ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

অত্যাচারের খড়গ কমান
প্রকাশ: শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম  (ভিজিট : ১৪৩)
দেশের সাধারণ মানুষের ওপর ‘অত্যাচারের খড়গ’ কমাতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, আমরা মওলানা ভাসানীর মতো বলতে বাধ্য হবÑ আপনারা যদি এখনও সতর্ক না হন, সংশোধন হওয়ার চেষ্টা না করেন তা হলে জনগণও হয়তো আপনাদের ট্যাক্স দেওয়া বন্ধ করে দেবে। তাতে দেশে নৈরাজ্য হবে, আমরা সুশাসন চাই, আমরা নৈরাজ্য চাই না। আমাদের ওপর অত্যাচারের খড়গ কমান।
বৃহস্পতিবার দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারে ‘লকডাউনে মানুষের হাহাকার বন্ধে ঘরে ঘরে খাদ্য পৌঁছাও’ নাগরিক প্রতীকী অবস্থান শীর্ষক এক কর্মসূচিতে অংশ নিয়ে সভাপতির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।
ডা. জাফরুল্লাহ বলেন, সরকার কখনও জনগণের কথা ভাবে না। তাই আজকে এর মধ্য দিয়ে সম্মিলিত প্রচেষ্টা খুব অব্যাহত রাখতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টাতে জনগণ জিতবেই, গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে।
তিনি বলেন, ‘দুঃখের কথা কী বলব, বাঁশখালীতে আরও দুজন শ্রমিকের মৃত্যু হয়েছে। আমাদের হাইকোর্ট এখনও সুয়োমোটো করে সরকারকে আসামি করে মাঠে হাজির করছে না। তাদের বলা উচিত।’
অন্যদিকে করোনাভাইরাসের কারণে দুর্যোগে পড়া মানুষের কষ্ট লাঘবে রিজার্ভের অর্থ কাজে লাগানোর পরামর্শ দিয়েছেন অনুষ্ঠানে আগত দেশের কয়েকজন সিনিয়র নাগরিক ও রাজনৈতিক দলের নেতা।
তারা বলেছেন, করোনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত পুরো দেশের জন্য ১০.৫ কোটি টাকা বরাদ্দ একটি কৌতুক। আড়াই কোটি পরিবারের জন্য প্রতি পরিবারে ৪ টাকা মাত্র। অথচ সরকারের রিজার্ভে এখন আছে ৪২ বিলিয়ন ইউএস ডলার। এই রিজার্ভের টাকা মানুষের দুর্যোগে কাজে লাগাতে হবে।
এতে উপস্থিত ছিলেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, অর্থনীতিবিদ ড. রেজা কিবরিয়া, বীর মুক্তিযোদ্ধা নঈম জাহাঙ্গীর, বীর মুক্তিযোদ্ধা ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব রফিকুল ইসলাম বাবলু, দিলারা চৌধুরী, আলোকচিত্রী শহীদুল আলম, অধ্যাপক রেহনুমা আহমেদ, গণফোরামের যুগ্ম সাধারণ সম্পাদক মোস্তাক আহমেদ, রাষ্ট্রচিন্তার সংগঠক রাখাল রাহা, বীর মুক্তিযোদ্ধা গোলাম মওলা চৌধুরী, ইশতিয়াক আজিজ উলফাত, সাদেক আহমেদ খান, ব্যারিস্টার সাদিয়া আরমান ও মানবাধিকার কর্মী রুবী আমাতুল্লাহ।
অবস্থান কর্মসূচিতে বক্তারা বলেন, ‘সরকার দুভাবে প্রতারণা করছে, লকডাউন ঘোষণা করেছে কিন্তু দরিদ্র মানুষের খাদ্যের কোনো ব্যবস্থা করেনি। অন্যদিকে করোনা নিয়ন্ত্রণের কোনো কার্যকর উদ্যোগও গ্রহণ করা হয়নি।’
আগামী সাত দিনের মধ্যে ৩৫ হাজার কোটি টাকা বরাদ্দের আহ্বান জানান নাগরিকরা। তারা মনে করেন, এটা বরাদ্দ কোনো কঠিন বিষয় নয়।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close