ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ ৩ আষাঢ় ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ১৭ জুন ২০২১

করোনাভাইরাস
ভারতে আক্রান্ত কমলেও বেড়েছে মৃত্যু
সময়ের আলো অনলাইন
প্রকাশ: শনিবার, ৫ জুন, ২০২১, ১০:৫৩ এএম আপডেট: ০৫.০৬.২০২১ ১০:৫৫ এএম | অনলাইন সংস্করণ  Count : 90

ভারতে দৈনিক করোনা সংক্রমণ গত তিনদিন ধরে ছিল ১ লাখ ৩০ হাজারের উপরে। গত ২৪ ঘণ্টায় তা কমেছে। শুক্রবার (৪ জুন) দেশে নতুন করে কোভিডে আক্রান্ত হয়েছেন এক লক্ষ ২০ হাজার ৫২৯ জন। তবে সংক্রমণ কমলেও মৃত্যু কমার কোনো লক্ষণই নেই; বরং বেড়েছে। ফলে উৎকণ্ঠাও কমেনি।

ভারতে এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে দুই কোটি ৮৭ লাখের কাছাকাছি।  দুইদিন তিন হাজারের নিচে থাকার পর গত ২৪ ঘণ্টায় তা আবার বেড়ে তিন হাজার ছাড়িয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে তিন হাজার ৩৮০ জনের। এর ফলে করোনা মহামারিতে ভারতে মোট মৃতের সংখ্যা তিন লাখ ৪৪ হাজার ছাড়ালো।

তবে ভারতে সংক্রমণ গত মাসের তুলনায় অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। গতকালের দৈনিক সংক্রমণ ছিল গত ৫৮ দিনে সর্বনিম্ন। পাশাপাশি সংক্রমণের হারও কমছে। গত ২৪ ঘণ্টায় সংক্রমণের হার ৫.৭৮ শতাংশ। সেই সঙ্গে সক্রিয় রোগীর সংখ্যাও কমছে। দেশটিতে সক্রিয় রোগীর সংখ্যা এখন ১৬ লাখের নিচে; কিন্তু দৈনিক সংক্রমণ, সক্রিয় রোগী কমলেও রাশ টানা যাচ্ছে না মৃত্যু সংখ্যায়। করোনার প্রথম ঢেউয়ের তুলনায় দ্বিতীয় ঢেউয়ে মৃত্যু হচ্ছে অনেক বেশি। যা বাড়াচ্ছে চিন্তা।

এদিকে, বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা কমেছে। করোনা রোগীদের বৈশ্বিক হালনাগাদ সংখ্যা প্রকাশাকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার সূত্রে জানা যায়, শুক্রবার (৪ জুন) বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন চার লাখ ১৬ হাজার ৬৬৭ জন এবং মারা গেছেন ১০ হাজার ২৩৪ জন। তার আগের দিন বৃহস্পতিবার (৩ জুন)  নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল চার লাখ ৬৯ হাজার ৯৮১ জন এবং এ রোগে মৃত্যু হয় ১০ হাজার ২৭৭ জনের।

আরও দেখা গেছে, বুধবারের (২ জুন) তুলনায় বৃহস্পতিবার বিশ্বজুড়ে করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা কমেছে ৫৩ হাজার ৩১৪ জন; আর এই সময়সীমায় মৃতের সংখ্যা কমেছে ৪৩ জন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

/এসএ/


আরও সংবাদ   বিষয়:  করোনাভাইরাস   ভারত  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]