ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ৮ মে ২০২১ ২৪ বৈশাখ ১৪২৮
ই-পেপার শনিবার ৮ মে ২০২১

জাবিতে প্রথম বর্ষে ভর্তি ফরমের মূল্য কমানোর দাবি
জাবি প্রতিনিধি
প্রকাশ: শুক্রবার, ৩০ এপ্রিল, ২০২১, ৩:৩৫ পিএম আপডেট: ৩০.০৪.২০২১ ৩:৩৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 227

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ১ম বর্ষে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ভর্তি ফরমের মূল্য কমানো দাবি জানানো হয়েছে।

ছাত্র ইউনিয়ন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সংসদ ও ছাত্র ফ্রন্ট জাবি সংসদ ভর্তি ফরমের মূল্য কমানোর দাবি জানিয়েছেন।

কেন্দ্রীয় ভর্তি কমিটির সিদ্ধান্ত মোতাবেক পূর্বের থেকে প্রায় দ্বিগুণ বৃদ্ধি করা হয়েছে ফরমের মূল্য। ভর্তিচ্ছু একজন শিক্ষার্থীকে এ, বি, সি ও ডি ইউনিটের পরীক্ষার যেকোন একটিতে বসতে দুই ধাপে দিতে হবে ১১৫৫ টাকা। অন্যান্য ইউনিটগুলোর ক্ষেত্রে দিতে হবে ৭৫৫ টাকা।

দপ্তর সম্পাদক ইমতিয়াজ অর্ণব স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের ভারপ্রাপ্ত সভাপতি তুষার ধর ও সাধারণ সম্পাদক রাকিবুল রনি বলেন, করোনায় দেশের অধিকাংশ মানুষ যখন অর্থনৈতিকভাবে বিপর্যস্ত, তখন ভর্তি পরীক্ষার ফরমের মূল্য না কমিয়ে উল্টো দ্বিগুণ করবার জাবি প্রশাসনের এমন মুনাফালোভী সিদ্ধান্ত দরিদ্র ও শ্রমজীবী মানুষের সন্তানদের বিশ্ববিদ্যালয়ে পড়বার স্বপ্নকে ধুলিস্যাৎ করে দিবে। ছাত্র ইউনিয়ন জাবি সংসদ ভর্তি পরীক্ষার ফি অনধিক ৩০০ টাকা করার দাবি করছে।

ছাত্র ফ্রন্টের দপ্তর সম্পাদক সুমাইয়া ফেরদৌস স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সর্বোচ্চ জিপিএর ভিত্তি অল্প সংখ্যক শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষা দেওয়ার সুযোগ বাতিলের দাবি জানিয়েছেন। বিবৃতিতে বলেন, এবছর করোনার কারণে এইচ এস সি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। ফলে প্রকৃত অর্থে শিক্ষার্থীদের মেধার মূল্যয়ন অপূর্ণাঙ্গ রয়ে গেছে। তার ওপর ভিত্তি করে যদি আবার বাছাই করে ভর্তি পরীক্ষা নেওয়া হয়! এটা একদিকে যেমন তাদের প্রতি অবিচার করা হবে। অন্যদিকে অহেতুক জটিলতায় অনেক যোগ্য শিক্ষার্থীরও পরীক্ষা দিতে না পারার সম্ভবনা তৈরি হবে। সামগ্রিকভাবে শিক্ষাজীবন নিয়ে অনিশ্চয়তা ও হতাশার মধ্যে এমন সিদ্ধান্ত শিক্ষার্থীদের ওপর সুদূরপ্রসারী ও মারাত্মক প্রভাব ফেলবে। আমরা এই বাছাই এর নামে পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ সীমিত করার অপচেষ্টার প্রতিবাদ জানাচ্ছি। প্রশাসনের প্রতি আহ্বান জানাচ্ছি, মহামারীর মত বিশেষ পরিস্থিতির কথা বিবেচনা করে মানবিক দৃষ্টিকোণ থেকে সিদ্ধান্ত নেওয়ার জন্য। অন্যথায় আমরা আন্দোলনের মধ্য দিয়ে এই অযৌক্তিক সিদ্ধান্ত বাতিল করতে প্রশাসনকে বাধ্য করবো।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]