ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ১৯ মে ২০২১ ৫ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার  বুধবার ১৯ মে ২০২১

দেশে ফিরে হোম কোয়ারেন্টাইনে টাইগাররা
প্রকাশ: বুধবার, ৫ মে, ২০২১, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 18

ষ ক্রীড়া প্রতিবেদক
বহুল আলোচিত দুই টেস্টের সিরিজ শেষ করে মঙ্গলবার শ্রীলঙ্কা থেকে ঢাকায় ফিরেছে টিম বাংলাদেশ। কলম্বো থেকে বাংলাদেশ বিমানের একটি বিশেষ চার্টার্ড ফ্লাইটে বিকাল ৪টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন মুমিনুল-তামিম-মুশফিকরা। এরপর নিজ নিজ ঠিকানায় পৌঁছে গেছেন তারা। এই করোনাকালে বিদেশ থেকে ফেরায় আগামী তিনদিন টাইগার শিবিরের সবাইকে হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। অর্থাৎ আগামী তিনদিন ঘরের বাইরে বের হতে পারবেন না লঙ্কা ফেরত ক্রিকেটার, টিম ম্যানেজমেন্ট, কোচিং আর সাপোর্ট স্টাফের সদস্য এবং কর্মকর্তারা।
এই করোনাকালে দেশের বাইরে দ্বিতীয় দ্বিপাক্ষিক সিরিজ খেলতে ১২ এপ্রিল শ্রীলঙ্কায় পা রাখে টিম বাংলাদেশ। দ্বীপ দেশটিতে যাওয়ার পর তিনদিন কোয়ারেন্টাইনে থাকতে হয় টাইগারদের। এরপর মেলে অনুশীলনের সুযোগ। নিজেদের ভালোভাবে ঝালিয়ে নিয়ে ক্যান্ডিতে পাড়ি জমায় তারা। সেখানকার পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামেই অনুষ্ঠিত হয়েছে সিরিজের দুটো টেস্ট, যার প্রথমটিতে ড্র করে বাংলাদেশ। তবে ব্যাটসম্যানদের ব্যর্থতায় দ্বিতীয়টিতে দেখতে হয়েছে ২০৯ রানের বড় পরাজয়। তাতে সিরিজটাও হারতে হয়েছে ১-০ ব্যবধানে। হারের লজ্জা নিয়েই তিন সপ্তাহের সফর শেষে দেশে ফিরেছে মুমিনুল ব্রিগেড।
করোনাকালে বাস্তবতায় দেশে ফেরার পরও কোয়ারেন্টাইন পালন করতে হচ্ছে টাইগারদের। সরকারের কঠোর অবস্থানের কারণে কোয়ারেন্টাইন করতেই হবে, এটা আগেই জানা ছিল তাদের। তবে কলম্বো থেকে দেশে ফেরার উড়ানে চাপার আগেও টাইগাররা অনিশ্চয়তায় ছিলÑ ফেরার পর তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে নাকি হোম কোয়ারেন্টাইনে। কেবল তারাই কেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ডও (বিসিবি) বিষয়টা নিয়ে অনিশ্চয়তার মধ্যে ছিল। সংবাদমাধ্যমকে বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন জানিয়েছিলেন, লঙ্কা ফেরত বহর বিমানবন্দরে অবতরণ করার পর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিমানবন্দর কর্তৃপক্ষ।
তবে টাইগার শিবিরকে যাতে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে না হয়, সে বিষয়ে সর্বাত্মক চেষ্টা জারি রাখে বিসিবি। সেই চেষ্টায় সফল দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থাটি। টাইগার শিবিরকে বহনকারী বিমানটি অবতরণের আগেই সিদ্ধান্ত হয়ে যায়Ñ প্রাতিষ্ঠানিক নয়, হোম কোয়ারেন্টাইনে থাকবে তারা। শ্রীলঙ্কায় জৈব-সুরক্ষা বলয়ে থেকে খেলেছে দল, সেখানে সবশেষ করোনা পরীক্ষাতেও নেগেটিভ হয়েছেন দলের সবাইÑ এই বিষয়গুলো কর্তৃপক্ষের নমনীয় সিদ্ধান্তের পেছনে ইতিবাচক ভূমিকা রেখেছে। তবে যদি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনও করতে হতো লঙ্কা ফেরতদের, বিসিবি সেটার জন্যও প্রস্তুতি নিয়ে রেখেছিল।
এই হোম কোয়ারেন্টাইন শেষেই আবার প্রস্তুতিতে নেমে পড়তে হবে টাইগারদের। এ মাসেই যে তিনটি ওয়ানডে খেলতে ফিরতি সফরে আসছে শ্রীলঙ্কা দল। দেশে যারা রয়েছেন, ইতোমধ্যেই তাদের নিয়ে অনুশীলন ক্যাম্প শুরু হয়ে গেছে। কোনো সমস্যা না হলে ৭ মে সেই ক্যাম্পে যোগ দেবেন লঙ্কা ফেরতরা। দুই টেস্টের সিরিজে হারের প্রতিশোধ নেওয়ার সুযোগটা সব মিলে দ্রুতই পেয়ে যাচ্ছে টাইগাররা, সেই সুযোগ কাজে লাগানোর বিষয়ে কোচ রাসেল ডমিঙ্গো কিন্ত খুবই আশাবাদী, ‘ঘরের মাঠে সাকিব-মোস্তাফিজ আসলে আমরা অবশ্যই আরও ভালো দল হয়ে উঠব এবং আশা করি ভালো ক্রিকেট খেলব এবং সাফল্য পাব।’
প্রথম টেস্টে ড্র করলেও দ্বিতীয়টিতে ভালো করতে পারেনি বাংলাদেশ। অসহায় আত্মসমর্পণ করেছে মুমিনুল ব্রিগেড। তাতে বেশ সমালোচনাও শুনতে হচ্ছে তাদের। প্রধান কোচ ডমিঙ্গো অবশ্য বিষয়টাকে স্বাভাবিক দৃষ্টিতেই দেখছেন, ‘আমরা ভালো খেলতে পারিনি। সুতরাং সমালোচনা তো হবেই। এটাও খেলারই একটা অংশ। এগুলো মেনে নিতেই হবে।’ কিন্তু ম্যাচের পর ম্যাচ যেভাবে হেরে চলেছে টাইগাররা, সেটা মেনে নেওয়া সহজ নয় ভক্তদের পক্ষে। তারা এখন সুদিনের অপেক্ষায়।








সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]