ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ ৩ আষাঢ় ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ১৭ জুন ২০২১

বিশ্বের গুরুত্বপূর্ণ ওয়েবসাইটগুলোতে হঠাৎ বিপর্যয়
সময়ের আলো অনলাইন
প্রকাশ: মঙ্গলবার, ৮ জুন, ২০২১, ৬:২২ পিএম আপডেট: ০৮.০৬.২০২১ ৭:২৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 68

প্রথম সারির সংবাদমাধ্যমসহ বিশ্বের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ ওয়েবসাইটে হঠাৎ বিপর্যয় দেখা দিয়েছে। আজ মঙ্গলবার (৮ জুন) বিকেলের দিকে একযোগে এসব ওয়েবসাইট ও সংশ্লিষ্ট অ্যাপ বন্ধ হয়ে যায়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, তাদের ওয়েবসাইটেও সমস্যা দেখা দিয়েছিল।

হঠাৎ সমস্যা দেখা দেওয়া ওয়েবসাইটগুলোর মধ্যে রয়েছে- দ্য ফিন্যান্সিয়াল টাইমস, সিএনএন, ব্লুমবার্গ নিউজ প্রভৃতি প্রথমসারির সংবাদমাধ্যম।

ফ্রান্সের লে মন্দ সংবাদপত্র জানিয়েছে, তাদের ওয়েবসাইটে মঙ্গলবার বাংলাদেশ সময় বিকেল ৪টার দিকে ‘এরর’ দেখাচ্ছিল। ব্রিটিশ সংবাদপত্র দ্য গার্ডিয়ান জানিয়েছে, তাদের ওয়েবসাইট ও অ্যাপ ক্ষতিগ্রস্ত হয়েছিল। যুক্তরাজ্যের আরও কয়েকটি সংবাদমাধ্যমের ওয়েবসাইটেও এদিন লোডিংয়ে ঝামেলা হয়েছে। বিবিসি ও নিউ ইয়র্ক টাইমসের ওয়েবসাইটেও কিছুক্ষণের জন্য ঢোকা যাচ্ছিল না।

সংবাদমাধ্যম ছাড়া বিশ্বের বৃহত্তম পণ্য বিক্রির অনলাইন প্ল্যাটফর্ম অ্যামাজনের ওয়েবসাইটও ডাউন দেখাচ্ছিল। ব্রিটিশ সরকারের প্রধান ওয়েবসাইটও (ইউকে গভ) ‘ডাউন’ দেখাচ্ছিল। হোয়াইট হাউসের ওয়েবসাইটেও দেখা গেছে ‘এরর মেসেজ’। অবশ্য এগুলোর বেশিরভাগই কিছুক্ষণের মধ্যেই ফের সক্রিয় হয়েছে। এর আগে সেখানে ঢুকতে গেলেই ‘এরর ৫০৩ সার্ভিস আনঅ্যাভেইলঅ্যাবল’-এর মতো বার্তা দেখা যাচ্ছিল।

প্রাথমিকভাবে জানা যাচ্ছে, ফ্যাস্টলি নামের ক্লাউড কম্পিউটিং কোম্পানি, যারা এসব প্রতিষ্ঠানকে সেবা দেয়, সমস্যাটা সেখানে দেখা দিয়েছিল। ফ্যাস্টলি বলছে, তাদের সিডিএন- গ্লোবাল কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্কের সমস্যাগুলো তারা সমাধানের চেষ্টা করছে। ফ্যাস্টলির যে সেবা তার নাম ‘এজ ক্লাউড’। এর মাধ্যমে ওয়েবসাইটগুলো দ্রুত লোড করতে পারে, এবং ‘ডিনায়াল অফ সার্ভিস’ বা ডস হ্যাকার আক্রমণ থেকে সাইটগুলোকে রক্ষা করে। ফ্যাস্টলি বলছে, এই সমস্যা ইউরোপ এবং আমেরিকার সীমিত সংখ্যক কয়েকটি ওয়েবসাইটে দেখা গিয়েছিল। অ্যামাজন যেটি ক্লাউড কম্পিউটিং ব্যবহার করে, সেটি আগে একই ধরনের সমস্যায় পড়েছিল।

সর্বশেষ এই ঘটনা থেকে প্রশ্ন তৈরি হয়েছে যে, স্বল্প কয়েকটি প্রতিষ্ঠানের হাতে ইন্টারনেট অবকাঠামোর নিয়ন্ত্রণ রাখা উচিত কিনা। অর্থাৎ এসব কোম্পানিতে কোন সমস্যা তৈরি হলে এতে ব্যাপক গোলযোগ সৃষ্টি হবে। ইন্টারনেট নিরাপত্তা প্রতিষ্ঠান ইসেটের সাইবার বিশেষজ্ঞ জ্যাক মুর বলেন, ‘বড় বড় হোস্টিং কোম্পানির গুরুত্ব এবং তাৎপর্যকে এই সমস্যাগুলো তুলে ধরছে।’

/এসএ/


আরও সংবাদ   বিষয়:  ওয়েবসাইট   ইন্টারনেট  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]