ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ ৩ আষাঢ় ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ১৭ জুন ২০২১

২৪ ঘণ্টায় আরও ১২ জনের মৃত্যু
রাজশাহীতে করোনা রোগীর চাপ সামলাতে বেসামাল কর্তৃপক্ষ
রাজশাহী ব্যুরো
প্রকাশ: শুক্রবার, ১১ জুন, ২০২১, ১০:৪৭ পিএম আপডেট: ১১.০৬.২০২১ ১২:৪৮ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 22

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ৩৬ শয্যার আরও একটি ওয়ার্ড চালু করেও করোনা রোগীর চাপ সামাল দিতে পারছে না কর্তৃপক্ষ। অক্সিজেন প্রয়োজন নেই এমন রোগীদের ভর্তি না করলেও করোনা রোগীর চাপ ক্রমাগত বাড়ছে। হাসপাতালের ৯টি ওয়ার্ডকে করোনা ওয়ার্ড হিসেবে রূপান্তর করার পরও ধারণ ক্ষমতার চেয়ে বেশি রোগী আসছে এখানে। বুধবার ধারণ ক্ষমতার চেয়ে ১৪ জন বেশি রোগী এখানে চিকিৎসা নিয়েছে। তাদের রাখা হয়েছে মেঝেতে। ২৪ ঘণ্টায় রাজশাহী জেলায় মৃত্যু ও শনাক্তের হার বেড়েছে। বুধবার সকাল ৬টা থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত বিভিন্ন সময়ে আইসিইউ ও কোভিড ইউনিটে মারা গেছে আরও ১২ জন। এর আগের ২৪ ঘণ্টায় মারা গিয়েছিল আটজন।
রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী জানান, বুধবার পর্যন্ত হাসপাতালের ৮টি করোনা ওয়ার্ডে ২৩৫টি শয্যা ছিল। ক্রমাগত রোগীর চাপ বাড়তে থাকায় বৃহস্পতিবার আরেকটি ওয়ার্ডকে করোনা ওয়ার্ড হিসেবে চালু করা হয়। এখন আইসিইউর ১৮টি বেড ছাড়াও ৯টি করোনা ওয়ার্ডে মোট শয্যা ২৭১টি। সেখানে করোনা ওয়ার্ডগুলোয় রোগী আছে ২৯০ জন। অন্য রোগীরা মেঝেতে আছে। পরিচালক জানান, হাসপাতালের যে ৯টি ওয়ার্ড করোনা হিসেবে চালু করা হয়েছে, সেগুলোর প্রতিটিতেই সেন্ট্রাল অক্সিজেন রয়েছে। আর এসব ওয়ার্ডে ধারণ ক্ষমতার চেয়ে রোগীর সংখ্যা বেশি থাকায় অক্সিজেন দেওয়ার প্রয়োজন নেই এমন করোনা আক্রান্ত রোগীদের আমরা হাসপাতালে ভর্তি করছি না। তাদের নিজ বাড়িতে থেকে চিকিৎসার পরামর্শ দেওয়া হচ্ছে।
রামেক হাসপাতালের পরিচালক আরও জানান, সমস্যা হচ্ছে পাশর্^বর্তী জেলাগুলো থেকে এমন করোনা রোগীদের রাজশাহীতে রেফার্ড করা হচ্ছে, তাদের অনেকের অক্সিজেন দেওয়ার দরকার নেই। সেসব রোগীদের আমরাও ভর্তি করতে পারছি না স্থান সংকুলান না হওয়ায়। এসব রোগীকে নিজ জেলার হাসপাতালে চিকিৎসা দেওয়ার অনুরোধ জানিয়ে পরিচালক বলেন, অক্সিজেন দিতেই এমন রোগীদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হলে যত সমস্যাই থাকুক না কেন, আমরা তাদের ভর্তি করে নেব।
এদিকে, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ ও করোনা ওয়ার্ডে ২৪ ঘণ্টায় ১২ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে সাতজন করোনা পজিটিভ ছিলেন। অন্য পাঁচজন নমুনা পরীক্ষার আগেই মারা গেছে। আর যে সাতজন করোনা পজিটিভ হয়ে মারা গেছে, তাদের মধ্যে রাজশাহীরই পাঁচজন। অন্য দুজন চাঁপাইনবাবগঞ্জের। এদিকে করোনার সংক্রমণ বাড়ায় রাজশাহীতে বিকাল ৫টা থেকে সকাল ৬টা পর্যন্ত নগরী ও জেলায় ওষুধের দোকান ছাড়া সব দোকানপাট, শপিংমল ও বিনোদনকেন্দ্র বন্ধ এবং জরুরি প্রয়োজন ছাড়া লোকজনের চলাচল নিষিদ্ধের চতুর্থ দিন চলছে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]