ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৬ মে ২০২১ ২ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার রোববার ১৬ মে ২০২১

সরকারি কোম্পানি নিজেদের আয়ে চলবে : প্রধানমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ৫ মে, ২০২১, ১২:০০ এএম আপডেট: ০৫.০৫.২০২১ ১:২৩ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 30

সরকারি ব্যবসা প্রতিষ্ঠান ও কোম্পানিগুলোকে নিজস্ব আয়ে চলতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) মঙ্গলবারের সভায় তিনি এমন নির্দেশনা দেন। একনেক সভা শেষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। সভায় প্রায় ১২ হাজার কোটি টাকা ব্যয়ে ১০টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। পরিকল্পনামন্ত্রী সাংবাদিকদের বলেন, একনেক সভায় ‘অর্থনৈতিক অঞ্চলসমূহে টেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থাপন’ শীর্ষক বিটিসিএলের একটি সংশোধিত প্রকল্প অনুমোদন পায়। 
এতে ব্যয় হবে ৯৫ কোটি টাকা। এ প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী বলেন, বিটিসিএল তো আমাদের কোম্পানি। তারা কেন নিজেদের টাকা ব্যয় করতে পারে না? কেন আমরা সরকার থেকে দেব? এটা দীর্ঘদিন চলবে না। আপনারা নিজেদের টাকায় নিজেরা চলবেন।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর প্রশ্নের জবাবে তারা বলেছে, তাদের সক্ষমতা অর্জন হয়নি। আমরা চেষ্টা করছি লাভজনক করার জন্য। পরে সামান্য সুদে ঋণ দেওয়ার প্রস্তাবনাও হয়েছিল। প্রধানমন্ত্রী চাচ্ছেন এভাবে সরকারি সংস্থাগুলো যেন সরকারি অনুদানের ওপর নির্ভর না করে। মন্ত্রী আরও বলেন, সরকারি এসব সংস্থা বিজনেসের (বাণিজ্য) জন্য স্থাপিত। তারা তো লিমিটেড কোম্পানি। তারা যেন নিজেদের আয় থেকে ব্যয় করে। আমরা কতদিন তাদের টাকা দিয়ে চালাতে পারি? সরকারের ফান্ড দিয়ে তাদের চলতে হবে এটা অর্থনৈতিকভাবেও গ্রহণযোগ্য নয়।
এ বিষয়ে এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের যেসব সরকারি কোম্পানি আছে, দীর্ঘদিন তাদের ক্ষতিপূরণ দিয়ে চালানো ব্যবসায়িক দিক থেকেও সঠিক নয়। আমরা এভাবে কতদিন ক্ষতিপূরণ দেব। এ বিষয়ে প্রধানমন্ত্রীর বার্তা হলো, এভাবে সহায়তা করা চলবে না। আপনাদের নিজেদের পায়ে দাঁড়ানোর ব্যবস্থা করতে হবে।
মান্নান বলেন, প্রধানমন্ত্রী চাচ্ছেন এভাবে সরকারি বাণিজ্যিক সংস্থাগুলো সরকারের অনুদানের জন্য নির্ভর না করুক; নিজেদের পায়ে দাঁড়াক। জবাবে বিটিসিএলের পক্ষ থেকে বলা হয়, আমাদের টাকা না দিলে পিছিয়ে যাব, বিদেশিরা বিনিয়োগে আসবে না। আমরা চেষ্টা করছি এটাকে লাভজনক করতে; কীভাবে নিজের টাকায় চলতে পারব।
প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমাদের যেসব সরকারি কোম্পানি আমরা বানিয়েছি, টেলিযোগাযোগে হোক, অ্যাভিয়েশনে হোক বা সড়কেই হোক, এটা দীর্ঘদিন ক্ষতিপূরণ দিয়ে চালানো, ব্যবসায়িক দিক দিয়েও কত দিন করা যাবে? সম্পূর্ণ স্বাধীনভাবে আয়-ব্যয় করবে। তবে আজ বিটিসিএল নিয়ে আলোচনা হয়েছে। এটা সরকারের ব্যাংকসহ অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের ক্ষেত্রেও প্রযোজ্য। প্রধানমন্ত্রী এগুলো নিয়ে প্রায়ই বলেন।
এমএ মান্নান জানান, প্রধানমন্ত্রী বৈঠকে সুপার স্পেশাল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল হাসপাতালের নির্মাণকাজ দ্রুত শেষ করার নির্দেশ দিয়েছেন। এটা দীর্ঘদিন ঝুলে রয়েছে উল্লেখ করে তিনি বলেছেন, যে সময় বাড়ানো হয়েছে এরপর যেন না বাড়াতে হয়। পরিকল্পনামন্ত্রী বলেন, বিএসএমএমইউয়ের কাজ শেষ করার জন্য প্রধানমন্ত্রী বলেছেন। তিনি বলেছেন, দীর্ঘদিন ধরে চলছে এটা, তাড়াতাড়ি শেষ করুন। আর কত দিন নেবেন?
খাল খনন প্রকল্পে সাবধান করেছেন প্রধানমন্ত্রী : খাল খনন প্রকল্পের নামে নয়-ছয়ে প্রধানমন্ত্রী সাবধান করে দিয়েছেন উল্লেখ করে পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী বলেছেন সাবধান। খাল খননের নামে যেসব কাণ্ড হয় তিনি তা জানেন। আমরাও সবাই কম-বেশি জানি। তিনি বলেছেন, ওপরের দিকে হালকা পরিষ্কার করে বেশি কাজ দেখানোর একটু প্রবণতা রয়েছে। সেটার বিষয়ে প্রধানমন্ত্রী সাবধান করেছেন।










সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]