ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ ৩ আষাঢ় ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ১৭ জুন ২০২১

লাটভিয়ার জালে জার্মানির ৭ গোল
ফুটবল বিশ্ব জার্মানির ভয়ঙ্কর রূপ দেখেছিল ২০১৪ সালে। বিশ্বকাপের মঞ্চে সেমিফাইনালে স্বাগতিক ব্রাজিলকে ৭-১ গোলে বিধ্বস্ত করেছিল জোয়াকিম লোর শিষ্যরা। ঘরের মাঠে প্রতিপক্ষ লাটভিয়ার জালে জড়িয়েছে ৭ গোল।
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: বুধবার, ৯ জুন, ২০২১, ১১:৩৯ পিএম আপডেট: ০৯.০৬.২০২১ ৪:৪৮ এএম | অনলাইন সংস্করণ  Count : 46

ফুটবল বিশ্ব জার্মানির ভয়ঙ্কর রূপ দেখেছিল ২০১৪ সালে। বিশ্বকাপের মঞ্চে সেমিফাইনালে স্বাগতিক ব্রাজিলকে ৭-১ গোলে বিধ্বস্ত করেছিল জোয়াকিম লোর শিষ্যরা। একই কোচের অধীনে আরও একবার জ¦লে উঠল জার্মানরা এবং অর্ধযুগ পর আবারও তাদের ভয়ঙ্কর রূপ দেখল ফুটবলপ্রেমীরা। এবার লাটভিয়ার জালে গোলোৎসব করেছে দলটি। ঘরের মাঠে প্রতিপক্ষকে ৭-১ গোলে উড়িয়ে দিয়েছে তারা।


ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শুরুর আগে অন্যদের মতো জার্মানিও খেলেছে দুটো প্রীতি ম্যাচ। প্রথমটিতে স্বরূপে ছিল না চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। ১-১ গোলে ড্র করে ডেনমার্কের সঙ্গে। তবে দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচে ছেলেখেলা করল লাটভিয়াকে নিয়ে। সোমবার দলের বড় জয়ের রাতে গোল পান রবিন গোসেনস, ইলকাই গুন্ডোগান, টমাস মুলার, সার্জি জিনাব্রি, টিমো ভের্নার এবং লেরয় সানে। অন্যটি ছিল আত্মঘাতী।

হোম ম্যাচে একচেটিয়া আধিপত্য ছিল লোর শিষ্যদের। শতকরা ৭৫ ভাগ সময় বল দখলে রেখে সব মিলে ১৮টি আক্রমণ সানায় স্বাগতিকরা এবং লক্ষ্য বরাবর নেয় ৯টি শট। বিপরীতে মাত্র দুটোই আক্রমণ গড়ে তুলতে পারে লাটভিয়া, যার একটি ছিল গোল মুখ বরাবর। দাপুটে ফুটবলে প্রথমার্ধেই পাঁচ গোলের দেখা পায় জার্মানির। গোলবন্যার শুরুটা করেন গোসেনস। ১৯ মিনিটে দলকে প্রথম লিড উপহার দেন তিনি।

দুই মিনিট বাদে জার্মানদের দ্বিতীয়বার গোলোৎসবে মাতান গুন্ডোগান। ২৭ মিনিটে স্কোরলাইন ৩-০ করেন মুলার। ৩৯ মিনিটে ওজোলসের আত্মঘাতী গোলে চতুর্থ সফলতা পায় স্বাগতিকরা। এরপর প্রথমার্ধের অন্তিম মিনিটে জার্মানির পঞ্চম গোলটি করেন জিনাব্রি। দ্বিতীয়ার্ধের পঞ্চম মিনিটে জালের দেখা পান ভের্নার এবং ৭৬ মিনিটে অতিথিদের কফিনে শেষ পেরেকটি ঠুকে দেন সানে। এর এক মিনিট আগে একমাত্র সান্ত্বনাসূচক গোল পায় লাটভিয়া।

দুর্দান্ত এই জয় দিয়ে ইউরো-২০২০ এর প্রস্তুতি সারল জার্মানি। যা খুব প্রয়োজন ছিল তাদের। কেননা ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শুরুতেই কঠিন পরীক্ষা অপেক্ষা করছে তাদের জন্য। বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের বিপক্ষে ম্যাচ দিয়ে আগামী ১৬ জুন টুর্নামেন্ট শুরু করবে জার্মানরা। তার আগে শিষ্যদের বড় জয়ে তুষ্ট লো। জার্মান কোচ বলেন, ‘অনেক কিছুই ছিল যা আমরা ভালোভাবে করেছি, আমাদের অনেক বেশি সুযোগ ছিল।’

তিনি যোগ করেন, ‘এখনও উন্নতি করার জন্য প্রয়োজনীয় কিছু বিষয় নিয়ে আলোচনা করছি আমরা। প্রথমার্ধে আমাদের আক্রমণে অনেক গতি ছিল। কিন্তু দ্বিতীয়ার্ধে কমে যায়। যদি গতি আরেকটু বাড়াতে পারি, তবে আমরা পরের সপ্তাহের জন্য প্রস্তুত থাকব (ফ্রান্সের বিপক্ষে ম্যাচের জন্য)। আজ (সোমবার) আমরা সুযোগের সদ্ব্যবহারে যথেষ্ট ধারাবাহিক ছিলাম। বিগত কয়েক মাস আমাদের জীবনকে কঠিন করে তুলেছিল। আজ যথেষ্ট স্থিতিশীল ছিলাম, আক্রমণ এবং আত্মরক্ষা উভয় দিক থেকে।’




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]