ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১৭ জুন ২০২১ ৩ আষাঢ় ১৪২৮
ই-পেপার বৃহস্পতিবার ১৭ জুন ২০২১

মিথ
প্রকাশ: শুক্রবার, ১১ জুন, ২০২১, ৯:০৯ এএম | অনলাইন সংস্করণ  Count : 49

গ্রিক শব্দ ‘মিথস’ থেকে ‘মিথ’ শব্দের উৎপত্তি, যার অর্থ গল্প, কিংবদন্তি। অন্যদিকে ল্যাটিন ভাষায় ‘মিথস’ শব্দটির অর্থ হলো নির্দিষ্ট কোনো জাতিগোষ্ঠীর সাংস্কৃতিক পরিমণ্ডলে বিদ্যমান অতিমানবীয় শক্তির প্রতি বিশ্বাস। কারও মতে, গ্রিক ‘মুথোস’ শব্দ থেকে এসেছে ল্যাটিন মিথুস শব্দ। এ শব্দে নিহিত ছিল সঙ্গীত ও কবিতার ধ্বনিময়তা।

পুরাণ বা পৌরাণিক কাহিনি হলো সমাজে প্রচলিত লোককাহিনির একটি প্রাচীন ধরন। সাধারণত জগৎ, পৃথিবী, প্রকৃতি ও মানবসভ্যতা ইত্যাদির উৎপত্তি ও স্বভাব ব্যাখ্যা করতে প্রাচীনকালে ও মধ্যযুগে এ লোককাহিনির জন্ম হয়েছিল। পৌরাণিক কাহিনিগুলো আবর্তিত হয় দেব-দেবীকে ঘিরে, যারা জগতের বিভিন্ন প্রপঞ্চের ওপর নিয়ন্ত্রণ রাখেন। সাধারণত অনেক দেব-দেবী বিভিন্ন উদ্ভিদ এবং পশু-পাখি দ্বারা সমৃদ্ধ থাকেন, যা রূপকথাগুলোয় প্রাণ সঞ্চার করে।

বেশিরভাগ ক্ষেত্রে এসব রূপকথায় কোনো নির্দিষ্ট সময়কাল থাকে না। এগুলোর কোনো লিখিত তথ্য নেই। কিছু কিছু রূপকথায় বিভিন্ন চিহ্নের উল্লেখ থাকে, যা দিয়ে বিভিন্ন অর্থ বোঝা যায়। পৌরাণিক কাহিনি একটি পবিত্র আখ্যান। কারণ এটি ধর্মীয় বা আধ্যাত্মিক তাৎপর্যপূর্ণ। এ ছাড়াও সাংস্কৃতিক চিন্তা ও মান প্রকাশে অবদান রাখে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]