ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২৩ জুলাই ২০২১ ৮ শ্রাবণ ১৪২৮
ই-পেপার শুক্রবার ২৩ জুলাই ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ভারত সীমান্ত বন্ধ, বাংলাদেশিদের ফিরতে হাইকমিশনের গাইডলাইন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ২৬ এপ্রিল, ২০২১, ১০:০৭ পিএম | অনলাইন সংস্করণ  Count : 117

ভারতে মহামারী আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাসের সংক্রমণ। দেখা দিয়েছে এর কয়েকটি নতুন ধরন। যা খুবই মারাত্মক বলে মনে করছেন দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা। এমন অবস্থায় ভারতের সঙ্গে বাংলাদেশের সব সীমান্ত দুই সপ্তাহের জন্য বন্ধ ঘোষণা করেছে বাংলাদেশ সরকার। ফলে দেশটিতে আটকা পড়েছে প্রায় ২ হাজার বাংলাদেশি। তবে নির্দিষ্ট মিশনের মাধ্যমে নির্দেশনা মেনে দেশে ফিরতে পারবেন তারা৷ এবার এ নিয়ে একটি গাইডলাইন জারি করেছে দিল্লির বাংলাদেশ হাইকমিশন। বাংলাদেশিদের ফিরতে হলে কে কোনও মিশনে আবেদন করবেন সে বিষয়ে বিস্তারিত বলা হয় এতে।

সোমবার প্রকাশিত এ গাইডলাইনে বলা হয়। এতে বলা হয়, আগামী ৯ মে’র মধ্যে ভারতে চিকিৎসার জন্য অবস্থান করা বাংলাদেশি নাগরিক, যাদের ভিসার মেয়াদ শেষ হয়ে আসছে, তাদের ফিরতে হলে বিশেষ অনুমতি নিয়ে বাংলাদেশে ফিরতে পারবেন। অনুমতির জন্য সেখানের বাংলাদেশ মিশনে আবেদন করতে হবে।

বাংলাদেশি নাগরিক যারা চিকিৎসার জন্য পশ্চিমবঙ্গ, বিহার, উড়িষ্যা, ঝাড়খণ্ড, ছত্তিশগড় ও সিকিমে অবস্থান করছেন তাদের কলকাতার বাংলাদেশ মিশনে অনুমতির জন্য আবেদন করতে হবে।

যেসব বাংলাদেশি উত্তর-পূর্ব ভারতের রাজ্যে অবস্থান করছেন, তারা আগরতলা বা গৌহাটির বাংলাদেশ মিশনে অনুমতির জন্য আবেদন করতে পারবেন। আর বাংলাদেশি নাগরিক যারা চিকিৎসার জন্য মহারাষ্ট্র, কর্নাটক, তামিলনাড়ুসহ দক্ষিণের বিভিন্ন রাজ্যে অবস্থান করছেন, তাদের মুম্বাইয়ের বাংলাদেশ মিশনে অনুমতির জন্য আবেদন করতে হবে। এর বাইরে যারা বিভিন্ন রাজ্যে রয়েছেন, তারা দিল্লির বাংলাদেশ মিশনে আবেদন করতে পারবেন।

তবে, ২৬ এপ্রিল থেকে ৯ মে পর্যন্ত বাংলাদেশ-ভারত সীমান্ত বন্ধ থাকাকালে শুধু যেসব বাংলাদেশি নাগরিকের ভিসার মেয়াদ শেষ হতে চলেছে অনুমতি নিয়ে তারা ফিরতে পারবেন। অনুমতিপত্র ও ৭২ ঘণ্টা আগের করোনার নেগেটিভ টেস্ট সাপেক্ষে বাংলাদেশে প্রবেশ করতে পারবেন। আর অনুমতিপত্র পেতে প্রয়োজনীয়তা, পাসপোর্ট কপি, ভিসার কপি, টেলিফোন ও ঠিকানা দিয়ে আবেদন করতে হবে। অনুমতিপ্রাপ্তরা বেনাপোল ও আখাউড়া স্থলবন্দর দিয়ে ফিরতে পারবেন।

একই দিন আরেক সার্কুলারে করোনা পরিস্থিতিতে ভারতে অবস্থান করা বাংলাদেশিদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছে দিল্লির বাংলাদেশ হাইকমিশন। বাংলাদেশ হাইকমিশনের নির্দেশনায় উল্লেখ করা হয়, যেসব বাংলাদেশি নাগরিক এখন ভারতে অবস্থান করছেন, তাদের করোনা পরিস্থিতিতে জরুরি প্রয়োজন ছাড়া বাইরে চলাফেরা না করার জন্য অনুরোধ করা হয়েছে। করোনায় স্বাস্থ্যবিধি ও স্থানীয় কর্তৃপক্ষের দেওয়া বিধিনিষেধ মেনে চলার জন্য অনুরোধ করা হয়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]