ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ ৩ আষাঢ় ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ১৭ জুন ২০২১

করোনাভাইরাস
বিশ্বে কমেছে আক্রান্ত ও মৃতের সংখ্যা
সময়ের আলো অনলাইন
প্রকাশ: শনিবার, ৫ জুন, ২০২১, ১০:০৮ এএম আপডেট: ০৫.০৬.২০২১ ২:৪৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 120

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা কমেছে। করোনা রোগীদের বৈশ্বিক হালনাগাদ সংখ্যা প্রকাশাকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার সূত্রে জানা যায়, শুক্রবার (৪ জুন) বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন চার লাখ ১৬ হাজার ৬৬৭ জন এবং মারা গেছেন ১০ হাজার ২৩৪ জন। তার আগের দিন বৃহস্পতিবার (৩ জুন)  নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল চার লাখ ৬৯ হাজার ৯৮১ জন এবং এ রোগে মৃত্যু হয় ১০ হাজার ২৭৭ জনের।

আরও দেখা গেছে, বুধবারের (২ জুন) তুলনায় বৃহস্পতিবার বিশ্বজুড়ে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা কমেছে ৫৩ হাজার ৩১৪ জন; আর এই সময়সীমায় মৃতের সংখ্যা কমেছে ৪৩ জন।

দৈনিক আক্রান্ত ও মৃত্যুর হিসাবে গত কয়েক মাস ধরে প্রথম ও দ্বিতীয় স্থানে আছে ভারত ও ব্রাজিল। শুক্রবারও তার ব্যতিক্রম হয়নি। গত ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্ত কিছুটা কমলেও, বেড়েছে মৃতের সংখ্যা।

শুক্রবার ভারতে করোনায় আক্রান্ত হয়েছেন এক লাখ ২১ হাজার ৪৭৬ জন এবং এ রোগে মারা গেছেন তিন হাজার ৩৮২ জন। এর আগের দিন বৃহস্পতিবার ভারতে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল এক লাখ ৩১ হাজার ৩৭১ জন এবং সেদিন দেশটিতে করোনায় মৃত্যু হয় দুই হাজার ৭০৬ জনের।

এদিকে, একদিনের ব্যবধানে নাটকীয়ভাবে আক্রান্ত ও মৃতের সংখ্যা হ্রাস পেয়েছে ব্রাজিলে। শুক্রবার দেশটিতে করোনায় আক্রান্ত হয়েছেন ৩৮ হাজার ৪৮২ জন এবং মারা গেছেন এক হাজার ১৮৪ জন। এর আগের দিন বৃহস্পতিবার দেশটিতে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৮৩ হাজার ৩৯১ জন এবং সেদিন সেখানে এ রোগে মৃত্যু হয় দুই হাজার ৭৮ জন।

মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন মোট ১৭ কোটি ৩৩ লাখ ১১ হাজার ৬১৯ জন এবং এ রোগে মারা গেছেন মোট ৩৭ লাখ ২৭ হাজার ১৭৪ জন। এই মুহূর্তে পৃথিবীতে সক্রিয় করোনা রোগীর সংখ্যা এক কোটি ৩৫ লাখ ৭২ হাজার ৯৩১ জন। তাদের মধ্যে এই রোগের মৃদু উপসর্গ নিয়ে চলছেন এক কোটি ৩৫ লাখ ৩১ হাজার ৪৪৮ জন এবং গুরুতর অবস্থায় আছেন ৮৮ লাখ ২০২ জন।

তবে এ রোগে আক্রান্ত হওয়ার পর সেরে ওঠা মানুষের তালিকাও কম নয়। ওয়ার্ল্ডোমিটারের তথ্য বলছে, মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন ১৫ কোটি ৬০ লাখ ৫৩ হাজার ৫৭ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। মারাত্মক সংক্রামক এই ভাইরাসটির সংক্রমণ রোধে শনাক্তের অল্প কিছুদিনের মধ্যেই, ২০২০ সালের ২০ জানুয়ারি পৃথিবীজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও); কিন্তু তাতে কাজ না হওয়ায় অবশেষে গত ১১ মার্চ ডব্লিউএইচও করোনাকে বৈশ্বিক মহামারি হিসেবে ঘোষণা করা হয়।   

/এসএ/


আরও সংবাদ   বিষয়:  করোনাভাইরাস  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]