ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ৮ মে ২০২১ ২৪ বৈশাখ ১৪২৮
ই-পেপার শনিবার ৮ মে ২০২১

চার মেরিন একাডেমি, ১০৫ জলযান ও পায়রা আবাসনের উদ্বোধন বৃহস্পতিবার
হাবীব রহমান
প্রকাশ: মঙ্গলবার, ৪ মে, ২০২১, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 206

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে নৌখাতে যুক্ত হচ্ছে উন্নয়নের নতুন মাত্রা। আগামী বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন এ খাতের একগুচ্ছ উন্নয়ন প্রকল্প। এর মধ্যে রয়েছে বিআইডব্লিউটিএ’র প্রশিক্ষণ জাহাজ ‘টিএস ইলিয়াস আহমেদ চৌধুরী (দাদাভাই)’, বিশেষ পরিদর্শন জাহাজ ‘পরীদর্শী’, ২০টি কাটার সাকশন ড্রেজার, ৮৩টি নৌযান সহায়ক জলযান, নবনির্মিত নারায়ণগঞ্জ ড্রেজার বেইজ, বিআইডব্লিউটিসির দুটি উপকূলীয় যাত্রীবাহী জাহাজ ‘এমভি তাজউদ্দীন আহমদ’ ও ‘এমভি আইভি রহমান’, পায়রা বন্দর কর্তৃপক্ষের ‘পায়রা আবাসন’ পুনর্বাসন কেন্দ্র এবং পাবনা, বরিশাল, রংপুর ও সিলেট চারটি মেরিন একাডেমি। মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট সূত্র এসব তথ্য সময়ের আলোকে নিশ্চিত করেছে।
সূত্র জানায়, বিশ^ নৌবাণিজ্য অর্থনীতিতে অবদান রাখা ও সমুদ্রগামী জাহাজে দেশের নাবিকদের চাকরির বিশাল সুযোগকে কাজে লাগানোর উদ্দেশ্যে প্রধানমন্ত্রীর যুগান্তকারী সিদ্ধান্তে পাবনা, বরিশাল, রংপুর ও সিলেটে নির্মাণ করা হয়েছে নতুন চারটি মেরিন একাডেমি। যেখানে বছরে ৪০০ ক্যাডেটের পাশাপাশি সমুদ্রগামী মেরিনাররা বিভিন্ন ধাপে প্রশিক্ষণ নিতে পারবে।
বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ ও ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত নারীনেত্রী আইভি রহমানের নামে দুটি যাত্রীবাহী জাহাজ নৌপথে নামছে। বিআইডব্লিউটিসির উপকূলীয় যাত্রীবাহী জাহাজ ও সি-ট্রাক বহরকে দক্ষ ও যুগোপযোগী করতে নবনির্মিত অত্যাধুনিক যাত্রীবাহী জাহাজ ‘এমভি তাজউদ্দীন আহমদ’ ও ‘এমভি আইভি রহমান’ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ জাহাজ দুটি চট্টগ্রাম-সন্দ্বীপ-হাতিয়া-বরিশাল রুটে চলাচল করবে। এর আগে ২০১৪ ও ২০১৫ সালে প্রধানমন্ত্রী ‘এমভি বাঙালি’ ও ‘এমভি মধুমতী’ উদ্বোধন করেছিলেন। আরও ৩৫টি বাণিজ্যিক ও ৮টি সহায়ক জলযান সংগ্রহের লক্ষ্যমাত্রা রয়েছে মন্ত্রণালয়ের। এর মাধ্যমে বন্ধ থাকা চট্টগ্রাম-বরিশাল নৌরুট চালু সম্ভব হবে বলে মন্ত্রণালয়-সংশ্লিষ্টরা মনে করছেন।
ডেল্টা প্ল্যান বাস্তবায়ন ও আওয়ামী লীগের ইশতেহার অনুযায়ী ১০ হাজার কিমি নৌপথ বাস্তবায়নে খুব মনোযোগী সরকার। এর অংশ হিসেবে ২০টি ড্রেজার এবং ৮৩টি ড্রেজার সহায়ক জলযান প্রস্তুত করা হয়েছে। নৌপথ খনন ও নাব্যতা বজায় রাখার লক্ষ্যে সরকারের গত দুই মেয়াদে ৩৪টি ড্রেজার সংগ্রহ করা হয়েছে। বর্তমান মেয়াদে ৩৫টি ড্রেজার সংগ্রহের লক্ষ্য রয়েছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।
দেশের তৃতীয় সমুদ্রবন্দর পায়রা বন্দরে অধিগ্রহণ করা জমির মালিকদের পুনর্বাসনের জন্য প্রাথমিক পর্যায়ে আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন ৫০০টি বাড়ি হস্তান্তর করা হচ্ছে। পর্যায়ক্রমে ৩ হাজার ৪২৩টি পরিবারকে পুনর্বাসন করা হবে। তাদের জন্য জীবন ও কর্মমুখী প্রশিক্ষণেরও ব্যবস্থা করা হচ্ছে।
পায়রা বন্দর সূত্র জানায়, যেসব ক্ষতিগ্রস্ত পরিবার বসতভিটাসহ ২০ শতাংশ বা তার বেশি ভূমি হারিয়েছে তাদের ‘এ’ ক্যাটাগরি এবং যারা ২০ শতাংশের কম ভূমি হারিয়েছে তাদের ‘বি’ ক্যাটাগরির বাসা বরাদ্দ দেওয়া হবে। এরই অংশ হিসেবে পায়রা বন্দরের ফার্স্ট টার্মিনাল নির্মাণ প্রকল্পের জন্য ভূমি অধিগ্রহণের ফলে লালুয়া ইউনিয়নের ক্ষতিগ্রস্ত ৫০০ পরিবারকে মহল্লাপাড়া ও মেরাওপাড়া দুটি পুনর্বাসন কেন্দ্রে পুনর্বাসনের কাজ আগামী বৃহস্পতিবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।
মহল্লাপাড়া পুনর্বাসন কেন্দ্রে ১৩৮টি ‘এ’ ক্যাটাগরি এবং ২৪৮টি ‘বি’ ক্যাটাগরির মোট ৩৮৬টি পরিবার পুনর্বাসিত হচ্ছে। মেরাওপাড়া পুনর্বাসন কেন্দ্রে ৩৬টি ‘এ’ ক্যাটাগরি এবং ৭৮টি ‘বি’ ক্যাটাগরির মোট ১১৪টি পরিবার পুনর্বাসিত হচ্ছে।
৬ দশমিক ৭৫ শতাংশ জমির ওপর ৯৭৮ বর্গ ফুট আকৃতির এ ক্যাটাগরির বাসা, আর ‘বি’ ক্যাটাগরির বাসা হলো ৪ দশমিক ৯৬ শতাংশ জমির ওপর ৮৮৫ বর্গ ফুট আকৃতির।










সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]