ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ ৩ আষাঢ় ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ১৭ জুন ২০২১

৪৭ এসপিকে নিয়ে বিপাকে র‌্যাব?
প্রকাশ: বুধবার, ১৯ মে, ২০২১, ১১:৪৮ পিএম আপডেট: ১৯.০৫.২০২১ ১২:১৭ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 40

নিজস্ব প্রতিবেদক
বিশেষায়িত বাহিনী হিসেবে যাত্রা শুরুর ১৭ বছরে এই প্রথম র‌্যাবের উপপরিচালক পদে ৪৭ জন পুলিশ সুপারকে (এসপি) বিভিন্ন ব্যাটালিয়ন ও উইংয়ে বদলি বা পদায়ন করা হয়েছে। গত রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত আদেশে তাদের বদলি করা হয়। মঙ্গলবার তারা র‌্যাবে যোগদান করেছেন। তবে র‌্যাবে একসঙ্গে এত বেশি সংখ্যক পুলিশ সুপারকে উপপরিচালক হিসেবে বদলি করায় বিষয়টি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। এর ফলে কর্মকর্তাদের পদায়নে জটিলতা সৃষ্টি হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা। তবে পুলিশ সদর দফতরের সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, নিয়ম মেনেই বিভাজন করা কোটার বিপরীতেই মন্ত্রণালয় থেকে ৪৭ এসপিকে বদলি করা হয়েছে।
এ বিষয়ে র‌্যাবের মুখপাত্র এবং আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন সময়ের আলোকে বলেন, ৪৭ জনকে এসপি হিসেবে পদোন্নতি দিয়ে র‌্যাবে পদায়ন করা হয়েছে। মঙ্গলবার তারা যোগদান করেছেন। এখন কবে, কীভাবে তাদের পদায়ন করা হবে সেটি আমাদের ঊর্ধ্বতনরা সিদ্ধান্ত নেবেন বলেও জানান তিনি।
জানা যায়, ২০০৪ সালে র‌্যাব প্রতিষ্ঠার পর ওই বছরের ১৯ আগস্ট স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পুলিশ শাখা-৩ থেকে একটি অফিস আদেশ জারি করা হয়। এতে র‌্যাবের জন্য মঞ্জুরিকৃত ৫ হাজার ৫২১টি পদে বিভিন্ন বিভাগ, বাহিনী ও সংস্থা থেকে কর্মকর্তা-কর্মচারী প্রেষণে নিয়োগের জন্য কোটা পুনর্নির্ধারণ করা হয়। ওই আদেশে উল্লেখ করা হয়Ñ সশস্ত্র বাহিনী বিভাগ (এএফডি) থেকে ৪৪ শতাংশ, পুলিশ থেকে ৪৪ শতাংশ, বিজিবি থেকে ৬ শতাংশ, আনসার ও ভিডিপি থেকে ৪ শতাংশ, কোস্ট গার্ড থেকে ১ শতাংশ ও সিভিল প্রশাসন থেকে ১ শতাংশ কোটা নির্ধারণ করা হয়। এর মধ্যে এএফডি থেকেই সেনা, নৌ ও বিমানবাহিনীর সদস্যদের বেশি পদায়ন করা হয় র‌্যাবে।
পদায়ন সংক্রান্ত প্রজ্ঞাপনে বলা হয়, র‌্যাবের কার্যক্রম আরও ফলপ্রসূ করার লক্ষ্যে র‌্যাবের সাংগঠনিক কাঠামোতে বর্তমান ৭টি ব্যাটালিয়নের অতিরিক্ত আরও তিনটি ব্যাটালিয়ন, সদর দফতরে বিদ্যমান ৬টি উইংয়ের অতিরিক্ত ২টি উইং, একটি সেল এবং একটি ট্রেনিং স্কুল অন্তর্ভুক্ত করার বিষয়টি এখন চূড়ান্ত পর্যায়ে। ৩টি নতুন ব্যাটালিয়ন সংযোজনের জন্য বিভিন্ন পদবির সর্বমোট ২ হাজার ৮২৩টি পদ সৃজন করা হচ্ছে। এ নিয়ে তখন র‌্যাবে মোট জনবল দাঁড়ায় ৮ হাজার ৭৫৯টি। এতে এএফডির জন্য ৩ হাজার ৭৯৭টি এবং পুলিশের জন্য ২ হাজার ৮২৭টি পদ বিভাজন করা হয়। ৫টি ব্যাটালিয়ন নিয়ে যাত্রা শুরু করা র‌্যাবে এখন ব্যাটালিয়ন সংখ্যা ১৫টি। ৫ হাজার ৫২১টি পদ বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৭৮০টিতে।
র‌্যাবের হিসাবে বাহিনীতে পুলিশের এসপি পদমর্যাদার ৯টি পদ রয়েছে। কিন্তু র‌্যাব গঠনের পর থেকে এখন পর্যন্ত এসপি পদমর্যাদার কোনো কর্মকর্তাকে বাহিনীটিতে বদলি করা হয়নি। হঠাৎ করে ৯টি পদের বিপরীতে ৪৭ জনকে বদলি করায় এখন কীভাবে এসব কর্মকর্তাকে বিভিন্ন ব্যাটালিয়ন, উইংয়ে পদায়ন করা হবে তা নিয়ে বিপাকে পড়তে হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]