ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ঐক্যবদ্ধ জাতি গঠনের প্রতিশ্রুতি নতুন ইসরাইলি প্রধানমন্ত্রীর
প্রকাশ: সোমবার, ১৪ জুন, ২০২১, ৭:০১ পিএম আপডেট: ১৪.০৬.২০২১ ৯:৩১ পিএম  (ভিজিট : ২৫৪)
ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেট জাতিকে একতাবদ্ধ করার প্রতিশ্রুতি দিয়েছেন। ইয়েমিনা পার্টির এ নেতা বলেছেন, তার সরকার সব মানুষের জন্য কাজ করবে। রোববার পার্লামেন্টে নতুন সরকার অনুমোদিত হওয়ার পর তিনি জানিয়েছেন, শিক্ষা ও স্বাস্থ্য খাতে সংস্কার এবং লাল ফিতার দৌরাত্ম কমানোই তাদের অগ্রাধিকার হবে।

রোববার ইসরাইলের পার্লামেন্ট নেসেটে বিরোধীদের নতুন জোট সরকার গঠন নিয়ে বিতর্কের পর ভোটে ৬০-৫৯ ভোটের ব্যবধানে অনুমোদন পায় নতুন এই সরকার। এরপরই জোট সরকারের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন নাফতালি বেনেট। এর মধ্য দিয়ে ইসরাইলে বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের শাসনের অবসান হয়।

ক্ষমতা ভাগাভাগি চুক্তি অনুযায়ী, নতুন সরকারের প্রথম দুই বছর অর্থাৎ, ২০২৩ সাল পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন বেনেট। তারপর পালা বদল হয়ে পরবর্তী দু’বছরের জন্য প্রধানমন্ত্রী হবেন ইয়েস আতিদ পার্টির নেতা ইয়ার লাপিদ। আর ইসরাইলের দীর্ঘদিনের প্রধানমন্ত্রী নেতানিয়াহু এখন থাকবেন ডানপন্থি লিকুদ পার্টির প্রধান হয়ে।  তিনি হবেন বিরোধীদলের নেতা। 

নেতানিয়াহু শুরু থেকেই নতুন জোট সরকারের ক্ষমতায় যাওয়া ঠেকাতে মরিয়া ছিলেন। রোববার তাতে ব্যর্থ হওয়ার পর তিনি আবারও খুব শিগগিরই ক্ষমতায় ফিরে আসার অঙ্গীকার করেছেন। ক্ষমতা হারানোর পর প্রতিক্রিয়া জানিয়ে নেতানিয়াহু বলেছেন, ‘আমরা আবার ফিরব।’

অন্যদিকে, বেনেট ক্ষমতা নেওয়ার পর বলেছেন, ‘এটি শোকের দিন নয়। গণতন্ত্রে সরকার পরিবর্তন হয়, সেটিই হয়েছে।’ ইসরাইলে কেউ যাতে আতঙ্কিত বোধ না করে সেজন্য যথাসাধ্য চেষ্টা করবেন বলে জানিয়েছেন বেনেট। উৎসব না করার জন্য সমর্থকদের আহ্বান জানিয়ে বেনেট বলেন, ‘অন্যের বেদনার মধ্যে নাচানাচি করবেন না। আমরা শত্রু নই। আমরা এক জাতির মানুষ।’

/বিএ/


আরও সংবাদ   বিষয়:  ইসরাইল   নাফতালি বেনেট  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close