ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ১৬ জুন ২০২১ ১ আষাঢ় ১৪২৮
ই-পেপার  বুধবার ১৬ জুন ২০২১

প্রধানমন্ত্রীর নির্দেশনা
প্রকল্পে ঢালাও বিদেশি পরামর্শক নয়
করোনায় ক্ষতিগ্রস্ত প্রকল্পে সর্বোচ্চ অগ্রাধিকার
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ১৯ মে, ২০২১, ১১:০১ পিএম আপডেট: ১৯.০৫.২০২১ ১২:৩৮ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 85

বিভিন্ন প্রকল্পে ঢালাওভাবে বিদেশি পরামর্শক নিয়োগ না দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যাচাই-বাছাই করে প্রয়োজন অনুযায়ী নিয়োগ দিতে বলেছেন তিনি। একই সঙ্গে করোনায় ক্ষতিগ্রস্ত উন্নয়ন প্রকল্পের কাজ সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে দ্রুত সময়ের মধ্যে শেষ করার তাগিদও দিয়েছেন প্রধানমন্ত্রী। মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় শেখ হাসিনা এই নির্দেশনা দেন। সভা শেষে দুপুরে সাংবাদিকদের এ ব্যাপারে ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান। শেরেবাংলা নগরে এনইসি মিলনায়তনে অনুষ্ঠিত একনেক সভায় প্রধানমন্ত্রী গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন। এ ছাড়া সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকেও কয়েকজন মন্ত্রী ও সচিব বৈঠকে সংযুক্ত হন। প্রধানমন্ত্রীর নির্দেশনার কথা তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী ঢালাওভাবে বিদেশি পরামর্শক নিয়োগ না দেওয়ার কথা বলেছেন। পরামর্শক যতটা দরকার ততটাই নেওয়া হবে। ঢালাওভাবে নয়। চোখ বন্ধ করে পরামর্শক নেওয়া যাবে না। যাচাই-বাছাই করে প্রয়োজনের তাগিদেই কেবল পরামর্শক নিয়োগ দিতে হবে।
এমএ মান্নান জানান, প্রধানমন্ত্রী বলেছেন, করোনা মহামারির কারণে আমরা অনেক প্রকল্পের কাজ শেষ করতে পারিনি। এগুলোকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে শেষ করতে হবে। এর মধ্যে যেগুলো সরাসরি জনগণের কল্যাণের সঙ্গে সম্পৃক্ত, সেগুলোকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে। প্রধানমন্ত্রী গবেষণার জন্য আলাদা বরাদ্দ রাখারও নির্দেশনা দিয়েছেন জানিয়ে পরিকল্পনামন্ত্রী বলেন, প্রত্যেক মন্ত্রণালয় যেন তার গবেষণা খাতের বরাদ্দ যথাযথভাবে খরচ করে সেটা দেখতে বলেছেন তিনি।
সরকারপ্রধানের নির্দেশনার কথা তুলে ধরে এমএ মান্নান জানান, প্রধানমন্ত্রী করোনায় ক্ষতিগ্রস্ত প্রকল্পগুলোকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে দ্রুততার সঙ্গে শেষ করতে বলেছেন। তার মধ্যে যেগুলো সরাসরি জনগণের কল্যাণের সঙ্গে সম্পৃক্ত, সেগুলোকে সর্বোচ্চ অগ্রাধিকার দিতে হবে। পরিকল্পনামন্ত্রী জানান, গবেষণার জন্য আলাদা বরাদ্দ রাখার নির্দেশনাও দিয়েছেন প্রধানমন্ত্রী। মন্ত্রী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় গবেষণা করবে তাদের নিজেদের জন্য, কৃষি তার কৃষিতে করবে। ফান্ড থাকতে হবে। গবেষণা করতে হবে। এর জন্য বৈজ্ঞানিক, গবেষক রাখতে হবে।
সভায় আগামী অর্থবছরের জন্য ২ লাখ ৩৬ হাজার ৭৯৩ কোটি ৯ লাখ টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। জাতীয় সংসদে এর চূড়ান্ত অনুমোদন দেওয়া হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]