ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ১৬ জুন ২০২১ ১ আষাঢ় ১৪২৮
ই-পেপার  বুধবার ১৬ জুন ২০২১

গাজায় বোমাবর্ষণ অব্যাহত
যুদ্ধবিরতির প্রতি সমর্থন বাইডেনের
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: বুধবার, ১৯ মে, ২০২১, ১১:০১ পিএম আপডেট: ১৯.০৫.২০২১ ১২:৩৭ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 114

গাজায় ইসরাইলি বর্বর হামলা চলছে গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে। ফিলিস্তিনি ও ইসরাইলের মধ্যে চলমান এ লড়াইয়ে যুদ্ধবিরতির প্রতি সমর্থন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এক বিবৃতিতে হোয়াইট হাউস জানিয়েছে, গত সোমবার ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে ফোনালাপে বাইডেন যুদ্ধবিরতির পক্ষে নিজ সমর্থন ব্যক্ত করেছেন। মার্কিন প্রেসিডেন্ট দুপক্ষকে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। খবর বিবিসির।
নেতানিয়াহুকে বাইডেন বলেন, সহিংসতা বন্ধে মিসর ও অন্যান্য রাষ্ট্রের সঙ্গে একত্রে কাজ করছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়েছে, ‘বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করতে সবধরনের চেষ্টা করার জন্য ইসরাইলকে ‘উৎসাহিত’ করেছেন জো বাইডেন।’ এতে বলা হয়েছে, ‘গাজার হামাস ও অন্য সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে ইসরাইলের সামরিক অভিযানের অগ্রগতি নিয়ে আলোচনা করেছেন দুই নেতা। আলাপকালে জো বাইডেন যুদ্ধবিরতির পক্ষে তার সমর্থন ব্যক্ত করেছেন এবং যুদ্ধ শেষ করতে মিসর ও অন্য অংশীদারদের সঙ্গে যুক্তরাষ্ট্রের তৎপরতা নিয়ে আলোচনা করেছেন।’ তবে এই যুক্তরাষ্ট্রই জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়ে বিবৃতি প্রকাশে বাধা দেয়।
বোমা হামলা অব্যাহত : এদিকে মঙ্গলবার টানা নবম দিনের মতো ফিলিস্তিনিদের ওপর বোমাবর্ষণ অব্যাহত রেখেছে দখলদার ইসরাইলিরা। তাদের হামলায় এ পর্যন্ত অন্তত ৬১ শিশুসহ ২১৩ ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে দেড় হাজারেরও বেশি। খবর আল-জাজিরার।
অন্যদিকে জেরুজালেম পোস্টের এক খবরে বলা হয়েছে, মঙ্গলবার হামাসের ছোড়া গোলার আঘাতে ইসরাইলে অন্তত দুজন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে। আহতদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে ইসরাইলি কয়েকটি গণমাধ্যম। জেরুজালেম পোস্ট তাদের প্রতিবেদনে জানিয়েছে, মঙ্গলবার বিকালে গাজা সীমান্ত থেকে অর্ধশতাধিক মর্টার নিক্ষেপ করে হামাস। এতে ইসরাইলের অ্যাশকোল অঞ্চলে মারা যায় দুই থাই নাগরিক।
যুক্তরাষ্ট্রে প্রতিবাদ-বিক্ষোভ : ইসরাইলি আগ্রাসনের প্রতি মার্কিন প্রেসিডেন্টের সমর্থন থাকলেও তার দেশের মানুষ ফিলিস্তিনিদের সমর্থনে প্রতিবাদ-বিক্ষোভ করেছে। দেশটির বড় বড় শহরে এই বিক্ষোভ-সমাবেশে অংশ নিয়েছে হাজারো মানুষ। ক্যালিফোর্নিয়া থেকে নিউইয়র্ক সর্বত্র ফিলিস্তিনিদের সমর্থনে বিক্ষোভ-সমাবেশ হয়। প্রতিবাদকারীরা ফিলিস্তিনের পতাকা নিয়ে অংশ নেয়। এ ছাড়া অনেকের হাতে ব্যানার ও প্ল্যাকার্ডও দেখা গেছে। বিক্ষোভকারীরা ফিলিস্তিনিদের মুক্তির পক্ষে সেøাগান দেয়। জানায় সংহতি। তারা ইসরাইলের বিরুদ্ধে নানা মতপ্রকাশ করে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]