ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৫ জুলাই ২০২১ ৯ শ্রাবণ ১৪২৮
ই-পেপার রোববার ২৫ জুলাই ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

ডেলটা ভ্যারিয়েন্টে হাসপাতালে ভর্তির ঝুঁকি দ্বিগুণ: গবেষণা
সময়ের আলো অনলাইন
প্রকাশ: মঙ্গলবার, ১৫ জুন, ২০২১, ৭:০৫ পিএম আপডেট: ১৫.০৬.২০২১ ৭:৫৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 129

করোনাভাইরাসের যুক্তরাজ্যের আলফা ধরনের তুলনায় ভারতের ডেলটা ধরনে হাসপাতালে যাওয়ার ঝুঁকি বেশি। ১৪ জুন (সোমবার)  স্কটিশ এক গবেষণার সূত্রে জানা গেছে, ডেলটা ধরনে সংক্রমিত হলে হাসপাতালের যাওয়ার ঝুঁকি দ্বিগুণ হতে পারে।

চিকিৎসা সাময়িকী ল্যানসেটে প্রকাশিত গবেষণা প্রতিবেদন বলছে, হাসপাতালে ভর্তির মতো অসুস্থতার ঝুঁকি থেকে দুই ডোজ টিকা জোরালো সুরক্ষা দিতে পারে। গবেষণায় আরও বলা হয়েছে, ইংল্যান্ডের দক্ষিণ–পূর্বে কেন্ট এলাকায় প্রথম শনাক্ত হওয়া আলফা ধরনের বিরুদ্ধে টিকা যতটা কার্যকর ডেলটা ধরনের বিরুদ্ধে তার চেয়ে কম কার্যকর।

গবেষণা বলছে, স্কটল্যান্ডে করোনার আলফা ধরনে সংক্রমিত ১৯ হাজার ৫৪৩ জনের মধ্যে ৩৭৭ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। আর ডেলটা ধরনে সংক্রমিত ৭ হাজার ৭২৩ জনের মধ্যে ১৩৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

স্ট্রাহক্লাইড বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এপিডোমাইলজির অধ্যাপক ক্রিস রবার্টসন বলেছেন, বয়স ও বিভিন্ন রোগে আক্রান্ত রোগীরা করোনার ডেলটা ধরনে সংক্রমিত হলে হাসপাতালে যাওয়ার ঝুঁকি দ্বিগুণ হয়ে যায়। তবে টিকায় এই ঝুঁকি কমে।

সাংবাদিকদের ক্রিস রবার্টসন বলেন, দুই ডোজ টিকা অথবা এক ডোজ টিকা নেওয়ার ২৮ দিনের মধ্যে করোনা শনাক্ত হলে হাসপাতালে যাওয়ার ঝুঁকি ৭০ শতাংশ কমে যায়। ফাইজার–বায়োএনটেকের টিকার দ্বিতীয় ডোজ নেওয়ার দুই সপ্তাহ পরে ডেলটা ধরন থেকে ৭৯ শতাংশ সুরক্ষা পাওয়া যায়।

আর আলফা ধরন থেকে ৯২ শতাংশ সুরক্ষা পাওয়া যায়। অন্যদিকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা ডেলটা ধরন থেকে ৬০ শতাংশ সুরক্ষা দেয়। আর আলফা ধরন থেকে ৭৩ শতাংশ সুরক্ষা দিতে পারে।

গবেষকেরা বলছেন, ডেলটা ধরনের বিরুদ্ধে এক ডোজ টিকার তুলনায় দুই ডোজ টিকা বেশি কার্যকর।

/বিএ/




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]