ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ১৯ মে ২০২১ ৫ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার  বুধবার ১৯ মে ২০২১

সাকিব-মোস্তাফিজের জন্য বিশেষ ব্যবস্থা
প্রকাশ: বুধবার, ৫ মে, ২০২১, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 19

ষ ক্রীড়া প্রতিবেদক
করোনার ভয়াল থাবায় ভারত এখন মৃত্যুপুরী। প্রাণঘাতী এই ভাইরাসটি হানা দিয়েছে দেশটিতে চলতে থাকা ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএলেও। পরিস্থিতি বেগতিক দেখে মঙ্গলবারই আসর স্থগিতের ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ। কিন্তু ভারতের সঙ্গে অনেক দেশের বিমান যোগাযোগ বর্তমানে বন্ধ থাকায় ওই ঘোষণায় বিপাকে পড়েছেন ভিনদেশি অনেক ক্রিকেটার। প্রতিবেশী দেশটির সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ বাংলাদেশেরও। এতে দেশে ফেরা নিয়ে ঝামেলায় পড়ে গেছেন সাকিব আল হাসান আর মোস্তাফিজুর রহমান। তবে শ্রীলঙ্কার বিপক্ষে হোম সিরিজকে মাথায় রেখে তারকা দুই ক্রিকেটারকে ফেরাতে নেওয়া হচ্ছে বিশেষ ব্যবস্থা।
মৃত্যুপুরী ভারতে কেন ক্রিকেট উৎসবÑ করোনা মহামারির মধ্যে চলমান আইপিএলকে কেন্দ্র করে এমন প্রশ্ন চাউর হয়েছে এবারের আসরটি শুরুর পরপরই। অনেকে ক্ষোভ প্রকাশ করলেও তাতে কর্ণপাত করেনি আয়োজকরা। শঙ্কা নিয়ে কয়েকজন ক্রিকেটার আসর ছেড়ে যাওয়ার পরও আয়োজক ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) জানিয়ে দেয়, আসর চলবে। কিন্তু জৈব-সুরক্ষা বলয়ের মধ্যে থেকেও কয়েকজন ক্রিকেটার করোনায় আক্রান্ত হওয়ার পর পরিস্থিতি পুরোপুরি পাল্টে গেছে। আসর স্থগিতের ঘোষণা দিতে বাধ্য হয়েছে আয়োজকরা। এরপরও ভারতে থেকে যেতে বাধ্য হচ্ছেন অনেক ক্রিকেটার, দেশে ফেরার পথ যে বন্ধ!
কলকাতা নাইট রাইডার্সের হয়ে এবারের আইপিএল খেলতে সাকিব একা গেলেও রাজস্থান রয়্যালসের হয়ে খেলতে মোস্তাফিজ ভারতে গেছেন স্ত্রীকে নিয়ে। সেখানে আটকে পড়েছেন তারা। কারণ আরও অনেক দেশের মতো বর্তমানে ভারতের সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ রেখেছে বাংলাদেশও। এমতাবস্থায় সাকিব-মোস্তাফিজদের ফেরার জন্য বিশেষ ব্যবস্থার বিকল্প দেখছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন বলেছেন, ‘যেহেতু আইপিএল বন্ধ, ওখানে থাকার কোনো মানে নেই। সামনে শ্রীলঙ্কা সিরিজও আছে। আমরা সেরা উপায় বের করে ওদের (সাকিব আর মোস্তাফিজ) বিশেষ ব্যবস্থায় দেশে ফেরাব।’
ভারতে করোনার যে ভ্যারিয়েন্ট ধ্বংসলীলা চালাচ্ছে, দেশটির সঙ্গে যোগাযোগ বন্ধ থাকায় সেটি এখনও বাংলাদেশে আসতে পারেননি। সেখান থেকে সাকিব-মোস্তাফিজরা দেশে ফিরলে তাদের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন পালন করতে হবে কি না, হলেও তা কতদিনের জন্য? এমন প্রশ্নের জবাবে নিজামউদ্দিন বলেছেন, ‘ভারত এবং দক্ষিণ আফ্রিকা থেকে ফেরত আসা যাত্রীদের জন্য ১৫ দিনের (আসলে ১৪ দিনের) বাধ্যতামূলক কোয়ারেন্টাইনের নতুন নীতিমালা নিয়েছে সরকার। এখন এই নীতিতে সাকিব-মোস্তাফিজ পড়ে যান কি না, সেটি নিয়ে আমরা একটু চিন্তায় আছি। আমরা পুরো ব্যাপারটি সম্পর্কে একটা পরিষ্কার ধারণা পেতে স্বাস্থ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়েছি। তাদের থেকে পরামর্শ চেয়েছি।’
আশাবাদী হওয়ার মতো কোনো জবাব স্বাস্থ্য মন্ত্রণালয় আর অধিদফতর থেকে পায়নি বিসিবি। তারা সাফ জানিয়ে দিয়েছে, বিশেষ ব্যবস্থায় দেশে ফিরলেও ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইন পালন করতে হবে সাকিব আর মোস্তাফিজকে। সংবাদমাধ্যমকে এমনটাই জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম। বিসিবি থেকে দুই ক্রিকেটারের ক্ষেত্রে কোয়ারেন্টাইন কিছুটা শিথিল করার আবেদন করা হয়েছিল, সেই আবেদনে সোজা-সাপ্টা ‘না’ বলে দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। জানা গেছে, দুয়েক দিনের মধ্যেই ফিরবেন সাকিব-মোস্তাফিজরা। আসা মাত্রই তাদের ঢুকে পড়তে হবে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে।
চলতি মাসের শেষ সপ্তাহ থেকে (২৩ মে) শ্রীলঙ্কার বিপক্ষে তিন ওয়ানডের সিরিজ শুরুর পরিকল্পনা বিসিবির। সেই সিরিজে অংশ নিতে ১৮ কিংবা ১৯ মে ভারত থেকে দেশে ফেরার কথা ছিল মোস্তাফিজ আর সাকিবের। সরকারের কঠোর অবস্থান আর পরিস্থিতি বিবেচনায় আইপিএল থেকে আরও আগেই এই যুগলকে ফেরানোর তোড়জোড় শুরু করেছিল বিসিবি। আসরটি স্থগিত হয়ে যাওয়ায় এখন আরও আগেভাগে ফিরছেন তারা।









সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]