ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ৩০ জুলাই ২০২১ ১৫ শ্রাবণ ১৪২৮
ই-পেপার শুক্রবার ৩০ জুলাই ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

বিশ্বজুড়ে কমেছে সংক্রমণ, মৃত্যু
সময়ের আলো অনলাইন
প্রকাশ: মঙ্গলবার, ১৫ জুন, ২০২১, ১১:৪০ এএম আপডেট: ১৫.০৬.২০২১ ১২:৫৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 82

গত ২৪ ঘণ্টার ব্যবধানে বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা হ্রাস পেয়েছে। সোমবার (১৪ জুন) বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত নতুন রোগীর সংখ্যা ছিল তিন লাখ ২৫৫ জন এবং মৃত্যু হয় ছয় হাজার ৬৭১ জনের। তার আগের দিন রোববার (১৩ জুন) বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছিলেন তিন লাখ ৭২ হাজার ৫৯৬ জন এবং মৃত্যু হয়েছিল আট হাজার ৫৬০ জনের।

দৈনিক আক্রান্ত ও মৃত্যুর হিসেবে সোমবার শীর্ষে থাকা দুই দেশ ভারত ও ব্রাজিল। ভারতে এইদিন করোনায় নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৬২ হাজার ৫৯৭ এবং মৃত্যু হয় এক হাজার ৪৫২ জনের।

ব্রাজিলে সোমবার করোনায় আক্রান্ত নতুন রোগীর সংখ্যা ছিল  ৪০ হাজার ৮৬৫ এবং এ রোগে দেশটিতে এই দিন মারা গেছেন ৯২৮ জন। দৈনিক আক্রান্ত ও মৃতের তালিকায় তৃতীয় ও চতুর্থ অবস্থানে আছে দক্ষিণ আমেরিকার দুই দেশ আর্জেন্টিনা ও কলম্বিয়া। 

সোমবারের পর বিশ্বে সক্রিয় করোনা রোগীর সংখ্যা পৌঁছেছে এক কোটি ১৯ লাখ ৯১ হাজার ২৭৮ জনে। এর মধ্যে এই রোগের মৃদু উপসর্গ বহন করছেন এক কোটি ১৯ লাখ ৬ হাজার ৬৫১ জন এবং গুরুতর অবস্থায় আছেন ৮৪ হাজার ৬২৭ জন।

মহমারি শুরুর পর থেকে এ পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছেন ১৭ কোটি ৭০ লাখ ২০ হাজার ৩৩১ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে মোট ৩৮ লাখ ২৭ হাজার ৪৩০ জনের।

তবে করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যাও কম নয়। এ পর্যন্ত এ রোগে আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন মোট ১৬ কোটি ১২ লাখ ১ হাজার ৬২৩ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম সার্স-কোভ-২ ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। পরে সাধারণভাবে এই ভাইরাসটি পরিচিতি পায় নতুন বা নভেল করোনাভাইরাস নামে। করোনায় প্রথম মৃত্যুর ঘটনাটিও ঘটেছে উহানেই। চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে তখন জানানো হয়েছিল, ‘অপরিচিত ধরনের নিউমোনিয়ায়’ আক্রান্ত হয়ে ওই ব্যক্তি মারা গেছেন।

এরপর খুব অল্প সময়ের মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে এই ভাইরাসের উপস্থিতি দেখা যাওয়ায় ২০২০ সালের জানুয়ারিতে বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও); কিন্তু তাতেও কাজ না হওয়ায় অবশেষে ওই বছর ১১ মার্চ করোনাকে মহামারি ঘোষণা করে ডব্লিউএইচও।

/এসএ/


আরও সংবাদ   বিষয়:  করোনাভাইরাস  




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]