ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ ৩ আষাঢ় ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ১৭ জুন ২০২১

যোগ্য এমডি পাচ্ছে না ডিএসই : নিয়োগের জন্য ফের বিজ্ঞপ্তি
প্রকাশ: মঙ্গলবার, ১৮ মে, ২০২১, ১১:১৮ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 22

নিজস্ব প্রতিবেদক
দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে যোগ্য এমডি মিলছে না। প্রতিষ্ঠানটিতে একাধিকবার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) খোঁজার পর যোগ্য লোকের সন্ধান পায়নি কর্তৃপক্ষ। ফের এ পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দিয়েছে ডিএসই। সোমবার ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, ডিএসইর এমডি পদে ৩ বছরের জন্য চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হবে। আগামী ৩০ মে’র মধ্যে ডিএসইর মানবসম্পদ বিভাগীয় প্রধান বরাবর আবেদন পাঠাতে হবে। ডিএসইর এমডি পদের জন্য যোগ্যতা ও অভিজ্ঞতা হিসেবে ৩টি শর্ত রয়েছে। শর্তগুলোর যেকোনো একটি অবশ্যই প্রার্থীকে পরিপালন করতে হবে। প্রথম শর্ত হলোÑ ব্যবসা, অর্থনীতি, পরিসংখ্যান, গণিত বা আইনে ব্যাচেলর ডিগ্রিসহ ১০ বছরের ম্যানেজমেন্টের অভিজ্ঞতা। দ্বিতীয়টি হলো, সিএফএ, সিএ, সিএমএ, সিএস, সিপিএ ইত্যাদি পেশাজীবী সনদসহ ১০ বছরের অভিজ্ঞতা। তৃতীয়টি হলো, পুঁজিবাজার নিয়ে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ব্যতিক্রম প্রার্থীর ক্ষেত্রে অন্যান্য যোগ্যতা কিছুটা শিথিলযোগ্য হবে। এ ছাড়া আবেদনকারীকে মূল্যায়ন করার সময় ইনফরমেশন টেকনোলজি বা কম্পিউটার সায়েন্স ডিগ্রিধারী প্রার্থীদের ক্ষেত্রে তা অতিরিক্ত যোগ্যতা হিসেবে বিবেচনা করা হবে। এর আগে একাধিকবার এমডি নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে ডিএসই। কিন্তু যোগ্য প্রার্থী না পাওয়ায় ফের এমডি খোঁজার প্রক্রিয়া শুরু করল সংস্থাটি। গত বছর ৮ অক্টোবর কাজী ছানাউল হক ডিএসইর এমডি হিসেবে থাকবেন না বলে পদত্যাগপত্র জমা দেন। পরবর্তীতে গত জানুয়ারি মাসে তিনি বিদায় নেন। এরপর থেকে ডিএসই ভারপ্রাপ্ত এমডি দিয়েই চলছে।
এদিকে বর্তমান শেয়ারবাজারের পরিস্থিতি ভালো না বলেই কেউ হাল ধরতে চান না বলে মত বিশেষজ্ঞদের। তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা ও বিএসইসির সাবেক চেয়ারম্যান এবি মির্জ্জা আজিজুল ইসলাম সময়ের আলোকে বলেন, শেয়ারবাজারের পরিস্থিতি ভালো না বলেই কেউ দায়িত্ব নিতে চান না। কেননা যে কেউ দায়িত্ব নিলে হয়তো বাজারের পুরো দায়ভার তার ওপরই বর্তাবে। এটা ভেবেই হয়তো কেউ দায়িত্ব নিতে চান না। যদিও বাজার পরিস্থিতির সঙ্গে এমডির খুব একটা সম্পর্ক নেই তারপরেও বাজার খারাপ হলে সাধারণ মানুষের এমডিকেই দোষ দেওয়ার প্রবণতা রয়েছে। তিনি বলেন, প্রধান পুঁজিবাজারে এমডি পদটি দীর্ঘদিন খালি থাকা তো শুভকর পরিস্থিতি না। কাজেই এমডি না পেলে বিএসইসি বাধ্য হয়ে দায়িত্ব নিতেই পারে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]