ই-পেপার শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪
শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

দেশেই স্যাটেলাইট তৈরি হবে একদিন
প্রকাশ: রবিবার, ১৩ জুন, ২০২১, ৯:৩০ এএম আপডেট: ১৩.০৬.২০২১ ৯:৫৩ এএম  (ভিজিট : ৩০০)
ডিজিটাল বাংলাদেশ নয় শুধু, ডিজিটাল বিশ্বের নেতৃত্ব দেবে আমাদের মেধাবী তরুণরা। তাদের ডিজিটাল বাংলাদেশ এবং ডিজিটাল বিশ্বের নেতৃত্বে প্রতিষ্ঠিত করতে চাই; তা হলে ঠিক আবশ্যিকভাবেই তাদের কম্পিউটারের ভাষা প্রোগ্রামিং শেখাতে হবে। শুক্রবার কথাগুলো বলেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

‘জানুক সবাই দেখাও তুমি’ শিরোনামে প্রতিযোগিতায় বক্তব্য রাখতে গিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমাদের তরুণ প্রজন্ম তীক্ষ্ণ মেধাবী। তাদের মেধাকে সঠিকভাবে কাজে লাগাতে পারলেই বাংলাদেশের মাটিতে স্যাটেলাইট তৈরি ও উৎক্ষেপণ করার সক্ষমতা অর্জন করতে পারবে। তা ছাড়া তাদের মেধা-যোগ্যতা ও পরিশ্রম দিয়ে যার যার স্বপ্নগুলো পূরণ করবে। কিন্তু তাদের ন্যূনতম প্রোগ্রামিং শেখাতে না যাই, তা হলে বড় স্বপ্নপূরণের সুযোগটা করে দিতে পারব না।

প্রতিমন্ত্রী তরুণদের স্বপ্নপূরণে সরকারের নেওয়া বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে বলেন, ভবিষ্যৎ দক্ষতানির্ভর প্রযুক্তির ভাষা প্রোগ্রামিং জানা থাকলে পৃথিবীর সব ভাষাতেই যোগাযোগ করা যাবে। অদূর ভবিষ্যতে ড্রাইভারলেস গাড়িগুলো চলবে। তখন এগুলো চালানোর জন্য প্রোগ্রামিং ভাষায় দক্ষতা আবশ্যক। বুয়েটের সহযোগিতায় ৯ ধরনের ভাষা শেখার জন্য ‘ভাষাগুরু’ নামে একটি সফটওয়্যার তৈরি করেছি।

এখন ভাষা না শিখেও কেউ যদি সফটওয়্যার তৈরি করতে পারেন, আপনার কাছে যদি সেই অ্যাপ্লিকেশন থাকে, তা হলে স্প্যানিশ বা আরবি না শিখেও যদি প্রযুক্তি ভাষা শেখা যায় তা হলে পৃথিবীর সব ভাষাতেই যোগাযোগ করা যাবে।

ডিজিটাল বাংলাদেশের লক্ষ্য পূরণে আগামী বছরেই প্রাথমিকে প্রোগ্রামিং শিক্ষার পাঠ্যবই যুক্ত করা হচ্ছে। প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০৪১ সালের রূপকল্প শুধু শ্রমনির্ভর অর্থনীতি দিয়ে বাস্তবায়ন করা যাবে না। শ্রমনির্ভর অর্থনীতির সঙ্গে মেধাকে সঠিকভাবে কাজে লাগাতে হবে, তা হলেই কাক্সিক্ষত লক্ষ্য অর্জন করা সম্ভব।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close