ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৬ মে ২০২১ ২ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার রোববার ১৬ মে ২০২১

রমজানে সুবিধাবঞ্চিত মানুষের পাশে তোরসা
সময়ের আলো অনলাইন
প্রকাশ: রোববার, ২৫ এপ্রিল, ২০২১, ৪:০১ পিএম আপডেট: ২৫.০৪.২০২১ ৪:১৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 212

বন্দরীনগর চট্টগ্রামের মেয়ে রাফাহ্ নানজীবা তোরসা।  'মিস ওয়ার্ল্ড বাংলাদেশ-২০১৯' মুকুট জয় করেন এবং প্রচলিত রীতি ভেঙে ২০১৯ এবং ২০২০ দুবছর ওনার টাইটেল ধরে আছেন। লন্ডনে অনুষ্ঠিত মিস ওয়ার্ল্ডের মূলপর্বে বাংলাদেশের হয়ে প্রতিনিধিত্ব করেন এবং হেড টু হেড রাউন্ডে আনেন সাফল্য।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক বিষয়ের ছাত্রী রাফাহ্ নানজীবা তোরসা বহু গুণের অধিকারিণী। অভিনয়, নৃত্য, আবৃত্তি, অংকন, বিতর্ক ও উপস্থাপনায় বেশ পারদর্শী। ৩ বছর বয়স থেকেই তিনি সাংস্কৃতিক অঙ্গনে নিজেকে সম্পৃক্ত করেছেন। ২০১০ সালে জাতীয় শিশু প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়ে মাননীয় প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরষ্কার গ্রহণ করেন। একই বছর মার্কস অলরাউন্ডার্স প্রতিযোগিতায় ১০ লক্ষ প্রতিযোগীকে পেছনে ফেলে রানার্সআপ হয়ে ছিলেন। ২০০৯ ভরতনাট্যম নাচে স্বর্ণপদক অর্জন করেন।

বিউটি প্রেজেন্ট থেকে বেরিয়ে যেখানে সুন্দরীরা শোবিজ অঙ্গনে নিজেদের ক্যারিয়ার গড়তে ব্যস্ত থাকেন, সেখানে ব্যতিক্রম তোরসা। সংস্কৃতি চর্চার পাশাপাশি সামাজিক উন্নয়ন ও বিভিন্ন সচেতনতামূলক কাজে নিজে জড়িত রেখেছেন তোরসা। "The Smile Foundation" নামে নিজের একটি সংগঠন আছে তার। বরাবরের মতো এবারও তিনি তার  'The Smile Foundation' দেশের কোভিড পরিস্থিতিতে অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছে।

এবার তাদের কর্মসূচির স্লোগান ‘আসুন মায়া ছড়াই’।সারাদেশে তাদের এই কর্মসূচি চলছে। এবারের কোভিড সময়ে রমজান মাসে মানুষদের সেহরি করাচ্ছেন এবং ছোট ছোট এতিম বাচ্চাদের ইফতার করাচ্ছেন।

দ্য স্মাইল ফাউন্ডেশনের ফাউন্ডার ও ডিরেক্টর রাফাহ্ নানজীবা তোরসা বলেন, এবারের কার্যক্রম একটু অন্যরকম, কারণ সচরাচর ইফতার যেখানে কমবেশি সবাই পায় সেখানে সেহরি দেওয়াটাই আমাদের মূল লক্ষ্য এবং রোজার শুরু থেকে আমরা তাই করছি। যদিও আমরা ইফতারও বিতরণ করি  শহর এবং শহর থেকে অনেক দূরে যেখানে ছোট্ট বাচ্চাগুলো ঠিক মতো খেতেই পায় না । এর মাঝে রাস্তায় প্রতি রাতে, বাংলাদেশের বিভিন্ন প্রান্তে আমাদের কার্যক্রম চলছে।  আমরা দুটো এতিমখানায় আজকের ইফতার বিতরণ করি। এই মায়া ছড়ানোর কাজ অব্যাহত রাখতে চাই। সামনে আমরা ৩০০ পরিবারকে এক মাসের পুরো বাজার করে দিব- পরিকল্পনা আছে। আমি চাই মানুষের কাছে এই ম্যাসেজটা পৌঁছে যাক। আমাদের যে প্রজেক্ট ‘আসুন মায়া ছড়াই’। এটা শুধু মাত্র কোভিডের সময় না, সব সময় মানুষের প্রতি মায়াটা থাকবে, ভালোবাসাটা থাকবে এটাই মূল কথা। এই মায়ার জায়গা থেকে যে যেভাবে সম্ভব যেভাবে পারে ডোনেশন দিয়ে পাশে থাকে। আপনারা বিকাশ বা নগদের মাধ্যমে আমাদের পাশে দাঁড়াতে পারেন । বিকাশ ও নগদ 01912122794।

প্রসঙ্গত, গেল বছর চট্টগ্রাম এবং ঢাকায় বেশ কিছু এলাকায় নিজ উদ্যোগে ৬০০ এর অধিক পরিবারকে সাহায্য এবং রাস্তায় পশুপ্রাণীদের খাওয়ানোর দায়িত্ব নিয়েছিলেন। এবং প্রশাসনের মাধ্যমে অনেক পরিবারের কাছে খাদ্য পৌঁছে দেন। তাদের দ্য স্মাইল ফাউন্ডেশন মূলত তিনটি বিষয়কে ফোকাস করে- ভ্যালু বেজড এডুকেশন,মানসিক স্বাস্থ্য ও পরিবেশ।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]