ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৫ জুলাই ২০২১ ৯ শ্রাবণ ১৪২৮
ই-পেপার রোববার ২৫ জুলাই ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

হোঁচটেও বিচলিত নয় স্পেন
প্রকাশ: বুধবার, ১৬ জুন, ২০২১, ১১:১৪ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 23

ক্রীড়া ডেস্ক
ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ শুরুর আগেই করোনার ধাক্কা লেগেছিল স্পেন দলে। সেই ধাক্কা সামলে নিয়ে মাঠে নামার পর টুর্নামেন্টে প্রত্যাশিত শুরু পায়নি তারা। সোমবার রাতে সেভিয়ায় ঘরের মাঠে দাপুটে ফুটবল খেলেও সুইডেনের সঙ্গে করেছে গোলশূন্য ড্র। তবে শুরুতে হোঁচট খেলেও বিচলিত নয় স্পেনÑ এমনটা জানিয়ে কোচ লুইস এনরিকে বললেন, তার পরিকল্পনায় বদল আনবেন না তিনি।
টুর্নামেন্ট শুরুর আগে সবার আগে করোনা ধরা পড়ে স্পেন শিবিরে। আক্রান্ত হন সার্জিও বুসকেটস। অধিনায়ককে ছাড়া ইউরো শুরুর ম্যাচে ৮৫ ভাগ সময় বল দখলে রেখেছিল তারা, টুর্নামেন্টে যেকোনো দলের সর্বোচ্চ এটা। আক্রমণেও একচেটিয়া আধিপত্য ছিল স্বাগতিকদের, যাদের অন-শটের সংখ্যা ছিল পাঁচ। বিপরীতে মাত্র একবার প্রতিপক্ষের গোলমুখ বরাবর শট নিতে পারে সুইডেন। তবে অতিথিদের আক্রমণভাগ ছন্দে না থাকলেও তাদের রক্ষণভাগ ঠিকই স্প্যানিশদের উপহার দিয়েছে ‘একরাশ’ হতাশা।
নিজেদের সবশেষ ছয়টি মেজর টুর্নামেন্টের মাত্র একটি জয় দিয়ে শুরু করতে পেরেছে একবারের বিশ^ চ্যাম্পিয়নরা; সেটা ২০১৬ ইউরোতে চেক রিপাবলিকের বিপক্ষে। এবার একই মঞ্চে ড্রয়ে মিশন শুরু করল স্পেন। ম্যাচ পরবর্তী সম্মেলনে কোচের কাছে জানতে চাওয়া হয়েছিল তার শিষ্যদের ব্যর্থতার কারণ। জবাবে হতাশা প্রকাশ করেন এনরিকে। তবে বিচলিত হওয়ার কিছু দেখছেন না তিনি এবং তার পরিকল্পনায় পরিবর্তনের প্রয়োজনও দেখছেন না।
স্পেন কোচের ভাষ্য ছিল ঠিক এমন, ‘পোল্যান্ডের বিপক্ষে (ইউরোতে স্পেনের পরের ম্যাচ) ম্যাচের আগে আমি পরিকল্পনায় পরিবর্তন আনব না। প্রতি ম্যাচই আমরা একই উপায়ে খেলার চেষ্টা করি। আমরা এখন প্রস্তুতি নেব এবং নিজেদের সেরাটা উজাড় করে দেওয়ার চেষ্টা করব। এখনও দুই ম্যাচ (গ্রুপ পর্বে) বাকি এবং এখনও আমরা ‘ই’ গ্রুপের চ্যাম্পিয়ন হওয়ার আশা রাখি। যদি এটা নিশ্চিত করতে না পারি তা হলে দ্বিতীয় হওয়ার চেষ্টা করব।’
স্পেনের গ্রুপের শীর্ষে এখন সেøাভাকিয়া, যারা টুর্নামেন্টে শুভসূচনা পেয়েছে পোল্যান্ডকে ২-১ ব্যবধানে পরাস্ত করে। একই রাতে সেন্ট পিটার্সবার্গে ১০ জনের প্রতিপক্ষকে হারিয়েছে তারা। এদিন পোল্যান্ড ১৮ মিনিটে পিছিয়ে পড়ে আত্মঘাতী গোলে। রবের্ত মাকের শট রুখেন ঝাঁপিয়ে পড়েন ভয়চেখ স্ট্যাসনি। বলে হাত ছোঁয়াতে পারলেও তা গ্রিপ করতে পারেননি তিনি, যা পোস্টে বাধা পাওয়ার পর পোলিশ গোলরক্ষকের পিঠে লেগে জড়ায় জালে।
দ্বিতীয়ার্ধের প্রথম মিনিটেই সমতায় ফেরে পোল্যান্ড, কিন্তু তারা ১০ জনের দলে পরিণত হয় ৬২ মিনিটে মিডফিল্ডার জেগোস ক্রিখোভিয়াক দ্বিতীয় হলুদ কার্ড দেখায়। এর সাত মিনিট বাদে জয়সূচক গোলের দেখা পায় সেøাভাকিয়া; গোলদাতা মিলান স্ক্রিনিয়ার। অন্যদিকে ‘ডি’ গ্রুপে সহজ জয়ে ইউরো শুরু করেছে চেক রিপাবলিক। স্কটল্যান্ডের মাঠে স্বাগতিকদের ২-০ গোলে হারিয়ে দিয়েছে দলটি। তাদের জয়ের নায়ক প্যাট্রিক শিক। চেকের জয়ের ম্যাচে দুটো গোলই করেন বায়ার লেভারকুসেনের তারকা। ৪২ মিনিটে প্রথম গোলের পর ৫২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ২৫ বছর বয়সি এই ফরোয়ার্ড।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]