ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৬ মে ২০২১ ২ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার রোববার ১৬ মে ২০২১

ভোজ্য তেলের দাম আরও বাড়াতে চান ব্যবসায়ীরা
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ৫ মে, ২০২১, ১২:০০ এএম আপডেট: ০৫.০৫.২০২১ ১:২৫ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 36

ভোজ্য তেলের দাম বাড়ানো নিয়ে রীতিমতো ছেলেখেলা শুরু করেছেন ব্যবসায়ীরা। কয়েক দফা দাম বৃদ্ধির পর তারা এই নিত্যপণ্যটির দাম আবারও বাড়ানোর প্রস্তাব করেছেন সরকারের কাছে। এবার এক লিটার বোতলজাত সয়াবিনের দাম ১৫৭ টাকা করার আবদার জানিয়েছেন। বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের কাছে এ সংক্রান্ত দাবি সংবলিত এক চিঠি দিয়ে আরেক দফা দাম বৃদ্ধির আবদার করেছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। সংগঠনটি গত সপ্তাহে এ চিঠি দেয়।
চিঠিতে বলা হয়, আগামী ১৭ মে থেকে নতুন এই দাম কার্যকর হবে। আন্তর্জাতিক বাজারে লাগামহীন দাম, তাই এ ছাড়া উপায় নেই। নতুন দামের প্রস্তাবে বলা হয়েছে, এক লিটার লুজ সয়াবিন তেলের মিলগেট মূল্য হবে ১৩০ টাকা। পরিবেশ মূল্য ১৩২ এবং খুচরা দাম হবে ১৩৪ টাকা। এক লিটার বোতলজাত সয়াবিন তেলের মিলগেট মূল্য প্রস্তাব করা হয়েছে ১৪৬ টাকা। পরিবেশক মূল্য ১৫১ টাকা। আর খুচরা মূল্য হবে ১৫৭ টাকা। আর পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেলের মিলগেট মূল্য নির্ধারণ করা হয়েছে ৭০৫ টাকা, পরিবেশক মূল্য ৭২৫ টাকা। আর খুচরা মূল্য ৭৪৫ টাকা। পাম তেলের দাম বৃদ্ধির প্রস্তাবও দিয়েছে ভোজ্য তেল ব্যবসায়ীদের এই শীর্ষ সংগঠন। বলা হয়, এক লিটার পাম তেলের মিলগেট মূল্য ১২০ টাকা, পরিবেশক মূল্য ১২২ টাকা এবং খুচরা মূল্য হবে ১২৪ টাকা।
খোঁজ নিয়ে জানা যায়, অত্যাবশ্যকীয় পণ্য বিপণন ও পরিবেশক বিষয়ক জাতীয় কমিটি গত ১৭ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ভোজ্য তেলের দর নির্ধারণ করে। সে সময় প্রতি লিটার খোলা সয়াবিন ১১৫ টাকা, বোতলজাত সয়াবিন ১৩৫ টাকা ও পাম তেল ১০৪ টাকায় বিক্রির জন্য নির্ধারণ করা হয়। এরপর ১৫ মার্চ জাতীয় কমিটি এক লিটার বোতলজাত সয়াবিন তেলের সর্বোচ্চ খুচরা মূল্য ১৩৯ টাকা, পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন তেল ৬৬০ টাকা, খোলা সয়াবিন ১১৭ টাকা ও পাম তেল ১০৯ টাকা নির্ধারণ করে দেয়। পরে ১৯ এপ্রিল ট্যারিফ কমিশনকে চিঠি দিয়ে প্রতি লিটারে পাঁচ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করে দেশে ভোজ্য তেল উৎপাদন ও বিপণনকারী কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। এই দাম বৃদ্ধিতে সরকারের কোনো সম্মতি ছিল না। ব্যবসায়ীরা চিঠি দিয়েই কার্যকর করে দাম।
নতুন দর অনুযায়ী, এখন প্রতি লিটার খোলা সয়াবিন ১২২ টাকা, এক লিটারের বোতলজাত সয়াবিন ১৪৪ টাকা ও পাঁচ লিটারের বোতল ৬৮৫ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া প্রতি লিটার পাম সুপার তেল ১১৩ টাকায় বিক্রি হচ্ছে।











সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]