ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ ৩ আষাঢ় ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ১৭ জুন ২০২১

অনলাইনে শিক্ষক নিয়োগ স্থগিত চেয়ে শিক্ষকদের রিট
জাবি প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১, ৮:০৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 201

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) দর্শন বিভাগে ৬ জন প্রভাষক নিয়োগ দিতে ১২ জুন অনলাইনে মৌখিক পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে। অনলাইনের মৌখিক পরীক্ষার মাধ্যমে এই নিয়োগ বন্ধে হাইকোর্টে রিট করেছেন একই বিভাগের চার শিক্ষক। রিটে শিক্ষা সচিব, ইউজিসির চেয়ারম্যান, জাবির উপাচার্য, রেজিস্ট্রারসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

বৃহস্পতিবার (১০ জুন) চার শিক্ষকের পক্ষে হাই কোর্টে রিট করেন এডভোকেট ড. সৈয়দা নাসরিন। রিটকারী শিক্ষকেরা হলেন- অধ্যাপক মোহাম্মদ কামরুল আহছান, অধ্যাপক আনোয়ারুল্লাহ ভূঁইয়া, অধ্যাপক জাকির হোসেন ও সহকারি অধ্যাপক আবদুস ছাত্তার। নিয়োগ প্রক্রিয়া বন্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন বরাবর লিগ্যাল নোটিশও পাঠিয়েছেন তারা।


রিটে বলা হয়েছে, এক বছরের বেশি সময় ধরে সরাসরি ক্লাস ও পরীক্ষা বন্ধ। প্রায় ৬০ শতাংশ শিক্ষার্থী অনলাইন ক্লাসের বাইরে আছেন। এমন পরিস্থিতিতে ছয়জন শিক্ষক নিয়োগ শুধু অপ্রয়োজনীয়ই নয় বরং দুরভিসন্ধিমূলক।

এ বিষয়ে রিটকারী শিক্ষক অধ্যাপক কামরুল আহছান বলেন, আমরা নিয়োগের বিপক্ষে নই, অনলাইনে নিয়োগের বিরুদ্ধে। বাংলাদেশের কোথাও অনলাইনে শিক্ষক নিয়োগ হয়নি। অনলাইনে অনেক ভালো প্রার্থী ও ইন্টারনেট সমস্যার কারনে খারাপ করতে পারেন এবং অযোগ্য প্রার্থীর নিয়োগ পাওয়ার সম্ভাবনা রয়েছে।

শিক্ষকদের দাবি, অনলাইনে শিক্ষক নিয়োগ দিতে হলে বিশ্ববিদ্যালয়ের আইনেও পরিবর্তন আনতে হবে। এক সাথে ছয় জন শিক্ষক নিয়োগে আগাম দশ বছর বিভাগে আর কোনো শিক্ষক দরকার হবে না। বিভাগের ছাত্ররা অক্সফোর্ডে শিক্ষক হতে পারলেও নিজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হতে পারবে না। তাই শিক্ষক নিয়োগ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস খোলার পর স্ব-শরীরে ও স্বচ্ছ প্রক্রিয়ার মাধ্যমে নেওয়াই আমাদের  দাবি।

এই বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ বলেন, রিটের বিষয়টি আমরা শুনেছি। পরবর্তী পদক্ষেপ কি হবে, এখনও কোন সিদ্ধান্ত নেওয়া হয়নি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, চলতি বছরের ১১ ফেব্রুয়ারি দর্শন বিভাগে ছয়জন প্রভাষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এই ছয় পদের বিপরীতে মৌখিক পরীক্ষায় অংশ নেওয়ার কথা ৫৭ জন প্রার্থীর। শনিবার অনলাইনে তাদের মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

/আরএ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]