ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ৩০ জুলাই ২০২১ ১৫ শ্রাবণ ১৪২৮
ই-পেপার শুক্রবার ৩০ জুলাই ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

সন্তানকে অভিশাপ দিলে যে ক্ষতি
মিজানুর রহমান
প্রকাশ: মঙ্গলবার, ১৫ জুন, ২০২১, ১২:২৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 136

সন্তানের প্রতি অতিষ্ঠ হয়ে অনেক সময় মা-বাবা বদ দোয়া বা অভিশাপমূলক কথা বলে ফেলেন। পরে আফসোস আর আক্ষেপ ছাড়া কিছুই করার থাকে না। নিজের সন্তানের বিরুদ্ধে বদ দোয়া করার অর্থ হচ্ছে নিজেই নিজেকে ধ্বংসের দিকে ঠেলে দেওয়া।

এ সম্পর্কে সুরা বাকারার ১৫৯নং আয়াতে এসেছে, ‘তোমরা নিজ হাতে নিজেদের ধ্বংসে নিক্ষেপ করো না।’ নিজের ব্যক্তিগত বা পরিবারের কারও কোনো ক্ষতি হোক ইসলাম তা সমর্থন করে না। তাই প্রতিটি মা-বাবার কর্তব্য হচ্ছে রাগের মাথায় শাসন করতে গিয়ে এমন কোনো শব্দ বা কথা যেন মুখ দিয়ে বের না হয়, যাতে সন্তানের অমঙ্গল হতে পারে। সন্তানের জন্য মা-বাবার মুখ নিসৃত দোয়া বা বদ দোয়া সরাসরি আসমানে চলে যায় এবং কবুল হয়ে যায়। তিরমিজির ১৯০৫নং হাদিসে এসেছে, ‘তিন ব্যক্তির দোয়া সরাসরি কবুল হয়। তারা হলেন- অত্যাচার ও অবিচারের শিকার ব্যক্তি, মুসাফির ও সন্তানের জন্য মা-বাবার দোয়া।’

নিজের সন্তানকে অভিশাপ বা বদ দোয়া দিতে নিষেধ করেছেন আল্লাহর রাসুল (সা.)। সহিহ মুসলিমের ৭৭০৫নং হাদিসে তিনি বলেছেন, ‘তোমরা নিজেদের বিরুদ্ধে, তোমাদের সন্তানসন্ততির বিরুদ্ধে এবং তোমাদের সম্পদের বিরুদ্ধে বদ দোয়া করো না। তোমরা আল্লাহর পক্ষ থেকে এমন মুহূর্তের জ্ঞানপ্রাপ্ত নও, যখন যা কিছুই চাওয়া হয় তিনি তোমাদের তা দিয়ে দেবেন।’

এই হাদিসের ব্যাখ্যায় মোল্লা আলী কারী (রহ.) বলেন, ‘তোমরা কোনো মুহূর্তেই নিজের বিরুদ্ধে, নিজের সন্তানের বিরুদ্ধে বা সম্পদের বিরুদ্ধে বদ দোয়া করো না। কারণ, হতে পারে যে সময় তুমি দোয়া করছ, তা দিনের মধ্যে ওই সময় যখন যা-ই দোয়া করা হোক না কেন তা কবুল করা হয়। তোমরা তো এ সময় সম্পর্কে আল্লাহর পক্ষ থেকে জ্ঞানপ্রাপ্ত নও।’ (মিরআতুল মাফাতিহ : ৭/৭০৩)।

শায়খ আব্দুল মুহসিন বলেছেন, ‘এই হাদিসটি রাগের মাথায় নিজের পরিবার ও সম্পদের বিরুদ্ধে বদ দোয়া করার নিষিদ্ধতা প্রমাণ করে। কারণ, দোয়াটি কবুলের বিশেষ মুহূর্তে পড়ে যেতে পারে। তখন মানুষের সবই কবুল হয়ে যায়। চাই তা ভালো হোক বা মন্দ, যা সে তার পরিবার বা সম্পদের ক্ষেত্রে প্রত্যাশা করে না।’ (শারহু সুনান আবি দাউদ : ৮/২৮৮)।

এজন্য সন্তানের জন্য সবসময় নেক দোয়া করা চাই। আল্লাহ আমাদের সন্তানদের সৎ ও আদর্শবান হিসেবে গড়ে তোলার তওফিক দিন। আমিন।

/এসএ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]