ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৫ জুলাই ২০২১ ৯ শ্রাবণ ১৪২৮
ই-পেপার রোববার ২৫ জুলাই ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

মোংলা বন্দরে যুক্ত হচ্ছে মাল্টিপারপাস মোবাইল ক্রেন
প্রকাশ: বুধবার, ১৬ জুন, ২০২১, ১১:৫৭ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 31

আবুল হাসান মোংলা
এক সময়ের মৃতপ্রায় দেশের দ্বিতীয় সমুদ্রবন্দর মোংলায় কয়েক বছর ধরে অত্যাধুনিক প্রযুক্তি ও যন্ত্রপাতি দিয়ে বন্দরের পণ্য খালাস ও বোঝাই হয়ে আসছে। তারপরও অনেক সময় বন্দর জেটিতে আসা জাহাজের বিশেষ করে কন্টেইনার এবং কার্গো প্রজেক্ট (মেশিনারি) পণ্য হ্যান্ডলিং (খালাস) হতো ঝুঁকি নিয়ে। তবে দ্রুততম সময়ের মধ্যে নিরাপদে পণ্য হ্যান্ডলিংয়ের চাহিদা অনুভব করে নতুন পরিকল্পনা বাস্তবায়ন করেছে মোংলা বন্দর কর্তৃপক্ষ। জার্মানি থেকে প্রথমবারের মতো এ বন্দরে আনা হয়েছে দুটি মাল্টিপারপাস মোবাইল ক্রেন; যা দিয়ে বন্দরে আসা ছয় সারির কন্টেইনার জাহাজের কন্টেইনার পণ্য দ্রুত সময়ে নিরাপদভাবে খালাস হবে। মঙ্গলবার দুপুর আড়াইটায় বন্দরের ৯ নম্বর জেটিতে আধুনিক এই ক্রেন দুটি নিয়ে আসে জার্মানের পতাকাবাহী ‘এমভি উইবকী’ নামে বিদেশি জাহাজ।
মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, ‘উইবকী’ জাহাজটিতে মাল্টিপারপাস মোবাইল ক্রেনের মোট ৭৩টি প্যাকেজসহ অন্যান্য যন্ত্রাংশ রয়েছে। ৫৫ কোটি টাকা ব্যয়ে বন্দর কর্তৃপক্ষ ঢাকার ম্যাক্সন পাওয়ার লিমিটেড কোম্পানির মাধ্যমে ক্রেন দুটি আমদানি করে। ২৪ ঘণ্টার মধ্যেই এই পণ্য খালাস করে তা দ্রুত সময়ের মধ্যে জার্মান প্রকৌশলীদের দিয়ে এটি সেট বা প্রস্তুত করা হবে। একই সঙ্গে কীভাবে এই ক্রেন দিয়ে কাজ করা হবে তারও প্রশিক্ষণ দিয়ে যাবেন ওই প্রকৌশলীরা। তিনি আরও বলেন, মোংলা বন্দরের সঙ্গে এই মোবাইল ক্রেন যুক্ত হলে দ্রুত সময়ের মধ্যে নিরাপদে পণ্য খালাস করা যাবে।
মোংলা বন্দর কর্তৃপক্ষের যান্ত্রিক ও তড়িৎ বিভাগের উপপ্রধান প্রকৌশলী মো. মাহাবুবর রহমান মিনা ও বিদেশি জাহাজ উইবকীর স্থানীয় শিপিং এজেন্ট অল সিসের প্রতিনিধি সাখাওয়াত হোসেন মিলন বলেন, বিদেশ থেকে আমদানি হওয়া এই ক্রেন দুটি দিয়ে একসঙ্গে ৪০ টন পণ্য খালাস করাসহ নানা সুবিধা পাওয়া যাবে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]