ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ১৯ মে ২০২১ ৫ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার  বুধবার ১৯ মে ২০২১

সংসার সামলেও সফল উদ্যোক্তা
প্রকাশ: বুধবার, ৫ মে, ২০২১, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 10

ষ জাহাঙ্গীর কবির জুয়েল
যে রাঁধে সে চুলও বাঁধে। এমন প্রবাদেরই যেন বাস্তব উদাহরণ নেত্রকোনার মেয়ে নিশাত আনজুম হীরা। বৈবাহিক সূত্রে বর্তমানে থাকেন ময়মনসিংহ শহরের নতুন বাজার এলাকায়। সংসার সামলানোর পাশাপাশি নিজেকে তুলে ধরেছেন একজন উদ্যোক্তা হিসেবে। মাত্র ১৫ হাজার টাকা বিনিয়োগ করে নিজের পরিশ্রম আর অনলাইন প্লাটফর্মকে কাজে লাগিয়ে সফলতার পথেই এগিয়ে যাচ্ছেন নিশাত।
নিশাত আনজুম হীরা বলেন, কম্পিউটার সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক শেষ করে চাকরির জন্য যখন প্রস্তুতি নিচ্ছিলাম ঠিক এ সময় অনলাইনে অসংখ্য সফল নারী উদ্যোক্তাদের দেখে আমার নিজেরও কিছু করার ইচ্ছা জাগে। সেই অনুপ্রেরণা থেকে তিন মাস আগে ১৫ হাজার টাকা পুঁজি নিয়ে অনলাইন উদ্যোক্তা হিসেবে কাজ শুরু করি। তিনি আরও বলেন, প্রথমে আমার পণ্য ছিল খাদি পাঞ্জাবি-শাড়ি, পিতা-পুত্র ম্যাচিং পাঞ্জাবি সঙ্গে কিছু হ্যান্ডপেইন্ট করছি এবং পরে পাঞ্জাবির সঙ্গে ম্যাচিং করে শাড়ি ও থ্রিপিস যুক্ত করেছি। দেশের বাইরে থেকেও বেশ কয়েকটি অর্ডার পেয়েছি। বর্তমানে আমার ইচ্ছা নিজে ডিজাইন করে শাড়ি বানাব। ইতোমধ্যে তার কাজ শুরু করে দিয়েছি। আর ম্যাচিং ফ্যামিলি কম্বো নিয়ে কাজ করব।
শিগগিরই সানজুমস নামে ই-কমার্স ওয়েবসাইটের ডোমেইন কিনব। যাতে করে আরও সামনের দিকে এগিয়ে যেতে পারি। অনলাইন বিজনেসের বড় একটি দিক হলো সততা। আপনি ক্রেতাকে যা দেখাবেন এবং বলবেন তা ঠিক রাখতে হবে। তবেই দ্রুত আপনার বিজনেসের প্রসার ঘটবে যে কাজটি আমি প্রথম থেকেই করে যাচ্ছি।
এ কাজে স্বামীর কাছ থেকে সবসময় উৎসাহ জানিয়ে তিনি বলেন, আমার প্রেগনেন্সির পুরোটা সময় যখনই পেয়েছি তখনই স্টাডি করেছি বিজনেস নিয়ে। প্রতিটি কাজেই অনেক চ্যালেঞ্জ নিয়ে করতে হয়। প্রতিটি সফল নারীর পেছনে থাকে অনেক না দেখা গল্প, ত্যাগ, শ্রম, ধৈর্য। সামাজিকতা সব কিছু মাথায় রেখে কাজ করতে হয়।
সংসার, তিন মাসের ছোট মেয়েকে নিয়ে নতুন উদ্যোগে শুরু করি; কাজটা এতটা সহজ ছিল না। তবু এ বছরের ১ জানুয়ারি থেকে কাজ শুরু করে এ পর্যন্ত আমি দেড় লক্ষাধিক টাকার পণ্য বিক্রি করতে পেরেছি অনলাইনে। আমার ইচ্ছা অনলাইনের মাধ্যমে বড় ধরনের একটি বাজার তৈরি করা। টাকার অভাবে বিজনেসের আকার বড় করা যাচ্ছে না। যদি স্বল্প সুদে বা বিনা সুদে ঋণ পাওয়া গেলে অনেক উদ্যোক্তা তৈরি হবে এবং আমার বিজনেসটি ব্যাপক প্রসার করতে পারব।













সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]