ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ৮ মে ২০২১ ২৪ বৈশাখ ১৪২৮
ই-পেপার শনিবার ৮ মে ২০২১

ঢাকা-জাকার্তার মধ্যে শিগগিরই এফটিএ চুক্তি
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১, ৭:১২ পিএম আপডেট: ২৯.০৪.২০২১ ৭:১৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 36

শুল্কমুক্ত সুবিধা প্রসারে মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) দ্রুত সময়ে করার বিষয়ে সম্মত হয়েছে বাংলাদেশ ও ইন্দোনেশিয়া। এতে করে দুই দেশের সম্ভাবনাময় পণ্যগুলোর আমদানি-রপ্তানিতে নতুন যুগের সূচনা হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার ভার্চুয়ালি ফরেন অফিস কনসাল্টেশন (এফওসি) বৈঠকে ঢাকা ও জাকার্তা এফটিএ চুক্তির বিষয়ে সম্মত হয়। ঢাকা ও জাকার্তার মধ্যে প্রথম এফওসি বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। ইন্দোনেশিয়ার পক্ষে নেতৃত্ব দেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া প্যাসিফিক ও আফ্রিকা মহাদেশের মহাপরিচালক আব্দুল কাদির জিলানী।

এ ব্যাপারে পররাষ্ট্র মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বৈঠকে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে ব্যাপক আলোচনা হয়। উভয়পক্ষ দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগে দ্রুত অগ্রগতিতে আটকে থাকা চুক্তির বিষয়ে জোর দেয়।

বৈঠকে ইন্দোনেশিয়াকে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে শুল্কমুক্ত সুবিধা দেওয়ার পাশাপাশি আরোপিত শর্ত তুলে দেওয়ার বিষয়ে অনুরোধ করা হয়েছে। দুই দেশের মধ্যে যে পরিমাণে বাণিজ্য ঘাটতি রয়েছে তা পূরণ করতে ঢাকা ও জাকার্তার ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ বাড়ানোর পাশাপাশি একক বাণিজ্য মেলার আয়োজনের বিষয়ে একমত হয়েছে উভয়পক্ষ।   

ইন্দোনেশিয়ার বাজারে কৃষি প্রক্রিয়াজাতকরণসহ হালাল খাবারে বাংলাদেশকে অনুমতি দেওয়ার বিষয়ে দেশটির সহযোগিতা চাওয়া হয়েছে। একইসঙ্গে পররাষ্ট্রসচিব কোস্টাল অঞ্চলে দেশটির কারিগরি সহযোগিতা চেয়েছে।

বৈঠকে উভয়পক্ষ দুর্নীতির বিরুদ্ধে লড়াই, সন্ত্রাসবাদ প্রতিরোধ, বিজ্ঞান ও প্রযুক্তি, রফতানি বাড়ানো, প্রতিরক্ষা সহযোগিতা, জলবায়ু অভিযোজন ও প্রশমন ও নিয়মমাফিক অভিবাসনে একসঙ্গে কাজ করার বিষয়ে সম্মত হয়েছে। এছাড়াও বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের প্রত্যাবাসনে আসিয়ান সদস্য দেশ হিসেবে ইন্দোনেশিয়ার সহযোগিতা চেয়েছে ঢাকা।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]