুযায়ী, দেশের সিটি করপোরেশন এলাকায় দুই কিলোমিটারে একটি ও জেলার প্রধান শাখা সপ্তাহে পাঁচ দিন এবং উপজেলা পর্যায়ে একটি শাখা রবি, মঙ্গল ও বৃহস্পতিবার খোলা থাকছে। প্রজ্ঞাপনে বলা হয়, ‘১৩ এপ্রিল জারিকৃত সার্কুলারে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের নিজ নিজ অফিসে আনা-নেওয়ার জন্য সংশ্লিষ্ট ব্যাংক কর্তৃক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার নির্দেশনা দেওয়া হয়। তবে লক্ষ্য করা যাচ্ছে যে, সরকার ঘোষিত বিধিনিষেধ চলাকালে ব্যাংক সব ক্ষেত্রে কর্মকর্তা-কর্মচারীদের জন্য প্রয়োজনীয় যানবাহনের ব্যবস্থা করতে ব্যর্থ হয়েছে।’
‘সীমিত আকারে ব্যাংকিং সেবা কার্যক্রম চালু রাখতে ব্যাংকে আসা-যাওয়ার জন্য গণপরিবহনের অপ্রতুলতার কারণে ব্যাংক কর্মকর্তা-কর্মচারীরা অধিক ব্যয় ও ভোগান্তির সম্মুখীন হচ্ছেন। যাতায়াত সমস্যা নিরসনে ব্যাংক তার কর্মকর্তা-কর্মচারীদের জন্য ব্যাংকের ব্যবস্থাপনায় নিজস্ব পরিবহন সুবিধা নিশ্চিত করতে নির্দেশ দেওয়া হলো।’
প্রজ্ঞাপনে আরও বলা হয়, ‘কোনো কারণে যাতায়াত সুবিধা নিশ্চিত করতে অসমর্থ-ব্যর্থ হলে ব্যাংকে আসা-যাওয়ার জন্য কর্মকর্তা-কর্মচারীদের সরকারি বিধিনিষেধ চলাকালে যাতায়াত ভাড়ার প্রকৃত ব্যয় অধিক বিধায় বিষয়টি বিবেচনায় নিয়ে ব্যাংক ব্যবস্থাপনা কর্তৃক যৌক্তিক হারে ব্যবস্থা যাতায়াত ভাতা প্রদান করবে। ব্যয়ের বিষয়ে পরবর্তী সময়ে নিজ নিজ ব্যাংকের পরিচালক পর্ষদের অনুমোদন গ্রহণ করবে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১-এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে।
প্রসঙ্গত, চলমান বিধিনিষেধের মধ্যে বিশেষ প্রয়োজনে ব্যাংকিং কার্যক্রম চালু রাখার সময়সীমা প্রাথমিকভাবে ১৪-২১ এপ্রিল এবং পরবর্তী সময়ে ২১-২৮ এপ্রিল পর্যন্ত বর্ধিত করা হয়। এ সময় ব্যাংকে লেনদেন চলবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত। আর আনুষঙ্গিক কার্যক্রম শেষ করার জন্য ব্যাংক খোলা থাকবে দুপুর আড়াইটা পর্যন্ত।










সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]