ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ ৩ আষাঢ় ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ১৭ জুন ২০২১

টানা ১০ কার্যদিবস শেয়ারবাজারে উত্থান
প্রকাশ: মঙ্গলবার, ১৮ মে, ২০২১, ১১:১৮ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 17

নিজস্ব প্রতিবেদক
ঈদুল ফিতরের দ্বিতীয় কার্যদিবস সোমবারও উত্থান হয়েছে শেয়ারবাজারে। এ নিয়ে টানা ১০ কার্যদিবস শেয়ারবাজারে উত্থান হয়েছে। সোমবার শেয়ারবাজারের সব সূচকের সঙ্গে টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। তবে লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৬.৯২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৮৪০.০৮ পয়েন্টে। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৩০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬.৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১ হাজার ২৮৫.০৯ পয়েন্টে এবং ২ হাজার ১৯৯.২৯ পয়েন্টে। সোমবার ডিএসইতে ১ হাজার ৫৩৩ কোটি ৫০ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিন থেকে ১১৫ কোটি ১৪ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪১৮ কোটি ৩৬ লাখ টাকার।
ডিএসইতে সোমবার ৩৬৫টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে ১৪২টির বা ৩৮.৯০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। শেয়ার দর কমেছে ১৭৫টির বা ৪৭.৯৫ শতাংশের এবং বাকি ৪৮টির বা ১৩.১৫ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।
লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান কোম্পানিগুলোর মধ্যে বেক্সিমকো লি., রবি আজিয়াটা, সাইফ পাওয়ারটেক, প্রাইম ব্যাংক, আইএফআইসি ব্যাংক, বিএটিবিসি, ন্যাশনাল ফিড মিল, সিটি ব্যাংক, লংকাবাংলা ফাইন্যান্স ও এসএস স্টিল।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান কোম্পানিগুলোর মধ্যে এশিয়া ইন্স্যুরেন্স, এনআরবিসি ব্যাংক, প্রাইম ব্যাংক, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, জি কিউ বলপেন, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ব্যাংক ও রূপালী লাইফ ইন্স্যুরেন্স।
অন্যদিকে দর কমার শীর্ষে প্রধান কোম্পানিগুলোর মধ্যে তসরিফা ইন্ডাস্ট্রিজ, মীর আকতার হোসাইন, জাহিনটেক্স ইন্ডাস্ট্রিজ, ফারইস্ট নিটিং, এমারেল্ড অয়েল, আলিফ ম্যানুফ্যাকচারিং, মোজাফ্ফর হোসেন স্পিনিং, খান ব্রাদার্স পিপি, অ্যাপোলো ইস্পাত ও ড্রাগন সোয়েটার। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬০.৫০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৯০৯.৬৯ পয়েন্টে। সিএসইতে সোমবার ৩০০টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২১টির দর বেড়েছে, কমেছে ১৫৩টির আর ২৬টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১১৫ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]