ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৫ জুলাই ২০২১ ৯ শ্রাবণ ১৪২৮
ই-পেপার রোববার ২৫ জুলাই ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

রেকর্ড ডাকছে ইতালিকে
প্রকাশ: বুধবার, ১৬ জুন, ২০২১, ১১:১৪ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 23

ক্রীড়া ডেস্ক
শুরুটা হয়েছে দারুণ, মনোমুগ্ধকর পারফরম্যান্সে তুরস্ককে গুঁড়িয়ে দিয়ে ‘এ’ গ্রুপ থেকে পরের পর্বে না লেখানোর পথেও এগিয়ে গেছে ইতালি। একটি পয়েন্ট পেলেই সাবেক চ্যাম্পিয়নরা নিশ্চিত করবে এবারের ইউরোর শেষ ষোলোয় খেলা। তবে কেবল একটি পয়েন্টের জন্য নয়, জয়ের জন্যই আজ প্রতিবেশী সুইজারল্যান্ডের মুখোমুখি হবে আজ্জুরিরা। রোমের ঐতিহাসিক স্তাদিও অলিম্পিকোতে হতে যাওয়া ওই ম্যাচটি যে রেকর্ডের হাতছানি দিচ্ছে তাদের।
তুর্কিশ ডিফেন্ডার মেরিহ ডামিরাল আত্মঘাতী গোল করার পর চিরো ইমোবিলে আর লরেঞ্জো ইনসিগনের লক্ষ্যভেদে ৩-০ ব্যবধানে জয় পায় ইতালি। ওটি ছিল তাদের টানা নবম জয়। প্রতিবেশী সুইজারল্যান্ডের সঙ্গে আজকের দ্বৈরথেও যদি জয়ের ধারা অব্যাহত থাকে, তা হলে রবার্তো মানচিনির দল নিজেদের ইতিহাসে দ্বিতীয়বারের মতো টানা ১০ ম্যাচ জয়ের রেকর্ড গড়বে। এবারের ইউরোর বাছাই পর্বেই আগের কীর্তিটা গড়েছিল ইতালি।
বাছাইপর্ব উতরাতে না পারায় ২০১৮ বিশ^কাপ থেকে বাদ পড়ে চারবারের বিশ^চ্যাম্পিয়নরা। এরপর কোচ মানচিনির অধীনে নিজেদের নতুন করে গুছিয়ে নিয়েছে ইতালি। স্বদেশি এই কোচের অধীনে ইনসিগনে-ইমোবিলেদের পারফরম্যান্স এক কথায় দুর্দান্ত। ২০১৮ সালের সেপ্টেম্বরের পর কোনো ম্যাচ হারেনি তারা। শুধু তাই নয়, এ বছর তাদের জালে বল পাঠাতে পারেনি কোনো দল। অর্থাৎ কঠিন পরীক্ষার মুখেই পড়তে যাচ্ছে সুইজারল্যান্ড, যারা ওয়েলসের সঙ্গে আগের ম্যাচে ড্র করে রয়েছে বিপাকে।
ইতালির রক্ষণ বরাবরই দুর্দান্ত। বর্ষীয়ান দুই তারকা জর্জো কিয়েলিনি আর লিওনার্দো বোনুচ্চি তাদের রক্ষণভাগের মূল দুই স্তম্ভ। দুজনের পারফরম্যান্স প্রশংসা পাচ্ছে। তবে তাদের বয়সের দিকটাও মাথায় রাখতে হচ্ছে মানচিনিকে। তাই ৩৬ বছর বয়সি কিয়েলিনি আর ৩৪ বছর বয়সি বোনুচ্চির সঙ্গে রক্ষণভাগে তারুণ্যের মেলবন্ধন ঘটিয়েছেন ইতালিয়ান কোচ। মধ্যমাঠ আর আক্রমণভাগে প্রাধান্য দিয়েছেন তরুণদের। তাতে নতুন রূপ পেয়েছে ইতালি, যারা সবশেষ ২৮ ম্যাচে অপরাজিত। স্বাভাবিকভাবেই আগামী মাসে লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে হতে যাওয়া ফাইনালে ইতালিকে দেখতে পাচ্ছেন সমর্থক আর ফুটবলবোদ্ধারা।
এমন একটা দলের বিপক্ষে ম্যাচ, সুইজারল্যান্ড তাই রোমে পা রেখেছে হারের শঙ্কা নিয়ে। যদি সেই শঙ্কা বাস্তবরূপ পায়, তা হলে সুইসদের নকআউট পর্বে খেলার স্বপ্ন ধূসর হয়ে যাবে। তাই বলা হচ্ছে, নিজেদের ভাগ্য আজ গ্রানিত জাকা-জারদান শাকিরিদেরই লিখতে হবে। ইউরোর ইতিহাসও তাদের পক্ষে নেই। অতীত আর বর্তমান মিলিয়ে মহাদেশীয় ফুটবল শ্রেষ্ঠত্বের আসরে ১৪ ম্যাচের মাত্র দুটোতে জিততে পেরেছে তারা। তবে আশার কথা হচ্ছে, সবশেষ ১৫টি আন্তর্জাতিক ম্যাচে মাত্র একবারই হেরেছে সুইজারল্যান্ড।
আজ দেখার অপেক্ষা, ইউরোপে এই সময়ে সব থেকে ছন্দে থাকা দল ইতালির বিপক্ষে কেমন করে সুইসরা। ভালো করতে না পারলেই বিপদ তাদের, পোয়াবারো ইতালির, হবে রেকর্ডের পুনরাবৃত্তি।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]