ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ১৬ জুন ২০২১ ১ আষাঢ় ১৪২৮
ই-পেপার  বুধবার ১৬ জুন ২০২১

বাঁশের ব্যাটকে এমসিসির ‘না’
প্রকাশ: বুধবার, ১২ মে, ২০২১, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 27

ক্রীড়া ডেস্ক
কাঠের ব্যাটে চলছে ক্রিকেট। উপকরণে যদি আসে ভিন্নতা, কাঠের পরিবর্তে ব্যবহার হয় বাঁশÑ এমনই নতুনত্বের আভাস এসেছিল। কিন্তু তাতে বাগড়া দিল মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। বাঁশের ব্যাটকে ‘না’ বলে দিয়েছে এমসিসি।
কেমব্রিজ বিশ^বিদ্যালয়ের একটি গবেষণা থেকে সামনে তুলে ধরা হয় বাঁশ দিয়ে তৈরি ক্রিকেট ব্যাট। মূলত কাঠের ব্যাটের চড়ামূল্যের কারণে তারা ভিন্ন কিছু নিয়ে গবেষণা করেছিলেন। এরই প্রেক্ষিতে বাঁশ বিকল্প সস্তা উপকরণ হিসেবে তাদের চোখে ধরা পড়ে। ওই গবেষণায় থাকা এক গবেষক থাকা দার্শিল শাহ দ্য গার্ডিয়ানকে জানিয়েছিলেন এমনটা।
গবেষক দার্শিল বলেছিলেন, তাদের তৈরি বাঁশের ব্যাট কাঠের চেয়ে বেশি অনমনীয়, কঠিন এবং শক্তিশালী। যদিও কাঠের ব্যাটের তুলনায় এটি একটু ভঙ্গুর, তবে বিশেষ এই ব্যাটের ‘সুইট স্পট’ অনেক বেশি, প্রায় ব্যাটের তলা পর্যন্ত তা বিস্তৃত। তাই ইয়র্কার বলেও যেমন ভালো শট খেলতে পারবেন ব্যাটসম্যানরা, অন্যান্য শটের ক্ষেত্রেও এটি হবে বেশি উপযোগী।
কিন্তু তাদের এই উদ্ভাবন হইচই ফেলার আগেই তা থামিয়ে দিল এমসিসি। তাদের মতে, ক্রিকেটে বাঁশের ব্যাট হবে অবৈধ। বর্তমান আইনে কাঠ ছাড়া অন্য কোনো কিছু দ্বারা প্রস্তুতকৃত ব্যাট দিয়ে খেলার সুযোগ নেই বলে জানিয়েছে ক্রিকেটের আইনকানুনের এই অভিভাবক সংস্থাটি। এমসিসি স্পষ্ট জানিয়ে দিয়েছে, সিনিয়র পর্যায়ের ক্রিকেটে ব্যাটের ব্লেড লেমিনেট করা বা প্রলেপ ব্যবহারের সুযোগও নেই এখনকার আইনে।
কাঠের চেয়ে বাঁশের ব্যাট অপেক্ষাকৃত বেশি শক্তিশালী হওয়াকেই যত আপত্তি এমসিসির। আইনি বাধ্যবাধকতার কথা স্মরণ করিয়ে দিয়ে সংস্থাটি তাদের বিবৃতিতে জানিয়েছে, বিভিন্ন সময়েই তারা পদক্ষেপ নিয়েছেন যাতে ব্যাট বেশি শক্তিশালী না হয় এবং ব্যাটের উপকরণের ক্ষেত্রে যেন সতর্ক থাকা হয় ও ব্যাটের আকার যেন সীমিত থাকে।
মূলত ব্যাট-বলের লড়াইয়ে ভারসাম্য বজায় রাখতে কেমব্রিজ বিশ^বিদ্যালয়ের গবেষণায় পানি ঢেলে দিলেও বিষয়টিকে ভালো দৃষ্টিতে দেখছে আইসিসি। তারা জানিয়েছে, এটি নিয়ে ক্লাবের আইন বিষয়ক উপকমিটির পরবর্তী সভায় আলোচনা করা হবে।








সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]