ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ ৩ আষাঢ় ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ১৭ জুন ২০২১

হেফাজতের নতুন কমিটি আজ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ৭ জুন, ২০২১, ৯:০২ এএম আপডেট: ০৭.০৬.২০২১ ৯:০৮ এএম | অনলাইন সংস্করণ  Count : 75

সংগঠনের ভেতরে চলা ঝড়-ঝাপটার মধ্যে আজ সোমবার হেফাজতে ইসলাম বাংলাদেশের কমিটি ঘোষণা হতে যাচ্ছে। কওমি মাদ্রাসাভিত্তিক এ সংগঠনটি গত ২৫ এপ্রিল পূর্ণাঙ্গ কমিটি বিলুপ্ত করে পাঁচ সদস্যের আহ্বায়ক কমিটি ঘোষণা করে। 

সোমবার (৭ জুন) বেলা ১১টায় রাজধানীর খিলগাঁও চৌরাস্তায় হেফাজতের মহাসচিবের কার্যালয় মাখজানুল উলুম মাদ্রাসায় সংবাদ সম্মেলন করে কেন্দ্রীয় কমিটি ঘোষণা করা হবে।

বিষয়টি হেফাজতে ইসলামের সদস্য সচিব মাওলানা নুরুল ইসলাম জিহাদীর ছেলে ও সাবেক কেন্দ্রীয় সদস্য মাওলানা রাশেদ বিন নূর সময়ের আলোকে নিশ্চিত করেন। তিনি বলেন, কমিটি ঘোষণা করা হবে শুধু এটুকুই আমি বলতে পারি। কমিটিতে কারা আসছেন এ বিষয়ে আমি এখনও কিছু জানি না। এ বিষয়ে হেফাজতে ইসলামের সদস্য সচিব বলতে পারবেন। সংবাদ সম্মেলনে আহমদ শফী অনুসারীরা থাকবেন কি না-জানাতে পারেননি তিনি। কমিটি প্রসঙ্গে নুরুল ইসলাম জিহাদী বলেন, এবারের কমিটি অনেক যাচাই-বাছাইয়ের পর দেওয়া হচ্ছে। তবে বিতর্কিত মামুনুল হক ও আটক অন্য নেতারা কমিটিতে থাকছেন কি না, তা পরিষ্কার করেননি তিনি। হেফাজতের দুজন শীর্ষ নেতা সময়ের আলোকে জানিয়েছেন, এবারের কমিটির আকার ছোট হবে। বিতর্কমুক্ত করা হবে। সংগঠনের কেন্দ্রীয় নায়েবে আমীরের দায়িত্বে মাওলানা আউয়াল জানান, কমিটি নিয়ে বিস্তারিত কাউকে জানানো হয়নি। অনেক সতর্কতা নিয়ে কমিটি করা হয়েছে। তাদেরকে দাওয়াত দেওয়া হয়েছে সংবাদ সম্মেলনে থাকার জন্য।

হেফাজতের নতুন কমিটি প্রসঙ্গে শফীপন্থি মাঈনুদ্দিন রুহি সময়ের আলোকে বলেন, আমরা কমিটির কাজ প্রায় শেষ করেছি। অল্প কিছু কাজ বাকি আছে। বাবুনগরীরা কমিটি দিক। আমরা দেখি এতে কারা স্থান পায়। আনাস মাদানী বলেন, উনারা কমিটি ঘোষণা করুক। তারপর আমাদের বক্তব্য আমরা দেব।

গত ২৫ এপ্রিল গ্রেফতার অভিযানের মুখে সরকারের সঙ্গে সমঝোতার চেষ্টা ব্যর্থ হওয়ার পর কওমি মাদ্রাসাকেন্দ্রিক সংগঠন হেফাজতে ইসলামের কেন্দ্রীয় কমিটি বিলুপ্ত করা হয়। এর কয়েক ঘণ্টার মধ্যে পাঁচ সদস্যের আহ্বায়ক কমিটির ঘোষণা দেয় কওমিভিত্তিক সংগঠনটি। বিলুপ্ত কমিটির আমির জুনায়েদ বাবুনগরীকেই এই কমিটির প্রধান করা হয়। আগের কমিটির মহাসচিব নুরুল ইসলাম জেহাদীকে আহ্বায়ক কমিটির মহাসচিব আর সিনিয়র নায়েবে আমির মুহিব্বুল্লাহ বাবুনগরীকে করা হয় প্রধান উপদেষ্টা। সদস্য করা হয়েছে আল্লামা সালাহউদ্দীন নানুপুরী ও মিজানুর রহমানকে (পীরসাহেব দেওনা)।

এর আগে গত এপ্রিলে ঘোষিত হেফাজতে ইসলামের আহ্বায়ক কমিটিকে ‘অবৈধ’ ঘোষণা করে হেফাজতে ইসলামের প্রতিষ্ঠাতা আমির শফীপন্থিরা। সংগঠনের আমির জুনায়েদ বাবুনগরীর ওই কমিটিকে ‘পকেট কমিটি’ বলে আখ্যায়িত করেন তারা।

হেফাজতে ইসলামের নতুন কমিটি এমন এক সময় ঘোষণা করা হচ্ছে, যখন আগে বাবুনগরীপন্থি হিসেবে পরিচিত সংগঠনটির সাবেক নায়েবে আমির ও মধুপুরের পীর আবুদল হামিদ পক্ষ ত্যাগ করে শফীপন্থিদের সঙ্গে যোগ দিয়েছেন। গত ২ জুন শফীপন্থিদের এক সংবাদ সম্মেলনে যোগ দিয়ে তিনি বাবুনগরীকে গ্রেফতার ও আহ্বায়ক কমিটিকে অবৈধ ঘোষণার দাবির প্রতি একাত্মতা জানান।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]