ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ ৩ আষাঢ় ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ১৭ জুন ২০২১

দেশে ৯ লাখ ডোজ টিকা আছে!
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ১২ মে, ২০২১, ১২:০০ এএম আপডেট: ১২.০৫.২০২১ ১:৫৮ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 56

এখন পর্যন্ত প্রথম ডোজের ৫৮ লাখ ২০ হাজার এবং চলমান দ্বিতীয় ডোজের প্রায় সাড়ে ৩৫ লাখ ডোজ টিকা দেওয়া হয়েছে। গত ১০ মে সরকারি ছুটির দিন হওয়ায় টিকাদান কার্যক্রম বন্ধ ছিল। আগের দিন রোববার ৯ মে পর্যন্ত প্রথম ডোজের ৫৮ লাখ ১৯ হাজার ৯০০টি এবং দ্বিতীয় ডোজের ৩৪ লাখ ৯৬ হাজার ১৮৬ ডোজ টিকা দেওয়া হয়। এই হিসাবে ভারতের সিরাম ইনস্টিটিউটের অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার ৯ লাখের মতো ডোজ টিকা রয়েছে। তবে বেশিরভাগ কেন্দ্রে টিকার মজুদ শেষ হয়ে গেছে। মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতর সূত্রে এই তথ্য জানা গেছে।

অন্যদিকে প্রায় ১৪ লাখ ৪০ হাজার মানুষের দ্বিতীয় ডোজের টিকা পাওয়া নিয়ে অনিশ্চয়তা কাটছে না। টিকার এই সঙ্কটের কথা আনুষ্ঠানিকভাবে স্বীকার করেছে স্বাস্থ্য অধিদফতর। তবে কবে নাগাদ সঙ্কট কাটবে, তা নিশ্চিত করে বলা যাচ্ছে না।

ভারতের সিরাম ইনস্টিটিউট থেকে বাংলাদেশ বেক্সিমকো ফার্মাসিউটিক্যালের মাধ্যমে তিন কোটি ডোজ টিকা কেনার চুক্তি করে। চুক্তি অনুযায়ী, প্রথম চালানের ৫০ লাখ টিকা আসে গত জানুয়ারি মাসে। ফেব্রুয়ারি মাসে আসে ২০ লাখ। এরপর সিরাম আর কোনো টিকা পাঠায়নি। জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসের মোট ৭০ লাখ ডোজ টিকার বাইরে, ভারত সরকারের কাছ থেকে ২০ লাখ ডোজ টিকা উপহার হিসেবে পায় বাংলাদেশ। এ ছাড়া ঢাকা সফরের সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশকে আরও ১২ লাখ টিকা উপহার দেন। আর ভারতের সেনাপ্রধান বাংলাদেশের সেনাপ্রধানকে উপহার দিয়েছেন এক লাখ ডোজ টিকা। সব মিলিয়ে বাংলাদেশ পায় মোট এক কোটি তিন লাখ ডোজ টিকা।

 

 

 

 

 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]