ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৬ মে ২০২১ ২ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার রোববার ১৬ মে ২০২১

সরকারি চাকরি প্রার্থীরা বয়সে ছাড় পাচ্ছেন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ৫ মে, ২০২১, ১২:০০ এএম আপডেট: ০৫.০৫.২০২১ ১:২৩ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 73

মহামারি করোনায় ক্ষতিগ্রস্ত সরকারি চাকরিপ্রার্থীরা বয়সে ছাড় পাচ্ছেন। চাকরিতে প্রবেশের ক্ষেত্রে কারও নির্ধারিত বয়স পেরিয়ে গেলে ক্ষতিগ্রস্তদের বয়স শিথিলের জন্য নির্দেশনা দেবে জনপ্রশাসন মন্ত্রণালয়। মহামারি করোনাভাইরাসের ছোবলে সব কিছু স্থবির হয়ে পড়েছে। এক বছরের বেশি সময় ধরে প্রতিযোগিতামূলক চাকরির পরীক্ষা বন্ধ রয়েছে। কয়েক মাসে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়নি। এরই মধ্যে অনেকের বয়স ৩০ পেরিয়ে গেছে। এ নিয়ে হতাশায় ভুগছে চাকরিপ্রত্যাশীরা। এ পরিস্থিতিতে চাকরিতে আবেদনের বয়সসীমা বাড়ানোর জোর দাবি উঠে। দীর্ঘদিন ধরেই চাকরিতে প্রবেশে বয়স বাড়ানোর দাবিতে আন্দোলন করে আসছে চাকরিপ্রার্থীরা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে করোনাকালে প্রণোদনা হিসেবে চাকরিতে আবেদনের বয়স বাড়ানোর দাবি জানিয়েছে তারা।
বর্তমানে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩০ বছর, মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে তা ৩২ বছর। প্রথম ও দ্বিতীয় শ্রেণির চাকরিতে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে নিয়োগ দেওয়া হয়। তৃতীয় ও চতুর্থ শ্রেণির পদগুলোতে নিয়োগের দায়িত্ব সংশ্লিষ্ট সরকারি দফতরের।
করোনা মহামারির প্রথম দফায় সাধারণ ছুটির কারণে ক্ষতিগ্রস্ত চাকরিপ্রার্থীদের বয়সের ক্ষেত্রে ছাড় দেয় সরকার। তখন গত ২৫ মার্চ যাদের বয়স ৩০ বছর পূর্ণ হয়েছিল তাদের পরবর্তী ৫ মাস, অর্থাৎ আগস্ট পর্যন্ত সরকারি চাকরিতে আবেদনের সুযোগ দেওয়া হয়। কিন্তু গত এপ্রিল থেকে ফের লকডাউন চলছে। মন্ত্রণালয়, বিভাগ কিংবা সংস্থাগুলো চাকরির জন্য বিজ্ঞপ্তি দিতে পারছে না।
এ প্রসঙ্গে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, বিধিনিষেধের কারণে যে চাকরিপ্রার্থীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাদের ক্ষতি পুষিয়ে দিতে চেষ্টা করব। বয়সটা যাতে ছাড় দেওয়া হয় সেই পদক্ষেপ আমরা নেব। তিনি বলেন, যে টাইমটা লস হয়েছে আমরা মন্ত্রণালয় ও বিভাগগুলোকে বলে দেব, বয়সে ছাড় দিয়ে সেই সময়টা যাতে পুষিয়ে দেওয়া হয়। যখন পরিস্থিতি স্বাভবিক হবে আমরা আবারও সবাইকে এ বিষয়ে নির্দেশনা দিয়ে দেব।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]