ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৪ জুলাই ২০২১ ৯ শ্রাবণ ১৪২৮
ই-পেপার শনিবার ২৪ জুলাই ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

এবার পুরুষ অভিভাবক ছাড়াই হজের সুযোগ নারীদের
সময়ের আলো অনলাইন
প্রকাশ: সোমবার, ১৪ জুন, ২০২১, ৪:৪৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 71

এবার মাহরাম বা পুরুষ অভিভাবক ছাড়াও নারীদের হজের আবেদনের সুযোগ দিচ্ছে সৌদি আরব। এরইমধ্যে হজের তিনটি প্যাকেজ ঘোষণা করে অনলাইনের রেজিস্ট্রেশন শুরু হয়েছে। সৌদি মন্ত্রণালয়ের সূত্রে আরব নিউজ এ খবর জানিয়েছে। 

সৌদিতে অবস্থানরত নাগরিক ও প্রবাসীদের নিয়ে দ্বিতীয় বারের মতো এবারও সীমিতভাবে হজ অনুষ্ঠিত হতে যাচ্ছে। সৌদিতে বসবারত মাত্র ৬০ হাজার মুসলিম এবার হজ পালনের সুযোগ পাবেন। এবারের সীমিত হজে যারা কখনো হজ পালন করেননি তাদের অগ্রাধিকার  দেওয়া হবে।

আরব নিউজ জানিয়েছে, রবিবার (১৩ জুন) সকাল এক ঘটিকা থেকে হজের প্রাথমিক আবেদন শুরু হয়েছে। আগামী ২৩ জুন রাত ১০ ঘটিকা পর্যন্ত চলতে থাকবে। 

আরব নিউজ জানিয়েছে, মাহরাম ছাড়া নারীরা অংশগ্রহণের আবেদন করতে চাইলে তাদের উইম্যানস লিগের সদস্য হতে হবে।

আগামী ২৫ জুন থেকে আবেদনের প্রেক্ষিতে বাছাই পর্ব শুরু হবে। নির্বাচিত হওয়ার তিন ঘণ্টার মধ্যে হজের অনুমোদিত প্যাকেজের কোনো একটি বেছে নিতে হবে। নতুবা নির্দিষ্ট সময়ের পর তাদের আবেদন বাতিল হয়ে যাবে। 

করোনাকালের সীমিত হজে বিভিন্ন মূল্যের তিনটি প্যাকেজ অনুমোদন দেওয়া হয়েছে। প্রথম প্যাকেজের মূল্য ১৬ হাজার ৫৬০.৫০ রিয়াল (৪ হাজার ৪২৬ ডলার), দ্বিতীয় প্যাকেজের মূল্য ১৪ হাজার ৩৮১.৯৫ রিয়াল এবং তৃতীয় প্যাকেজের মূল্য ১২ হাজার ১১৩.৯৫ রিয়াল। এর সঙ্গে নির্ধারিত পরিমাণ ভ্যাটও যুক্ত হবে।

গত শনিবার (১২ জুন) শুধুমাত্র সৌদিতে অবস্থানরত ৬০ হাজার মুসলিম হজ পালনের সুযোগ পাবেন বলে জানিয়েছে সৌদি আরব। হজ ও ওমরাহ পালনের ক্ষেত্রে মুসল্লিদের ‘স্বাস্থ্য ও নিরাপত্তা’ অগ্রাধিকার বিবেচনায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়।

/বিএ/


আরও সংবাদ   বিষয়:  হজ  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]