ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ৮ মে ২০২১ ২৪ বৈশাখ ১৪২৮
ই-পেপার শনিবার ৮ মে ২০২১

লিগ ফিরছে ৩০ এপ্রিল তবে...
প্রকাশ: শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 27

ষ ক্রীড়া প্রতিবেদক
সব অনিশ্চয়তা আর জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে মাঠে ফিরছে বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল লিগ। ক্লাবগুলোর সঙ্গে আলোচনা শেষে ৩০ এপ্রিল থেকে লিগের দ্বিতীয় পর্ব শুরুর সিদ্ধান্ত নিয়েছে বাফুফের পেশাদার লিগ কমিটি। আগের মতো চারটি ভেন্যুতেই হবে খেলা। তবে এই করোনাকালে গ্যালারি থাকবে ফাঁকা। অন্যদিকে হুট করে লিগের দ্বিতীয় পর্ব শুরুর ঘোষণা আসায় বিপাকে পড়েছে কয়েকটি ক্লাব। দ্বিতীয় পর্ব শুরুর আগে নিজেদের গুছিয়ে নিতে আরও কিছুটা সময়ের প্রয়োজনীয়তা অনুভব করছে তারা।
চলমান লকডাউন ২৮ এপ্রিল শেষ হবে। এরপর লকডাউনের সময় বাড়লেও লিগের দ্বিতীয় পর্ব শুরু নিয়ে আর বিলম্ব করতে চায় না বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। যত দ্রুত সম্ভব লিগ শুরু করতে সরকারের সহায়তা চেয়ে বুধবার ক্রীড়া মন্ত্রণালয়কে চিঠিও দেয় সংস্থাটি। এরপর পেশাদার লিগ কমিটি বৃহস্পতিবার জরুরি সভা করে সংশ্লিষ্ট ক্লাবগুলোর সঙ্গে। সভায় ক্লাবগুলোকে সামগ্রিক পরিস্থিতি বুঝিয়েছে কমিটি, এরপরই দ্বিতীয় পর্ব শুরুর দিনক্ষণ ঘোষণা করা হয়েছে। সময়মতো লিগ শেষ করার স্বার্থে আবাহনী আর বসুন্ধরা কিংসের এএফসি কাপ চলাকালেও লিগ চালু রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে সভায়। ঈদের আগেই তিন থেকে চার রাউন্ডের খেলা শেষ করে ফেলতে চাইছে আয়োজকরা।
প্রিমিয়ার লিগের প্রথম পর্ব শেষ হয় গত মার্চে। এরপর মধ্যবর্তী দলবদল শেষে চলতি মাসের ৯ তারিখ থেকে দ্বিতীয় পর্ব শুরুর কথা জানায় বাফুফে। ক্লাবগুলোও সেভাবে প্রস্তুতি নিচ্ছিল। কিন্তু এরই মধ্যে লকডাউনের ঘোষণা। বাধ্য হয়েই ফুটবলের সব ধরনের কার্যক্রম স্থগিত ঘোষণা করে বাফুফে। তবে মধ্যবর্তী দলবদল কার্যক্রম চলমান ছিল, সেটির সময়সীমাও বাড়িয়ে দেওয়া হয় ফিফার অনুমতি নিয়ে। এই সুযোগে বেশ কয়েকটি ক্লাব নতুন করে বিদেশি খেলোয়াড় নিবন্ধন করেছে। কিন্তু লকডাউনের কারণে যোগাযোগ বিচ্ছিন্ন থাকায়, ফ্লাইট জটিলতায় তারা কেউ ঢাকায় আসতে পারেননি, যোগ দিতে পারেননি দলের সঙ্গে।
শুধু তাই নয়, লকডাউনে আন্তঃজেলা বাস যোগাযোগও বন্ধ। এতে বিপাকে পড়েছে ব্রাদার্স ইউনিয়ন, মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র, আরামবাগ ক্রীড়া সংঘ, উত্তর বারিধারার মতো ক্লাবগুলো। লকডাউনে তাদের ক্যাম্প বন্ধ। খেলোয়াড়রাও চলে গেছেন নিজ নিজ ঠিকানায়। ২৮ তারিখের আগে তাদের ঢাকায় ফেরার উপায় নেই। ৩০ এপ্রিল থেকে দ্বিতীয় পর্ব শুরু হলে ওই খেলোয়াড়রা ২৮ তারিখে ক্লাবে ফিরে সেভাবে প্রস্তুতি নেওয়ারও সুযোগ পাবেন না। এমন পরিস্থিতিতে খেলতে নারাজ ব্রাদার্স। ক্লাব পরিচালক আমের খান বলেছেন, ‘এত দ্রুততম সময়ের মধ্যে ব্রাদার্সের পক্ষে লিগে অংশগ্রহণ করা কষ্টসাধ্য।’
সভায় ৩০ এপ্রিল থেকে লিগ শুরুর বিষয়ে লিগ কমিটির সিদ্ধান্তের জোর বিরোধিতা করেছে ব্রাদার্স। কিন্তু সেটা আমলে নেওয়া হয়নি। বিরোধিতা করেছে মুক্তিযোদ্ধাও। তারা নতুন দুই বিদেশিকে ছাড়া দ্বিতীয় পর্বে মাঠে নামতে চায় না। ক্লাব ম্যানেজার আরিফুল ইসলাম বলেছেন, ‘ফেডারেশনকে আমরা শিগগিরই চিঠি দিচ্ছি। নতুন দুই বিদেশি ছাড়া আমরা খেলতে পারব না। ২৮ এপ্রিল পর্যন্ত আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ। ৩০ এপ্রিল থেকে লিগ শুরু হলে আমাদের খেলা সম্ভব হবে না।’ ৩০ এপ্রিল থেকে লিগ শুরু হলে নিজেরা যে যে সমস্যায় পড়বেন, সেসব সমস্যার কথা জানিয়ে বাফুফেকে চিঠি দেওয়ার কথা জানিয়েছে আরামবাগও।
এমতাবস্থায় ৩০ এপ্রিল থেকে শুরুর সিদ্ধান্ত বহাল
থাকবে নাকি পেছাবে? এই প্রশ্নের উত্তর আপাতত সময়ের হাতেই তোলা থাকছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]