ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ ৩ আষাঢ় ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ১৭ জুন ২০২১

আর্জেন্টিনার হোঁচট, জয়রথে ব্রাজিল
হয়তো অনেক দিন পর প্রতিপক্ষকে গোলবন্যায় ভাসাতে চলেছেন মেসিরা। কিন্তু কিসের কী! সব হিসেব পাল্টে গেল দ্বিতীয়ার্ধে। প্রতিপক্ষ গোলরক্ষক আর ডিফেন্ডারদের কারণে অন্তত চারবার গোলবঞ্চিত হয়েছেন মেসি।
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১, ১১:৪০ পিএম আপডেট: ১০.০৬.২০২১ ১০:১১ এএম | অনলাইন সংস্করণ  Count : 55

লাতিন অঞ্চলের বিশ্বকাপ বাছাইয়ে জয়রথেই আছে ব্রাজিল। বুধবার তিতের শিষ্যদের শিকার হয়েছে প্যারাগুয়ে। আরও একবার নেইমারের নৈপুণ্যে সেলেকাওরা জিতেছে ২-০ গোলে।


বাছাইয়ে ছয় ম্যাচের প্রত্যেকটি জিতে ১৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষস্থান আরও পোক্ত করেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা। সমান ম্যাচ শেষে ছয় পয়েন্ট কম নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে আর্জেন্টিনা, যারা একই দিনে হোঁচট খেয়েছে কলম্বিয়ার মাঠে। শুরুতে দুই গোলে এগিয়ে গিয়েও লিওলেন স্কালোনির দল ড্র করেছে ২-২ গোলে।

বাছাইয়ে নিজেদের পঞ্চম ম্যাচে ব্রাজিল ইকুয়েডরকে হারায় ২-০ গোলে। ওই ম্যাচেও একটি গোল করেন নেইমার এবং সতীর্থকে দিয়ে করান আরেকটি। এবার প্যারাগুয়ের বিপক্ষেও পিএসজির তারকা ফরোয়ার্ডের পারফরম্যান্স ছিল একই রকম। চতুর্থ মিনিটেই দলকে এগিয়ে নেন নেইমার। এই লিড আগলে রেখে জয়ের প্রহর গুনছিল ব্রাজিল। তবে ইনজুরি সময়ে ২৯ বছর বয়সি ফরোয়ার্ডের ঝলকে দ্বিগুণ হয় তাদের ব্যবধান। লুকাস পাকুয়েতাকে দিয়ে প্যারাগুয়ের জাল কাঁপান নেইমার।

হারের ম্যাচে স্বাগতিকরা খারাপ খেলেনি। বল দখল আর আক্রমণে ব্রাজিলের সঙ্গে তাদের পার্থক্য ছিল ঊনিশ-বিশ। কিন্তু তাদের দলে একজন নেইমার ছিলেন না বলেই বাছাইয়ে প্রথম হারের স্বাদ পায় প্যারাগুয়ে। ছয় ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে টেবিলের ষষ্ঠ স্থানে আছে তারা। সমান ম্যাচে এক পয়েন্ট বেশি নিয়ে তাদের ঠিক ওপরে কলম্বিয়া, যারা শেষ মুহূর্তের গোলে জয়বঞ্চিত করেছে আর্জেন্টিনাকে। অথচ প্রতিপক্ষের মাঠে কী দুর্দান্ত শুরুটাই না পেয়েছিল আলবিসেলেস্তেরা।

ম্যাচের প্রথম আট মিনিটেই দুই গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা। তৃতীয় মিনিটে দলকে প্রথম লিড উপহার দেন ক্রিশ্চিয়ান রোমেরু এবং ব্যবধান দ্বিগুণ করন লিয়ান্দ্রো পারেদেস। তখন মনে হচ্ছিল, হয়তো অনেক দিন পর প্রতিপক্ষকে গোলবন্যায় ভাসাতে চলেছেন মেসিরা। কিন্তু কিসের কী! সব হিসেব পাল্টে গেল দ্বিতীয়ার্ধে। প্রতিপক্ষ গোলরক্ষক আর ডিফেন্ডারদের কারণে অন্তত চারবার গোলবঞ্চিত হয়েছেন মেসি। তার সতীর্থরাও নষ্ট করেছেন একাধিক সুযোগ। তার ওপর গোলরক্ষক মার্টিনেজের চোট নিয়ে মাঠ ছাড়া, আর্জেন্টিনা শিবিরের হতাশা আরও বাড়িয়ে তোলে।

দ্বিতীয়ার্দের ষষ্ঠ মিনিটে কলম্বিয়া একটি গোল শোধ দেয় লুইস ফার্নান্দো মুরিয়েলের স্ট্রাইকে। এরপরও জয়ই দেখছিল আর্জেন্টিনা। কিন্তু ইনজুরি সময়ে কপাল পুড়ে তাদের। হুয়ান কুয়াদ্রাদোর দুর্দান্ত এক ক্রসে কলম্বিয়াকে সমতায় ফেরান মিগুয়েল বোরহা। এরপর দুই মিনিট সময় পেলেও জয়সূচক গোলের দেখা পাননি মেসিরা। ফলে বাছাইয়ে নিজেদের সবশেষ দুই ম্যাচেই ড্রয়ের হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয় আর্জেন্টিনাকে। তাতেও অবশ্য টেবিলের দ্বিতীয় স্থান হাতছাড়া হয়নি তাদের। কিন্তু কোপা আমেরিকায় নামার আগে প্রস্তুতিতে ঠিকই ঘাটতি থেকে গেল স্কালোনির শিষ্যদের। যদিও ছেলেদের ভুল দেখছেন না আর্জেন্টাইন কোচ। বললেন, ‘জয়টা আমাদের প্রাপ্য ছিল।’

একই দিনে বাছাইয়ে প্রথম জয়ের দেখা পেয়েছে পেরু। স্বাগতিক ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে দিয়েছে দলটি। জিতলেও ৪ পয়েন্ট নিয়ে গ্রুপ টেবিলের তলানিতেই তারা। আর ৯ পয়েন্ট নিয়ে তিনে অবস্থান করছে ইকুয়েডর। তাদের পরের স্থানে রয়েছে উরুগুয়ে, যারা এদিন গোলশূন্য ড্র করেছে ভেনেজুয়েলার আঙিনায়। লাতিন অঞ্চলে বাছাইয়ের আরেক ম্যাচে ১-১ গোলে ড্র করেছে চিলি ও বলিভিয়া। তারা যথাক্রমে সপ্তম ও অষ্টম স্থানে রয়েছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]