ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ১৯ মে ২০২১ ৫ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার  বুধবার ১৯ মে ২০২১

দুই নারীতে আলোকিত হবিগঞ্জ
প্রকাশ: বুধবার, ৫ মে, ২০২১, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 9

ষ কামরুল হাসান
সরকারের সিদ্ধান্ত বাস্তবায়নের গুরুত্বপূর্ণ প্রশাসনিক বিভাগ হলো মাঠ প্রশাসন। মাঠপর্যায়ে জেলা ও উপজেলা প্রশাসনে নারীর অংশগ্রহণ আগের তুলনায় অনেক বেড়েছে। তবে মাঠ প্রশাসনে পুরুষের তুলনায় নারীর চ্যালেঞ্জ বেশি, সেই চ্যালেঞ্জ মোকাবিলা করেই নারীরা এগিয়ে যাচ্ছেন। হবিগঞ্জে জেলা প্রশাসনের কাঠামোতে দৃষ্টি দিলেই স্পষ্ট হবে নারীর ক্ষমতায়ন ও কর্মদক্ষতার পরিচয়। জেলা প্রশাসক ইশরাত জাহান ও অতিরিক্ত জেলা প্রশাসক মর্জিনা আক্তার তারা দুজনই এর দৃষ্টান্ত।
গত ৫ মার্চ জেলা প্রশাসক হিসেবে যোগদান করেছেন ইশরাত জাহান। এ ছাড়াও ২৩ অক্টোবর ২০১৮ সালে অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন মর্জিনা আক্তার। তারা দুজন নিজেদের নিপুণ কর্ম-দক্ষতায় জেলাবাসীর কাছে প্রশংসিত হচ্ছেন নিজ নিজ কর্মে।
জেলা প্রশাসকের কার্যালয় সূত্রে জানা গেছে, ইশরাত জাহান যোগদানের পর থেকে নিজ দফতরে বেশি বসে থাকেননি। জেলাকে এগিয়ে নিতে ও সরকারের সিদ্ধান্ত বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন। এজন্য প্রতিদিনই এক উপজেলা থেকে আরেক উপজেলা দফতরে গিয়ে তদারকি করছেন সরকারের উন্নয়ন কর্মকাণ্ড। উপজেলার প্রত্যন্ত অঞ্চলে নির্মিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার ‘ভূমিহীন গৃহহীনদের ঘর’ পরিদর্শন করছেন নিয়মিত। এমনকি কাঁচি হাতে নিয়ে চলতি মৌসুমের বোরো ধান কেটে কৃষকদের ধান কাটায় উৎসাহ দিচ্ছেন।
গত ১৮ এপ্রিল পরিদর্শন করেন হবিগঞ্জের পুরনো খোয়াই নদী। মৃতপ্রায় এ নদীটিকে সংস্কারের আশ^াস দিলেন নবাগত এই জেলা প্রশাসক। তিনি নদীটিকে কেন্দ্র করে ওয়াকওয়ে নির্মাণসহ নাগরিক সেবার প্রাণকেন্দ্র হিসেবে গড়ে তুলতে সংশ্লিষ্ট সবাইকে নির্দেশনা দেন।
এ ছাড়াও এই দুই নারী কর্মকর্তার নেতৃত্ব ও কর্মদক্ষতা দেখে নারী শিক্ষার্থীরা উজ্জীবিত হচ্ছেন। তারা দাফতরিক কাজের বাইরেও মোবাইল কোর্ট পরিচালনা থেকে শুরু করে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখা, সাম্প্রতিক সময়ের উদ্ভূত পরিস্থিতিও সামলাচ্ছেন এই দুই নারী কর্মকর্তা। জেলার সর্বত্র লকডাউন বাস্তবায়ন, করোনা সংক্রমণ প্রতিরোধে ও স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিতকল্পে এবং দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখা, শহরে যান চলাচল নিয়ন্ত্রণ, সব কিছুতেই তারা অগ্রণী ভূমিকা রাখছেন।
নারীর ক্ষমতায়নে কাজ করছে বর্তমান সরকার। সরকারি নানা উদ্যোগের সঙ্গে নারীরা আপন মেধা, শ্রম, সময় ও যোগ্যতা নিয়ে এগিয়ে আসছেন স্বমহিমায়। নিজ নিজ ক্ষেত্রে ছড়িয়ে দিচ্ছে নিজেদের দীপ্তি ও উজ্জ¦ল্য। যার আলোক ছটায় আলোকিত হচ্ছে আশপাশ। এই নারী ক্ষমতায়রই উৎকৃষ্ট উদাহরণ হবিগঞ্জ জেলা প্রশাসনের শীর্ষ অবস্থানকারী এই দুই নারী। যারা অষ্টপ্রহর নিজেদের দায়িত্বের ব্যাপারে শতভাগ সচেতন রয়েছেন। কর্মস্পৃহা ও কর্মনিষ্ঠা দিয়ে দৃষ্টি আকর্ষণ করছেন জেলাবাসীর। অভ্যাগতদের সেবা দিচ্ছেন হাসিমুখে। এর আগে হবিগঞ্জের জেলা প্রশাসকের চেয়ারে প্রথমবারের মতো বসেছিলেন সাবিনা আলম নামে এক কর্মকর্তা।
নবাগত জেলা প্রশাসক ইশরাত জাহান বলেন, আমাদের প্রধানমন্ত্রী একজন নারী। করোনাকালে তার বলিষ্ঠ নেতৃত্বে অনেক উন্নত দেশের চেয়েও এ দেশের মানুষকে সুরক্ষা দিতে সক্ষম হয়েছেন। তারই অনুপ্রেরণায় হবিগঞ্জে কর্মকালীন সময়ে নারী সমাজের জন্য একটি সুন্দর অবস্থান নিশ্চিত করতে চাই। নারী সমাজকে ভালো রাখতে ও এগিয়ে নিতে বিশেষ দায়িত্ব পালনেরও প্রতিশ্রুতি ব্যক্ত করেন নবাগত এই জেলা প্রশাসক।
জহুর চান বিবি মহিলা কলেজের অধ্যক্ষ মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন বলেন, গৃহজীবী নারীরা ঘর সামলিয়ে সম্ভব হলে বাইরের দিকে নজর দেন আর কর্মজীবী নারীরা কর্মস্থল সামলিয়ে নিজেদের স্বামী, সন্তান ও সংসারের প্রতিও দৃষ্টি রাখেন। তারা দুজন তাই করছেন। যাদের কর্মকাণ্ড জেলাবাসী দৃষ্টি আর্কষণ করেছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]