ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ ৩ আষাঢ় ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ১৭ জুন ২০২১

চীনের কাছে ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ চান ট্রাম্প!
সময়ের আলো অনলাইন
প্রকাশ: শুক্রবার, ৪ জুন, ২০২১, ৬:০০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 66

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শুরু থেকেই দাবি করে আসছেন, চীনের উহানের ল্যাব থেকেই করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। সেই অভিযোগের ভিত্তিতে এবার ক্ষতিপূরণ বাবদ চীনের কাছ থেকে ১০ ট্রিলিয়ন ডলার দাবি করেছেন তিনি। হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান থেকে বিশ্বময় ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। রূপ নেয় বৈশ্বিক মহামারিতে।  শুরু থেকেই এ ভাইরাসে ভয়াবহ ক্ষতিগ্রস্ত যুক্তরাষ্ট্র। দেশটির তখনকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সেই সময় এই ভাইরাসকে ‘চীনা ভাইরাস’ হিসেবেই অভিহিত করতেন।  এখনও তিনি তার অবস্থান থেকে সরেননি।

শুক্রবার এক বিবৃতিতে ট্রাম্প বলেন, চীন উহানের ল্যাব থেকে করোনাভাইরাস ছড়িয়ে দিয়েছে। এ ভাইরাসের কারণে যে পরিমাণ মৃত্যু ও ক্ষতি হয়েছে তা পুষিয়ে নিতে ট্রাম্প চীনের কাছে যুক্তরাষ্ট্র এবং বিশ্বের জন্য ক্ষতিপূরণ দাবি করেন।

প্রসঙ্গত ‘করোনাভাইরাস উহানের ল্যাব থেকে ছড়িয়েছে’-এই তত্ত্বটি নিয়ে অনেকদিন আলোচনা বন্ধ থাকলেও সম্প্রতি তা আবারও বিতর্কের বিষয় হয়ে দাঁড়িয়েছে। মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচির বক্তব্য ও তার ফাঁস হওয়া কিছু ইমেইল থেকে বিতর্কটি আবার আলোচনায় উঠে আসে। ফাউচি শুরুতে প্রথম দিকে উহান ল্যাব বিষয়ে তেমন পাত্তা না দিলেও সম্প্রতি এই বিষয়ে আলোচনা করছেন এবং ভাইরাস কীভাবে ছড়ালো তা তদন্তের কথা বলছেন। আর তার সঙ্গে সুর মিলিয়েছেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট বাইডেনও।

সেই প্রসঙ্গে ট্রাম্প বলেন, এখন সবাই— এমনকি আমার ‘শত্রু’ও বলতে শুরু করেছেন যে, চীনের উহানের ল্যাব থেকে করোনা ভাইরাস ছড়িয়ে যাওয়ার বিষয়ে আমি যা বলেছি তা ঠিক ছিল। এ ভাইরাসের কারণে যে পরিমাণ মৃত্যু এবং ক্ষতি হয়েছে তার জন্য যুক্তরাষ্ট্র ও বিশ্বকে ১০ ট্রিলিয়ন ডলার ক্ষতিপূরণ হিসেবে দিতে হবে চীনের।

করোনায় যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে। দেশটিতে মারা গেছে ছয় লাখ ১১ হাজার ৬১১ জন।  বিশ্বে শুক্রবার পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৩৭ লাখ ১৭ হাজার ৩২০ জনের।

/বিএ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]