ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ ৩ আষাঢ় ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ১৭ জুন ২০২১

মডেল মসজিদ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী
জঙ্গিবাদের বিরুদ্ধে জনমত গড়ে তুলুন
হাবীব রহমান খুলনা থেকে
প্রকাশ: শুক্রবার, ১১ জুন, ২০২১, ১০:৩৬ পিএম আপডেট: ১১.০৬.২০২১ ১২:২৬ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 34

কতিপয় সন্ত্রাসীর কর্মকাণ্ডের দায় ইসলাম ধর্মের ওপর না চাপানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমরা দেখেছি ধর্মের নাম নিয়ে কীভাবে জঙ্গিবাদ সৃষ্টি করা হয়েছে। এই জঙ্গিবাদের বিরুদ্ধে জনমত গড়ে তুলুন। বৃহস্পতিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একযোগে সারা দেশে ৫০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের উদ্বোধনের সময় তিনি এই আহ্বান জানান।
শেখ হাসিনা বলেন, বাংলাদেশ মুসলিম অধ্যুষিত দেশ। এখানে ইসলামের মূল্যবোধ চর্চা ও সংস্কৃতির বিকাশ যেন হয়। ইসলামের মর্মবাণী যেন মানুষের কাছে পৌঁছায়। তিনি আরও বলেন, আমাদের দেশে নয় শুধু, সারা বিশে^ই দেখেছি, ধর্মের নামে মানুষ খুন করা হয়। মানুষকে খুন করলেই নাকি বেহেশতে চলে যাবে তারা। এখানে আমার প্রশ্ন, যারা এতদিন মানুষ খুন করেছে, তারা কে কে বেহেশতে গেছে, সেটা কি কেউ বলতে পারবেন? বলতে পারবে না।
ধর্ম নিয়ে যারা রাজনীতি করছেন, তাদের সমালোচনা করে প্রধানমন্ত্রী বলেন, তারা ধর্মের নামে উগ্রবাদ করে সবচেয়ে সর্বনাশ করে গেছেন ইসলাম ধর্মের। তিনি আরও বলেন, দুর্ভাগ্য আমাদের, কিছু লোক জঙ্গিবাদ তৈরি করে, মানুষ হত্যা করে, বোমা মেরে, খুন-খারাবি করে পবিত্র ইসলাম ধর্মের বদনাম করাচ্ছে। প্রধানমন্ত্রী বলেন, বিশে^র কোনো জায়গায় জঙ্গিবাদ হলেই ইসলামিক জঙ্গি বলা হয়। আন্তর্জাতিকভাবে যেখানে যে সম্মেলনে গেছি, যখনই কেউ এ ধরনের কথা তুলেছে, আমি সবসময় তার প্রতিবাদ করেছি। মুষ্টিমেয় লোকের কারণে কোনো ধর্মকেই অপরাধী করা যায় না।
মডেল মসজিদ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, এই মসজিদগুলোর মাধ্যমে ইসলামী সংস্কৃতি প্রচারিত হবে। তিনি আরও বলেন, ইমাম-মুয়াজ্জিনদের জন্য কল্যাণ ট্রাস্ট করে দিয়েছি। তারা যেন বিশেষ সুবিধা পান। ঋণ নিতে পারেন, অনুদান নিতে পারেন। সেই ব্যবস্থা করে দিয়েছি।
সরকারপ্রধান বলেন, কওমি মাদ্রাসার স্বীকৃতি ছিল না। তাদের সনদের স্বীকৃতির ব্যবস্থা করে দিয়েছি। ইসলামিক বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠা করে দিয়েছি।
ইসলামে নারী অধিকার বিষয়ে শেখ হাসিনা বলেন, একমাত্র ইসলাম ধর্মেই নারীদের অধিকার দেওয়া হয়েছে। নারীদের সম-অধিকার কিন্তু ইসলাম ধর্মই দিয়েছে। পৈতৃক সম্পত্তিতে নারীদের যে অংশ, এমনকি স্বামীর সম্পত্তিতে নারীদের যে অংশ, সেটা কিন্তু ইসলাম ধর্মই দিয়েছে। কোনো ধর্মেই কিন্তু এটা নেই।
মাদকের বিষয়ে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, মাদক আজ আমাদের সমাজকে ধ্বংসের পথে নিয়ে যাচ্ছে। এই মাদকের হাত থেকে যেন মানুষকে মুক্ত করতে পারি, তার জন্য সবাইকে সচেতন হতে হবে।
হজযাত্রীদের বিষয়ে সরকারি উদ্যোগের খবর জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, আধুনিক প্রযুক্তি ব্যবহার করে হজের সব তথ্য-সেবা নিশ্চিত করার ব্যবস্থা করেছি। হজযাত্রীদের ভিসা-পাসপোর্ট, আবাসন, মেডিকেলের সব বিষয় সহজ করে দেওয়া হয়েছে।
গণভবন প্রান্তে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান। তিনি বলেন, এই প্রথম কোনো দেশের সরকারপ্রধান একসঙ্গে ৫৬০টি মসজিদ নির্মাণ করছেন।
এরপর খুলনা, রংপুর, সিলেট মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রের সঙ্গে যুক্ত হন। এ সময় তার সঙ্গে স্থানীয় মুসল্লিরা মতবিনিময় করেন। তারা এসব মসজিদ তৈরির জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]