ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ ৩ আষাঢ় ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ১৭ জুন ২০২১

অনৈতিক লেনদেন সহজ ব্যবসার বাধা : বিডা চেয়ারম্যান
প্রকাশ: মঙ্গলবার, ১৮ মে, ২০২১, ১১:১৮ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 18

নিজস্ব প্রতিবেদক
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, ব্যবসায়ীদের কাছে সরকারি প্রতিষ্ঠানের অনেক কর্মকর্তা অনৈতিকভাবে টাকা চায়। কিছুদিন আগে একজন বিদেশি বিনিয়োগকারী আমার কাছে অভিযোগ করেন, তার কাছে অনৈতিকভাবে অর্থ চেয়ে নাজেহাল করা হয়েছে। অনৈতিক অর্থ না দেওয়ায় যা করযোগ্য নয়, তা-ও কর দাবি করা হয়েছে। ওই বিদেশি বিনিয়োগকারী বিডার কাছে সমাধান চেয়েছেন। এই ধরনের অনৈতিক লেনদেনের বিষয় আছে, যা ব্যবসা সহজ করার ক্ষেত্রে বাধা।
সোমবার ব্যবসা সহজ করার সূচক নিয়ে এক ওয়েবিনারে সিরাজুল ইসলাম এসব কথা বলেন। ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশের (আইবিএফবি) ও বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউট (বিইআই) যৌথভাবে এই ওয়েবিনারের আয়োজন করে।
অনুষ্ঠানের কয়েকজন ব্যবসায়ী এই ধরনের অনৈতিক লেনদেনের অভিযোগ করলে বিডার চেয়ারম্যান তা স্বীকার করে নেন। অনুষ্ঠানে ব্যবসায়ী, সাবেক আমলাসহ বিভিন্ন পেশাজীবী শ্রেণির প্রতিনিধিরা বক্তব্য রাখেন। বিডার পরিচালক জীবন কে সাহা রায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সেখানে বিডা গত কয়েক বছরে কী ধরনের সংস্কার করা হয়েছে, তা তুলে ধরা হয়।
অনুষ্ঠানে সিরাজুল ইসলাম বলেন, বিশ^ব্যাংকের ব্যবসা সহজ করার সূচকে এ বছর বাংলাদেশের অবস্থান ৯৯ নম্বরে উঠে আসবে, এটা তিনি বিশ^াস করেন না। যদিও ২০২১ সালের মধ্যে বিশ^ব্যাংকের ব্যবসা সহজ করার সূচকে বাংলাদেশ দুই অঙ্কের ঘরে (৯৯ নম্বর) নামানোর লক্ষ্য ঠিক করা হয়। সর্বশেষ সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১৬৮তম। তিনি বলেন, বিশ^ব্যাংকের সূচকে এখনই বাংলাদেশ ৯৯ নম্বরে উঠে আসবে, বিষয়টি এত সহজ নয়। এটি আর এখন বিশ^াস করি না। কারণ, ব্যবসা পরিস্থিতির উন্নতির কথা যতক্ষণ ব্যবসায়ীরা না বলবেন, ততক্ষণ বিশ^ব্যাংক পয়েন্ট দেবে না। আবার ব্যবসায়ীরাও বিশ^ব্যাংকের উপসূচকগুলো সম্পর্কে তেমন একটা সচেতন নন। তিনি বলেন, বিডা তিন-চার বছর ধরে বিশ^ব্যাংকের সূচক ধরে সংস্কার শুরু করেছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]