ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৫ জুলাই ২০২১ ৯ শ্রাবণ ১৪২৮
ই-পেপার রোববার ২৫ জুলাই ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ে নতুন যা জানা গেলো
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: সোমবার, ১৪ জুন, ২০২১, ৬:৫০ পিএম আপডেট: ১৪.০৬.২০২১ ৬:৫৬ পিএম | অনলাইন সংস্করণ  Count : 142

যুক্তরাজ্যে জো কোভিড সিম্পটম নামে পরিচালিত এক গবেষণায় দেখা গেছে, করোনার ডেল্টা ধরন একটু ভিন্নভাবে কাজ করছে। আক্রান্ত রোগীদের জ্বর থাকলেও গন্ধহীনতা তেমন দেখা যাচ্ছে না। তবে রোগীদের অনেকের মধ্যেই ঠান্ডার প্রকোপ বেশি। এই গবেষণাটি পরিচালনা করেছেন অধ্যাপক টিম স্পেকটর। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

অধ্যাপক টিম স্পেকটরের গবেষণা বলছে, করোনার ডেল্টা ধরনে আক্রান্ত হলে তরুণরা ভয়াবহ ঠান্ডা অনুভব করতে পারেন। তারা খুব বেশি অসুস্থ বোধ নাও করতে পারেন। তবে তারা সংক্রামক হয়ে উঠতে পারেন এবং অন্যদের জন্য বেশি ঝুঁকির কারণ হতে পারেন।

কেউ যদি মনে করেন যে করোনা সংক্রমিত হয়েছেন বা হয়ে থাকতে পারেন, তাহলে পরীক্ষা করা উচিত। অধ্যাপক টিম স্পেকটর বলেন, জ্বর-সর্দি-কাশির মতো স্বাভাবিক উপসর্গগুলো এখন খুব বেশি দেখা যায় না। জোয়ের গবেষক দলের একটি অ্যাপের মাধ্যমে হাজার হাজার মানুষের কাছে তথ্য নিয়েছেন। তাদের সবাই করোনায় আক্রান্ত হওয়ার উপসর্গগুলো সেই অ্যাপে দিয়েছেন। তিনি বলেন, মে মাসের শুরু থেকে আমরা অ্যাপ ব্যবহারকারীদের কাছে করোনার উপসর্গের ব্যাপারে জানতে চাই। তাদের সবার একই ধরনের উপসর্গ পাওয়া যায়নি।

করোনার ডেল্টা ধরনের উত্থানের সঙ্গে সঙ্গে উপসর্গে পরিবর্তন দেখা গেছে। করোনার অতি-সংক্রামক এই ধরন প্রথমে ভারতে শনাক্ত হয়। বর্তমানে যুক্তরাজ্যে করোনার এই ধরনের প্রকোপ চলছে। দেশটিতে ৯০ শতাংশ রোগীই ডেল্টায় আক্রান্ত বলে জানিয়েছে এনএইচএস। 

অধ্যাপক টিম স্পেকটর বলছেন, জ্বর এখনও সাধারণ উপসর্গ থেকে গেছে। কিন্তু শীর্ষ ১০ উপসর্গের মধ্যে ঘ্রাণ বা স্বাদ হারিয়ে ফেলা উধাও হয়ে গেছে। তিনি বলেন, করোনার ডেল্টা ধরন একটু ভিন্নভাবে কাজ করছে বলে মনে হচ্ছে। লোকজন ভাবতে পারেন যে, তারা মৌসুমী ঠান্ডায় ভুগছেন। ‘আমরা মনে করছি, এটি সমস্যা আরও বাড়িয়ে তুলছে। এখানে একটি বার্তা হলো— আপনি যদি তরুণ হয়ে থাকেন, তাহলে আপনি মৃদু উপসর্গে ভুগতে যাচ্ছেন। খুব ঠান্ডা লাগার অথবা মজার অনুভূতি হতে পারে। বাড়িতে অবস্থান এবং করোনা পরীক্ষা করুন।’

/বিএ/


আরও সংবাদ   বিষয়:  ডেল্টা ভ্যারিয়েন্ট   করোনাভাইরাস  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]