ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ১৬ জুন ২০২১ ১ আষাঢ় ১৪২৮
ই-পেপার  বুধবার ১৬ জুন ২০২১

বিলাসী বন্দিশালায় সাকিব-মোস্তাফিজ
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ৮ মে, ২০২১, ১০:৪৮ পিএম আপডেট: ০৮.০৫.২০২১ ১:১৫ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 137

জানালার পাশে দাঁড়িয়ে মোস্তাফিজুর রহমান। বিষণ্ন মুখে এক নজরে শহরটাকে দেখে নেওয়ার চেষ্টা কাটার মাস্টারের। বাইরে বের হওয়ার যখন কোনো উপায় নেই, তখন ওই জানালাই শেষ ভরসা আলো-বাতাসে নিশ^াস নেওয়ার! শুধু মোস্তাফিজুর রহমান নন, একই দশা সাকিব আল হাসানেরও। মোস্তাফিজ তবু স্ত্রীর সঙ্গ পাচ্ছেন, বিলাসী বন্দিশালায় সাকিব সেটাও পাচ্ছেন না।
বিলাসী বন্দিশালা? আসলে তা-ই। বৃহস্পতিবার ভারত থেকে ফেরার পর প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের অংশ হিসেবে রাজধানীর এক পাঁচ তারকা হোটেলে ঠাঁই হয়েছে জাতীয় দলের দুই তারকা ক্রিকেটার মোস্তাফিজ আর সাকিবের। হোটেলে সব ধরনের সুযোগ-সুবিধাই আছে, তবে যে সুবিধাগুলো রুমের মধ্যে আছে, দুই ক্রিকেটার কেবল সেগুলোই ব্যবহার করতে পারছেন। রুম থেকে যে বের হওয়ার সুযোগ তাদের নেই। সরকারের কঠোর কোয়ারেন্টাইন নীতির কারণে ১৪ দিন এভাবে রুমবন্দি অবস্থাতেই থাকতে হবে দুই ক্রিকেটারকে।
ভারত থেকে ফেরার কারণেই এমন বন্দিশালায় থাকতে হচ্ছে সাকিব-মোস্তাফিজকে। করোনার বিষাক্ত ছোবলে দেশটি এখন মৃত্যুপুরী। দেশটিতে প্রাণঘাতী ভাইরাসের নতুন যে ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়েছে, সেটি যেন কোনোভাবেই বাংলাদেশে আসতে না পারে, সেদিকে সর্বোচ্চ সতর্ক দৃষ্টি রাখছে কর্তৃপক্ষ। প্রতিবেশী দেশটির সঙ্গে সড়ক, নৌ এবং বিমান পথ বন্ধ রাখা হয়েছে বেশ কিছুদিন ধরেই। তাই হুট করেই আইপিএল বন্ধ হয়ে যাওয়ায় মুত্যুপুরীতে আটকা পড়েছিলেন ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্টটিতে খেলতে যাওয়া সাকিব আর মোস্তাফিজ।
তারকা দুই ক্রিকেটার কীভাবে দেশে ফিরবেন, সেটা নিয়ে ভক্তদের মধ্যে উদ্বেগ-উৎকণ্ঠা দেখা দিয়েছিল। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) অবশ্য শুরুতেই আশ^স্ত করেছিলÑ বিশেষ ব্যবস্থায় ফিরিয়ে আনা হবে তাদের। সেই উদ্যোগ ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) নেওয়ায় তেমন একটা বেগ পেতে হয়নি বিসিবিকে। ভারতীয় বোর্ডের ঠিক করে দেওয়া চাটার্ড ফ্লাইটে বৃহস্পতিবার বিকালে দেশে ফেরত আসেন দুই টাইগার। বিমানবন্দর থেকেই তাদের নিয়ে যাওয়া হয় রাজধানীর এক পাঁচ তারকা হোটেলে, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনের জন্য যেটা আগে থেকেই ঠিক করে রেখেছিল বিসিবি।
সাকিব-মোস্তাফিজকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে পাঠিয়েই হাত গুটিয়ে বসে নেই দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। তাদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করা হচ্ছে। দুই ক্রিকেটারের স্বাস্থ্যের খোঁজখবর নিয়মিত রাখছে বিসিবির মেডিকেল বিভাগ। শুক্রবার সময়ের আলোর সঙ্গে কথোপকথনে বিসিবির প্রধান ক্রীড়া চিকিৎসক দেবাশীষ চৌধুরী এমনটাই জানিয়েছেন। তিনি বললেন, ‘ওরা তো আর আক্রান্ত নয়। এমনিতে ভালোই আছে। আমরা নিয়মিত যোগাযোগ রাখছি। মানসিকভাবে চাঙ্গা রাখার চেষ্টা করছি। মোস্তাফিজের সঙ্গে তার স্ত্রী রয়েছেন। ওরা ভালোই আছে।’
এ মাসেই বাংলাদেশ সফরে আসছে শ্রীলঙ্কা। তিনটি ওয়ানডে খেলবে তারা। ওই সিরিজের জন্য ২৩ সদস্যের যে প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি, সেখানে আছেন সাকিব আর মোস্তাফিজ। কিন্তু সতীর্থরা যখন আসন্ন হোম সিরিজের প্রস্তুতিতে ব্যস্ত হয়ে পড়েছেন, তাদের তখন বিলাসী বন্দিশালায় সময় কাটাতে হচ্ছে। অন্তত ১৮ মে পর্যন্ত এভাবেই সময় কাটাতে হবে তাদের। এই সময়ের মধ্যে কোনো সমস্যা দেখা না দিলে অনুশীলনে ফিরতে পারবেন দুই ক্রিকেটার। কিন্তু ২৩ মে থেকে যখন শ্রীলঙ্কা সিরিজ শুরু, তখন দিন তিনেকের প্রস্তুতি নিয়ে সেই সিরিজ মাঠে নেমে নিজেদের সেরাটা তারা দিতে পারবেন কি না, সেটা নিয়ে সংশয় থাকছেই।
সাকিব-মোস্তাফিজের ফিটনেস নিয়ে কিছুটা চিন্তিত হওয়ার অবকাশ দেখছেন দেবাশীষও। বিসিবিও নজর রাখছে সেদিকে। বন্দিদশায় থেকেই যাতে ফিটনেস ঠিক রাখতে পারেন তারা, সেজন্য সাকিব-মোস্তাফিজের রুমে ব্যায়ামের কিছু উপকরণ সরবরাহ করার কথা ভাবা হচ্ছে। বিসিবির প্রধান ক্রীড়া চিকিৎসক তেমনটাই বললেন, ‘যেহেতু সামনেই শ্রীলঙ্কা সিরিজ, ওদের ফিটনেসের দিকটা নিয়েই তাই এখন ভাবতে হচ্ছে আমাদের। এমন পরিস্থিতিতে কাজটা সহজ নয়। তবে দুজনেই পেশাদার। টিম ম্যানেজমেন্টও বিষয়টা বেশ গুরুত্ব দিয়ে দেখবে। আশা করি খুব বেশি সমস্যা হবে না।’






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]