ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ ৩ আষাঢ় ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ১৭ জুন ২০২১

নতুন অর্থবছরের এডিপি অনুমোদন
প্রকাশ: বুধবার, ১৯ মে, ২০২১, ১১:৩৩ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 22

নিজস্ব প্রতিবেদক
নতুন অর্থবছরের (২০২১-২২) ২ লাখ ৩৬ হাজার ৭৯৩ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী ও এনইসির চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মঙ্গলবারের জাতীয় অর্থনৈতিক পরিষদের বৈঠকে এই এডিপি অনুমোদন দেওয়া হয়। নতুন এডিপিতে ১০টি খাতে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে। বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আবদুল মান্নান প্রেস ব্রিফিংয়ে যাবতীয় তথ্য তুলে ধরেন।
নতুন এডিপির আকার চলতি অর্থবছরের সংশোধিত এডিপির তুলনায় ১৪ শতাংশ বেশি। মূল এডিপির আকার ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা হলেও, এর সঙ্গে যুক্ত হয়েছে স্বায়ত্তশাসিত সংস্থার ১১ হাজার ৪৬২ কোটি ৯৫ লাখ টাকা।
যে ১০টি খাতে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে এর মধ্যে একক প্রকল্প হিসেবে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের জন্য। যার পরিমাণ হচ্ছে ১৮ হাজার ৪২৬ কোটি ১৬ লাখ টাকা। পরিবহন ও যোগাযোগ খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৬১ হাজার ৬৩১ কোটি টাকা। যা মোট বরাদ্দের ২৭ দশমিক ৩৫ শতাংশ। বিদ্যুৎ ও জ¦ালানি খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৪৫ হাজার ৮৬৮ কোটি টাকা। যা মোট বরাদ্দের ২০ দশমিক ৩৬ শতাংশ। শিক্ষা খাতে বরাদ্দের পরিমাণ ২৩ হাজার ১৭৮ কোটি টাকা। যা মোট বরাদ্দের ১০ দশমিক ২৯ শতাংশ। স্বাস্থ্য খাতে বরাদ্দের পরিমাণ ১৭ হাজার ৩০৭ কোটি টাকা। যা মোট বরাদ্দের ৭ দশমিক ৬৮ শতাংশ। স্থানীয় সরকারে জন্য বরাদ্দের পরিমাণ ১৪ হাজার ২৭৪ কোটি টাকা। পরিবেশ ও জলবায়ুর জন্য বরাদ্দের পরিমাণ ৮ হাজার ৫২৬ কোটি টাকা। কৃষিতে বরাদ্দের পরিমাণ ৭ হাজার ৬৬০ কোটি টাকা।
নতুন অর্থবছরের জন্য ১ হাজার ৫১৫টি প্রকল্প অন্তর্ভুক্ত করা হয়েছে। পরিকল্পনামন্ত্রী ব্রিফিংয়ে বলেছেন, আগামী এডিপিতে দারিদ্র্য বিমোচন, অর্থনৈতিক গতি ফেরাতে সব কিছু অন্তর্ভুক্ত করা হয়েছে। এ ছাড়াও সামাজিক উন্নয়ন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় বেশ কিছু প্রকল্প অন্তর্ভুক্ত করা হয়েছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]